ঢাকা, বুধবার   ১৭ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৪ ১৪৩১

জননেত্রী শেখ হাসিনার সরকার কৃষকদের ভাগ্য উন্নয়নে নিরলস কাজ করে যাচ্ছে

অনলাইন ডেস্ক

প্রকাশিত: ২১:১১, ১৮ মার্চ ২০২৩  

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কন্যা বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকার কৃষকদের ভাগ্য উন্নয়নে নিরলস কাজ করে যাচ্ছেন মন্তব্য করে কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের মহাপরিচালক কৃষিবিদ বাদল চন্দ্র বিশ্বাস।

মাঠ পর্যায়ে কৃষি বিভাগের কর্মকর্তা-কর্মচারীদের সততা ও নিষ্ঠার সাথে দায়িত্ব পালনের নির্দেশ দিয়ে বলেন কৃষি নির্ভর বাংলাদেশের অর্থনীতি, টেকসই কৃষি উন্নয়ন, খাদ্য নিরাপত্তা বিধান ও কৃষকের দৈনন্দিন জীবন ব্যবস্থার উন্নয়নের ক্ষেত্রে কৃষকদের আধুনিক কৃষি ব্যবস্থাপনা সম্পর্কে প্রশিক্ষিত করার কোন বিকল্প নেই।

বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের কৃষি অনুষদ ডীন কার্যালয়ের কনফারেন্স রুমে গতকাল শনিবার জগনাথপুর এবং মোহনগঞ্জ উপজেলার দুইটি কৃষি প্রশিক্ষন ইনস্টিউট (এটিআই) স্থাপন শীর্ষক প্রকল্পের আওতায় আঞ্চলিক অবহিতকরণ দিনব্যাপী কর্মশালায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

তিনি আরো বলেন, কৃষকের উন্নয়ন মানেই দেশের উন্নয়ন, দেশের মোট প্রবৃদ্ধির এক বিরাট অংশ এ দেশের গর্বিত কৃষক পুরন করেন। কৃষি বাংলাদেশের প্রাণ দেশের উন্নয়ন তথা কৃষির উন্নয়নে দক্ষ জনশক্তি তৈরির বিকল্প নেই, গতিশীল ও পরিবর্তনশীল আধুনিক কৃষির জন্য কৃষি প্রশিক্ষন ইনস্টিটিউট গুলো কাজ করছে।

জগনাথপুর এবং মোহনগঞ্জ উপজেলার দুইটি কৃষি প্রশিক্ষন ইনস্টিউট (এটিআই) স্থাপন হলে এখান থেকে প্রতিবছর কৃষি ডিপ্লোমাধারী দক্ষ যুগোপযোগী কর্মী বের হয়ে দেশ ও কৃষকের দোরগোড়ায় আধুনিক কৃষি প্রযুক্তি প্রসারে কাজ করবে। এছাড়াও এই প্রতিষ্ঠান দুইটি সম্প্রসারণ কর্মীদের দক্ষতা উন্নয়ন, কৃষক-কৃষাণীদেরও প্রশিক্ষণ এবং নতুন ফসল ও কৃষি প্রযুক্তি প্রদর্শনী স্থাপনেও জগনাথপুর এবং মোহনগঞ্জ কৃষি প্রশিক্ষন ইনস্টিউট অগ্রণী ভূমিকা রাখবে।

কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের প্রশিক্ষণ উইংয়ের পরিচালক কৃষিবিদ মোঃ নাসির উদ্দিনের সভাপতিত্বে দিনব্যাপী কর্মশালায় কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের অতিরিক্ত পরিচালক কৃষিবিদ আশরাফ উদ্দিন, সাইট্রাস প্রকল্পের প্রকল্প পরিচালক কৃষিবিদ ড.ফারুক আহমেদ, বৃহত্তর ময়মনসিংহ অঞ্চলের শস্য নিবিড়তা বৃদ্ধি করণ প্রকল্পের পরিচালক কৃষিবিদ মোহাম্মদ জিয়াউর রহমান,কৃষি সম্প্রসারন অধিদপ্তরের ময়মনসিংহের উপ-পরিচালক কৃষিবিদ মতিউজ্জামান লাভলু, কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের জামালপুরের উপপরিচালক কৃষিবিদ জাকিয়া সুলতানা,কৃষিসম্প্রসারণ অধিদপ্তর ময়মনসিংহ আঞ্চলিক অফিসের উপ-পরিচালক সালমা আক্তার, কৃষি সম্প্রসারণ অধিদপ্তর শেরপুরের উপপরিচালক,কৃষিবিদ সুকল্প দাস, ময়মনসিংহ আঞ্চলিক অফিসের উপ-পরিচালক কৃষিবিদ সালমা,ময়মনসিংহ হর্টি কালচারের উপ-পরিচালক কৃষিবিদ শহীদুল ইসলাম, তেলজাতী ফসলের উৎপাদন বৃদ্ধি প্রকল্পের মনিটরিং কর্মকর্তা কৃষিবিদ খাইরুল আমীন ,উপজেলা পর্যায়ে প্রযুক্তি হস্তান্তরের জন্য কৃষক প্রশিক্ষণ (তৃতীয় পর্যায়) প্রকল্পের ময়মনসিংহ অঞ্চলের প্রশিক্ষন সমন্বয়কারী কৃষিবিদ নাজমুল,ও কর্মশালায় বৃহত্তর ময়মনসিংহ অঞ্চলের শস্য নিবিড়তা বৃদ্ধি করণ প্রকল্পের উপ প্রকল্প পরিচালক কৃষিবিদ মোস্তফা কামাল প্রমুখ বক্তব্য রাখেন।

দিনব্যাপী কর্মশালায় জামালপুর, শেরপুর, নেত্রকোণা ও ময়মনসিংহ জেলা-উপজেলা কৃষি কর্মকর্তা ও মাঠ পর্যায়ের কর্মকর্তাগণ, কৃষিভিত্তিক বিভিন্ন গবেষনা প্রতিষ্ঠানের কর্মকর্তা, উপসহকারী কৃষি কর্মকর্তা ও পুরস্কার প্রাপ্ত কৃষকগণ অংশগ্রহণ করেন।

সারাদেশ বিভাগের সর্বাধিক পঠিত
সর্বশেষ
জনপ্রিয়