ঢাকা, বৃহস্পতিবার   ২০ জুন ২০২৪ ||  আষাঢ় ৫ ১৪৩১

এলিয়েন শনাক্ত করেছে চীন!

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: ১৭:০৩, ১৬ জুন ২০২২  

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

চীনে অবস্থিত বিশ্বের বৃহত্তম রেডিও টেলিস্কোপ স্কাই আই-তে ধরা পড়া একটি সংকেত ভিনগ্রহের প্রাণী বা এলিয়েনের হতে পারে বলে দাবি করেছে দেশটির রাষ্ট্র-সমর্থিত বিজ্ঞান সাময়িকী সায়েন্স অ্যান্ড টেকনোলজি ডেইলি। তবে এই আবিষ্কার সম্পর্কে প্রকাশিত একটি প্রতিবেদন কিছুক্ষণের মধ্যেই সরিয়ে ফেলা হয়।

স্কাই আই এর সনাক্ত করা ন্যারো-ব্যান্ড ইলেক্ট্রোম্যাগনেটিক সিগন্যালটি পূর্বে শনাক্ত করা সিগন্যালের চেয়ে আলাদা বলে উল্লেখ করা হয় সেই প্রতিবেদনে।

তবে গবেষণা দলের প্রধান বিজ্ঞানী ঝাং টঞ্জি বলেন, সন্দেহজনক সংকেতগুলো এক ধরনের রেডিও ইন্টারফারেন্সও হতে পারে। তার উদ্ধৃতি দিয়ে প্রতিবেদনে বলা হয়, তাদের দলটি এ বিষয়ে আরো তদন্ত করছে।

তবে প্রতিবেদনটি   পরে কেন সরিয়ে নেয়া হয়েছে তা স্পষ্ট নয়, যদিও খবরটি ইতোমধ্যেই সামাজিক মাধ্যমগুলোতে ছড়িয়ে পড়েছে।

২০২০ সালের সেপ্টেম্বরে আনুষ্ঠানিকভাবে কার্যক্রম শুরু করে স্কাই আই টেলিস্কোপ। ২০২০ সালে যখন টেলিস্কোপের কার্যক্রম শুরু হয়, সে সময় এর আগের বছরগুলোতে প্রাপ্ত ডেটা বিশ্লেষণে বেশ কিছু সংকেতের সন্ধান পায় বিজ্ঞানীরা। এরমধ্যে একটি সংকেত এসেছে ২০১৯ সালে। এ ছাড়া, চলতি বছরও আরেকটি সংকেতের সন্ধান পাওয়া যায় বলে উল্লেখ করেন ঝাং।

চীনের গুইঝোউ প্রদেশে অবস্থিত স্কাই আই টেলিস্কোপের ব্যাস ৫০০ মিটার। লো-ফ্রিকোয়েন্সি রেডিও ব্যান্ডে অত্যন্ত সংবেদনশীল এই টেলিস্কোপ। এটি এলিয়েন সভ্যতার সন্ধানে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে বলে উল্লেখ করেন ঝাং।

সর্বশেষ
জনপ্রিয়