ঢাকা, বুধবার   ১৭ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৪ ১৪৩১

এখনি সতর্ক হোন, স্মার্টফোনে ম্যালওয়ার!

তথ্যপ্রযুক্তি ডেস্ক

প্রকাশিত: ১৫:২৩, ১৭ মার্চ ২০২৩  

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

ফোনে নিজের ইচ্ছে মতো অ্যাপ ডাউনলোড করে নেন। ছবি-ভিডিও এডিট থেকে শুরু করে গেম খেলার বিভিন্ন অ্যাপ। কখনও কি ভেবে দেখেছেন? একটি ম্যালওয়্যার অ্যাপ আপনার ফোনের মধ্যে থাকা সমস্ত তথ্য পেয়ে যেতে পারে। আর তারপর যা হবে, তা আর বলার অপেক্ষা থাকে না। নিমিষে ফাঁকা হয়ে যাবে আপনার ব্যাংক অ্যাকাউন্ট।

গুগল প্লে স্টোর হলো অ্যান্ড্রয়েড অ্যাপ ডাউনলোড করার একটি সিস্টেম। আর আপনি জানলে অবাক হবেন, গুগল প্লে স্টোর সবচেয়ে বিপজ্জনক অ্যাপগুলোর মধ্যে একটি চিহ্নিত করা হয়েছে। আপনি যদি Google Play Store থেকে এই অ্যাপটি ডাউনলোড করে থাকেন, তাহলে অবিলম্বে ফোন থেকে এই অ্যাপটি মুছে দিন। না হলে এটি আপনার অনলাইন ব্যাংকিং সিস্টেমকে ট্র্যাক করে আপনার ব্যাংকিং অ্যাকাউন্ট খালি করে দেবে।

জেনোমর্ফ ম্যালওয়্যার কি?
জেনোমর্ফ একটি অ্যান্ড্রয়েড ব্যাংকিং ট্রোজান। এই ম্যালওয়্যারটি খুবই বিপজ্জনক, যা একটি বিশে। উপায়ে ব্যবহারকারীদের ডেটা চুরি করে। এটি Google Play Store -এ বিভিন্ন অ্যাপের নামে তালিকাভুক্ত এবং একটি ড্রপার অপারেশনের সাহায্যে ছড়িয়ে পড়ে, যা জিমড্রপ নামে পরিচিত। Xenomorph হলো একটি ক্লিনার অ্যাপ, যা ফোনে স্টোরেজ খালি করতে কাজ করে। ৫০ হাজারেরও বেশি ব্যবহারকারী গুগল প্লে স্টোর থেকে তাদের ফোনে এটি ইনস্টল করেছেন।

জেনোমর্ফ ম্যালওয়্যার আপনার ব্যাংকিং বিশদ চুরি করছে
থ্রেটফ্যাব্রিক রিপোর্ট করেছে যে জেনোমর্ফ ম্যালওয়্যারটি ৪০০টিরও বেশি ব্যাংকিং অ্যাপ এবং ডিজিটাল ওয়ালেটকে লক্ষ্য করছে। এটি আপনার সম্মতি ছাড়া লেনদেনও করতে পারে। প্রতিবেদনে বলা হয়েছে, এটি স্পেন আমেরিকা এবং তুরস্কের ব্যবহারকারীদের লক্ষ্য করেছে। তবে শিগগিরই এটি বিশ্বব্যাপী ছড়িয়ে পড়তে পারে। এই ধরনের অ্যাপ এড়াতে অ্যান্ড্রয়েড ব্যবহারকারীদের গুগল প্লে স্টোর থেকে অ্যাপ ইনস্টল করার সময় অত্যন্ত সতর্ক থাকতে হবে।

গুগল প্লে স্টোর থেকে অ্যাপ ইন্সটল করার সময় যে বিষয়গুলো মাথায় রাখতে হবে

অ্যাপের অনুমতি চেক করতে হবে
আপনার ফোনে যেকোনও অ্যাপ ডাউনলোড করার সময়, এটি আপনার কাছ থেকে কী অনুমতি চায় তা দেখে নিন। আপনার ব্যক্তিগত তথ্য, যোগাযোগের বিবরণের জন্য অনুমতি চাওয়া অ্যাপগুলি ডাউনলোড করবেন না।

রিভিউ পরীক্ষা করা আবশ্যক
যেকোনও অ্যাপ ডাউনলোড করার আগে তার রিভিউ দেখে নিন। ব্যবহারকারীরা তাদের অভিজ্ঞতার ভিত্তিতে অ্যাপ রিভিউ পোস্ট করেন।

সর্বশেষ
জনপ্রিয়