ঢাকা, শনিবার   ২৭ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

৮ মাসে রাজস্ব আয় ১ লাখ ৯৬ হাজার কোটি টাকা

নিউজ ডেস্ক

প্রকাশিত: ১৫:২৫, ২০ মার্চ ২০২৩  

৮ মাসে রাজস্ব আয় ১ লাখ ৯৬ হাজার কোটি টাকা

৮ মাসে রাজস্ব আয় ১ লাখ ৯৬ হাজার কোটি টাকা

২০২২-২৩ করবর্ষের প্রথম ৮ মাসে (জুলাই-ফেব্রুয়ারি) আয়কর, স্থানীয় পর্যায়ের মূল্য সংযোজন কর (মূসক) এবং আমদানি-রফতানি শুল্ক মিলে মোট ১ লাখ ৯৬ হাজার ৩৭ কোটি ৫১ লাখ টাকা রাজস্ব আয় করেছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)। বিগত করবর্ষের (২০২১-২২) একই সময়ের তুলনায় যা ৮ দশমিক ৯২ শতাংশ বেশি।

গত করবর্ষের প্রথম ৮ মাসে রাজস্ব আয়ের পরিমাণ ছিল ১ লাখ ৭৯ হাজার ৯৮৪ কোটি টাকা।

এনবিআরের খাতভিত্তিক রাজস্ব আয়ের হিসাব অনুযায়ী, ৮ মাসে আমদানি ও রফতানি শুল্ক খাত থেকে আয় হয়েছে ৫৯ হাজার ১৯৮ কোটি ৭ লাখ টাকা, স্থানীয় পর্যায়ে মূসক থেকে ৭৬ হাজার ৪০১ কোটি ৪৬ লাখ, আয়কর ও ভ্রমণ কর খাতে ৬০ হাজার ৪৩৭ কোটি ৯৮ লাখ টাকা।

এনবিআরের তথ্যমতে, ২০২১-২২ করবর্ষের প্রথম পাঁচ মাসে আমদানি-রফতানি শুল্ক থেকে রাজস্ব আয়ের পরিমাণ ছিল ৫৬ হাজার ৭২৬ কোটি টাকা, যা চলতি করবর্ষের একই সময়ে বেড়ে দাঁড়িয়েছে ৫৯ হাজার ১৯৮ কোটি ৭ লাখ টাকা। এক্ষেত্রে প্রবৃদ্ধি ৪ দশমিক ৩৬ শতাংশ।

আলোচ্য সময়ে (২০২২-২৩ করবর্ষ) আয়কর আহরণ বেড়েছে ৬ দশমিক ২৯ শতাংশ। গত করবর্ষের ৮ মাসে এ খাত থেকে রাজস্ব আয় ছিল ৫৬ হাজার ৮৬১ কোটি ৫৬ লাখ টাকা। এবার তা বেড়ে দাঁড়িয়েছে ৬০ হাজার ৪৩৭ কোটি ৯৮ লাখ টাকা।

শুল্ক ও আয়করের তুলনায় মূসক রাজস্ব আয়ের ক্ষেত্রে উচ্চ প্রবৃদ্ধি অনেক বেশি। এক্ষেত্রে ১৫ দশমিক ০৭ শতাংশ প্রবৃদ্ধি এসেছে। গত করবর্ষের ৮ মাসে মূসক রাজস্ব আয়ের পরিমাণ ছিল ৬৬ হাজার ৩৯৬ কোটি ৪৩ লাখ টাকা। এবার সেটা বেড়ে হয়েছে ৭৬ হাজার ৪০১ কোটি ৪৬ লাখ টাকা।

ব্যবসা বাণিজ্য বিভাগের সর্বাধিক পঠিত
সর্বশেষ
জনপ্রিয়