ঢাকা, শনিবার   ২৭ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

৩ মাস না পেরোতেই ১২ দলীয় জোটে ভাঙন

অনলাইন ডেস্ক

প্রকাশিত: ১৪:০৩, ২১ মার্চ ২০২৩  

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

এ যেন খরস্রোতাহীন নদীতে ভাঙন। আর সেই খরস্রোতাহীন মৃতপ্রায় নদী বিএনপি। রাজনৈতিক স্রোতকে বেগবান করতে গিয়ে নানা চড়াই উৎরাইয়ের সম্মুখীন হচ্ছে দলটি। নতুন খবর হলো, বিলুপ্ত হওয়া বিএনপি নেতৃত্বাধীন ২০ দলীয় জোটের শরিক ১২ দল মিলে যে ১২ দলীয় জোট গঠন করে সেই জোটে তিন মাস না পেরোতেই ভাঙন ধরেছে।

গত রোববার (১৯ মার্চ) রাত ৮টায় ১২ দলীয় জোটের অনুষ্ঠিত জরুরি সভায় জোটের শরিক দল মোস্তাফিজুর রহমান ইরানের নেতৃত্বাধীন লেবার পার্টি জোট থেকে সরে যায়। লেবার পার্টির এমন সিদ্ধান্তে ১২ দলীয় জোটেরও ভাঙন শুরু হয়ে গেছে বলে নিশ্চিত হওয়া গেছে।

তবে জোটের ভাঙন নিয়ে ভিন্ন কথা বলছেন বাংলাদেশ জাতীয় দলের চেয়ারম্যান সৈয়দ এহসানুল হুদা। তিনি জানান, লেবার পার্টির বিরুদ্ধে জাতীয়তাবাদীর শক্তির বিরুদ্ধে ষড়যন্ত্র, জোটের সংহতি পরিপন্থি আলাদা কর্মসূচি পালন, জোটের সিনিয়র নেতাদের বিরুদ্ধে অশোভন ঔদ্ধত্যপূর্ণ আচরণ ও জোটের নাম ভাঙিয়ে চাঁদাবাজি করার কারণে জোটের শরিকদের মধ্যে চরম ক্ষোভ ও অস্বস্তি বিরাজ করছিল। এমতাবস্থায় লেবার পার্টি নিজ থেকে জোট থেকে বিদায় হওয়াতে জোট নেতারা শুকরিয়া প্রকাশ করেছেন।

আর এতে করে জোট সংকীর্ণ হতে হতে এখন গ্রুপভিত্তিক রাজনীতির পথে হাঁটছে। ফলে চরম বিপাকে পড়েছে বিএনপি। এর আগে বিগত জাতীয় নির্বাচনগুলোতে সরকার পতনের আন্দোলনকে সামনে এগিয়ে নিতে বিএনপি ও তার সমমনা দলগুলো মিলে সৃষ্টি করেছিলো ২০ দলীয় জোটে। সে জোটেও ভাঙন দেখা দিলে তা রূপ নেয় ১২ দলীয় জোটে। এবার ১২ দলীয় জোট থেকে লেবার পার্টি সরে যাওয়াতে বড় ধরনের চাপে পড়লো বিএনপি। এই চাপ থেকে উত্তরণের উপায় কি সেটিই এখন ভাবনার বিষয় দলটির।

ভেঙে যাওয়া বিএনপির ১২ দলীয় জোট কী আদৌ আন্দোলনে সক্রিয় থাকতে পারবে নাকি বিলীন হয়ে যাবে রাজনীতির অতল গহ্বরে, তা এখন সময়ই বলে দেবে বলে মনে করছেন রাজনৈতিক বিশ্লেষকরা।

রাজনীতি বিভাগের সর্বাধিক পঠিত
সর্বশেষ
জনপ্রিয়