ঢাকা, রোববার   ১৯ মে ২০২৪ ||  জ্যৈষ্ঠ ৫ ১৪৩১

সুদের হার বাজারভিত্তিক করা হবে : গভর্নর আব্দুর রউফ

নিউজ ডেস্ক

প্রকাশিত: ১২:৫৭, ৬ মে ২০২৪  

বাংলাদেশ ব্যাংকের গভর্নর আব্দুর রউফ তালুকদার

বাংলাদেশ ব্যাংকের গভর্নর আব্দুর রউফ তালুকদার

সুদের হার শিগগিরই বাজারের ওপর ছেড়ে দেওয়া হবে বলে জানিয়েছেন বাংলাদেশ ব্যাংকের গভর্নর আব্দুর রউফ তালুকদার। তিনি বলেন, বর্তমানে রেফারেন্স রেট অনুসারে ব্যাংকঋণের সুদহার নির্ধারিত হচ্ছে। শিগগিরই এটি বাজারভিত্তিক করা হবে। গতকাল রাজধানীর প্যান প্যাসিফিক সোনারগাঁও হোটেলে এক আন্তর্জাতিক সেমিনারের তিনি এ কথা বলেন।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের উন্নয়ন অধ্যয়ন বিভাগ ও বণিক বার্তা ‘পরিবর্তিত বৈশ্বিক পরিস্থিতিতে উন্নয়নের পথ অনুসন্ধান’ প্রতিপাদ্যে দুই দিনব্যাপী এ সেমিনারের আয়োজন করে। এদিন প্রথম ডেভেলপমেন্ট স্টাডিজ ইন্টারন্যাশনাল কনফারেন্সে ‘ফিসক্যাল অ্যান্ড মনিটরি পলিসি ইন দ্য ইভলভিং ইকোনমিক অর্ডার’ সেশনে বক্তব্য রাখেন গভর্নর। সাবেক গভর্নর ড. আতিউর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠিত সেশনে আরও বক্তব্য রাখেন দুই সাবেক গভর্নর ড. সালেহউদ্দিন আহমেদ ও ফজলে কবির।

আব্দুর রউফ বলেন, বর্তমান সুদহার নির্ধারণের ব্যবস্থাটি একটি অন্তর্বর্তীকালীন ব্যবস্থা। এক্ষেত্রে বাজারভিত্তিক সুদহার নির্ধারণে ব্যাংকের স্বাধীনতা থাকবে। বিনিময় হারের ক্ষেত্রে কিছুটা প্রতিকূলতা আছে। অন্তর্বর্তীকালীন ব্যবস্থা হিসেবে আমরা ক্রলিং পেগ পদ্ধতি চালু করতে যাচ্ছি। পরবর্তী সময়ে এটিও বাজারভিত্তিক করা হবে।

ভর্তুকির বন্ড ইস্যুর মাধ্যমে বাজারে অর্থের সরবরাহ বৃদ্ধির প্রসঙ্গে গভর্নর বলেন, বন্ড থেকে এক লাখ কোটি টাকা তৈরি হয়েছে বলে একজন আলোচক উল্লেখ করেছেন। কিন্তু টাকা তৈরির বিষয়টি এতটা দ্রুততার সঙ্গে হয় না। বন্ডের মাধ্যমে অর্থের সরবরাহ বাড়ার জন্য কয়েক বছর সময় লাগে।

সাবেক গভর্নর ড. সালেহউদ্দিন আহমেদ বলেন, নিয়ন্ত্রণমূলক ব্যবস্থায় ক্ষুদ্র ও মাঝারি ব্যবসায়ীরা সবচেয়ে ক্ষতিগ্রস্ত হয়। আমাদের ব্যাংক ও আর্থিক খাত অনিশ্চয়তার মধ্যে আছে। এর ফলে অর্থনীতি ও রাজনীতিতে হতাশা বিরাজ করছে।

সাবেক গভর্নর ফজলে কবির বলেন, মুদ্রানীতি ও রাজস্বনীতির মধ্যে সমন্বয় সাধন আগের যে কোনো সময়ের চেয়ে গুরুত্বপূর্ণ। বর্তমান পরিস্থিতিতে মূল্যস্ফীতি সর্বাধিক গুরুত্ব দিতে হবে। এরপর গুরুত্ব দিতে হবে প্রবৃদ্ধিকে। মূল্যস্ফীতির হারকে সাড়ে নয় থেকে ৭ শতাংশের নিচে নামিয়ে আনতে হবে।

ব্যবসা বাণিজ্য বিভাগের সর্বাধিক পঠিত
সর্বশেষ
জনপ্রিয়