ঢাকা, শুক্রবার   ১৭ মে ২০২৪ ||  জ্যৈষ্ঠ ৩ ১৪৩১

শরীরের সুস্থতা নিশ্চিতে এসির তাপমাত্রা কত থাকা ভালো?

নিউজ ডেস্ক

প্রকাশিত: ১১:৫৯, ২ মে ২০২৪  

শরীরের সুস্থতা নিশ্চিতে এসির তাপমাত্রা কত থাকা ভালো?

শরীরের সুস্থতা নিশ্চিতে এসির তাপমাত্রা কত থাকা ভালো?

বর্তমান গরমে শীতলতার ছোঁয়া পেতে এসি ছাড়া যেন চলছেই না। কিন্তু আপনি কি জানেন, সুস্থতা নিশ্চিতে এসির তাপমাত্রা কত থাকা ভালো?কলকাতার বিশিষ্ট মেডিসিন বিশেষজ্ঞ ডা. আশিস মিত্র বলছেন, তীব্র গরমে সঠিক তাপমাত্রায় না থাকলে শরীরে নানা রকম সমস্যা দেখা দিতে পারে। গরমে যা মারাত্মক আকার ধারণ করতে পারে। তাই সবারই জানা প্রয়োজন ঠিক কত তাপমাত্রায় এসি চালানো উচিত।

ডা. আশিস বলেন, ঘরে এসি ব্যবহার করলে সঠিক কত পয়েন্টে রাখতে হবে তা বলা যাচ্ছে না। কারণ প্রাকৃতিক তাপমাত্রা কখনও বাড়ছে আবার কখনও কমছে। তাই আমি বলব, বাইরের তাপমাত্রা আর ঘরের তাপমাত্রার পার্থক্য সর্বোচ্চ ১০ থেকে ১৩ হওয়া প্রয়োজন। আর সে হিসেবেই এসির পয়েন্ট নির্ধারণ করা উচিত।উদাহরণ টেনে ডা. আশিস বলেন, ধরুন বাইরে তাপমাত্রা ৪০ চলতে থাকলে এসির পয়েন্ট হতে হবে ২৭ অথবা ২৮। এ নিয়ম মেনে চললেই শারীরিক কোনো সমস্যা হবে না। হুট করে ঠান্ডা লেগে যাওয়ার আশঙ্কা কমবে।
 
অনেকেই রাতে ঘুমাতে যাওয়ার আগে এসির পয়েন্ট ২৪ থেকে ২৬ ডিগ্রি দিয়ে দেন। এত ঠান্ডায় ঘুমানো শান্তির মনে হলেও তা শরীরে নানা জটিলতা তৈরি করতে পারে। তাই ঘুমানোর সময় ২৪ থেকে ২৬ ডিগ্রি এসির পয়েন্ট দেওয়ার পর স্লিপ মোড অন করে দিন। এতে ধীরে ধীরে বাইরের তাপমাত্রা অনুযায়ী এসি নিজের টেম্পারেচার ঠিক করে নেবে।

যেসব এসিতে স্লিপ মোড নেই, তাদের ক্ষেত্রে ডা. আশিস বলছেন, এসি বন্ধ করে ফ্যান মোড বা পাখা চালিয়ে দিতে। সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয়টি হলো গরমে অনেকটা সময় কাটিয়ে হঠাৎ এসি রুমে ঢুকে পরবেন না। এতে রক্তের ধমনী সংকুচিত হয়ে হিটস্ট্রোকের ঝুঁকি বাড়িয়ে দিতে পারে।

তাই চেষ্টা করুন, এসি রুম থেকে বের হয়ে কিছুক্ষণ ছায়ায় থেকে তারপর রোদে বের হতে। আবার রাস্তার প্রখর রোদ থেকে কিছুক্ষণ ছায়ায় দাঁড়িয়ে তারপরই এসি রুমে প্রবেশ করুন।  

সর্বশেষ
জনপ্রিয়