ঢাকা, রোববার   ১৬ জুন ২০২৪ ||  আষাঢ় ২ ১৪৩১

বৈদেশিক মুদ্রা অর্জনে পাটপণ্যের ব্যাপক সম্ভাবনা : জাহাঙ্গীর কবির নানক

নিউজ ডেস্ক

প্রকাশিত: ২০:২৫, ২৩ মে ২০২৪  

বৈদেশিক মুদ্রা অর্জনে পাটপণ্যের ব্যাপক সম্ভাবনা : জাহাঙ্গীর কবির নানক

বৈদেশিক মুদ্রা অর্জনে পাটপণ্যের ব্যাপক সম্ভাবনা : জাহাঙ্গীর কবির নানক

বস্ত্র ও পাটমন্ত্রী জাহাঙ্গীর কবির নানক বলেছেন, বৈদেশিক মুদ্রা অর্জনে পাটজাত পণ্যের ব্যাপক সম্ভাবনা রয়েছে। পাট শিল্পের ঐতিহ্য ফিরে আনতে হলে সরকারি উদ্যোগের পাশাপাশি বেসরকারি উদ্যোগও প্রয়োজন।

বৃহস্পতিবার দুপুরে বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের আয়োজনে রংপুর জেলা প্রশাসনের সহযোগিতায় বহুমুখী পাটপণ্য মেলার উদ্বোধন শেষে সাংবাদিকদের এসব কথা বলেন তিনি।

পাটমন্ত্রী বলেন, যারা এই শিল্পে মনোনিবেশ করেছেন তারা এখন ছোট ছোট উদ্যোক্তা হিসেবে শিল্প গড়ে তুলছেন, যা ভবিষ্যতে আন্তর্জাতিক বাজারে সারা ফেলবে। যেমন বাংলাদেশে এক সময় ছোট ছোট পোশাক শিল্প বর্তমানে আন্তর্জাতিক বাজারে শীর্ষ অবস্থানে রয়েছে।

এ সময় মন্ত্রী বাইডেন সরকারের নিষেধাজ্ঞা প্রসঙ্গে বলেন, তাদের নিষেধাজ্ঞায় আমাদের কোন দুশ্চিন্তা নেই। আমাদের দেশে এর কোনো প্রভাব পড়বে না।

তিনি বলেন, আমাদের দেশে পাট মিলের মাধ্যমে ১কোটি ২৬ লাখ বন্ত্র উৎপাদন হয়ে থাকে। আমি মালিকদের সঙ্গে কথা বলেছি। পরবর্তীতে সরকারের সঙ্গে বসবো, যেন আগামীতে বাংলাদেশের পাট পণ্য বিভিন্ন সরকারি-বেসরকারি দফতরে ও দেশের সব স্কুল-কলেজসহ প্রতিষ্ঠানে ব্যবহার করা হয়।

বন্ধ মিল চালু প্রসঙ্গে মন্ত্রী বলেন, পাট দিবসে প্রধানমন্ত্রীর নির্দেশে ৬ টি বন্ধ মিল-কারখানা চালু করা হয়েছে। সামনে অবস্থা বুঝে সব বন্ধ মিল-কারখানা চালুর ব্যবস্থা গ্রহণ করা হবে।

সর্বশেষ
জনপ্রিয়