ঢাকা, শনিবার   ১৮ মে ২০২৪ ||  জ্যৈষ্ঠ ৪ ১৪৩১

বিএনপির ৩ নেতার নিয়ন্ত্রণে বাজার সিন্ডিকেট

নিউজ ডেস্ক

প্রকাশিত: ১১:৪২, ৪ মে ২০২৪  

বিএনপির ৩ নেতার নিয়ন্ত্রণে বাজার সিন্ডিকেট

বিএনপির ৩ নেতার নিয়ন্ত্রণে বাজার সিন্ডিকেট

লন্ডনে পলাতক বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের তত্ত্বাবধানে দেশের বাজারে অস্থিরতা সৃষ্টির জন্য দলটির তিন নেতাকে দায়িত্ব দেয়া হয়েছে। তারা হলেন- দলটির স্থায়ী কমিটির সদস্য আমীর খসরু মাহমুদ চৌধুরী, মির্জা আব্বাস ও ভাইস চেয়ারম্যান আবদুল আউয়াল মিন্টু।

সংশ্লিষ্ট সূত্র জানায়, খাতুনগঞ্জ, শ্যামবাজার ও কারওয়ানবাজারের আড়তদারদের নিয়ন্ত্রণ করে কৃত্রিম সংকট সৃষ্টির মাধ্যমে পেঁয়াজ এবং আলুর দাম বাড়ানো হয়েছে।

জানা গেছে, ২০০১-০৬ পর্যন্ত ক্ষমতায় ছিল বিএনপি। এ সময় তারেক রহমানের বন্ধু মামুন প্রথম বাজারে সিন্ডিকেট তৈরি করে প্রচুর টাকা হাতিয়ে নেয়ার পরিকল্পনা নেন এবং আড়তদারদের মধ্যে একটা নেটওয়ার্ক তৈরি করেন। মামুনের তৈরি করা সেই নেটওয়ার্ক এখনো বহাল রয়েছে।

বাজার বিশ্লেষকদের তথ্য মতে, খাতুনগঞ্জ নিয়ন্ত্রণ করতে পারলে দেশের অর্ধেক বাজার নিয়ন্ত্রণ করা যায়। খাতুনগঞ্জে আমীর খসরু মাহমুদের ভালো প্রভাব রয়েছে। এখানকার ব্যবসায়ীদের একটি অংশ বিএনপির রাজনীতির সঙ্গে যুক্ত।

এছাড়া ঢাকার শ্যামবাজার ও কারওয়ানবাজার নিয়ন্ত্রণ করলে দেশের পুরো বাজারব্যবস্থা নিয়ন্ত্রণে আনা যায়। এই দুই বাজারে মির্জা আব্বাস ও আব্দুল আউয়াল মিন্টুর শক্তিশালী নেটওয়ার্ক রয়েছে। আর এসব শক্তিশালী নেটওয়ার্কের মাধ্যমে বিএনপির এই তিন নেতা বাজার নিয়ন্ত্রণের মাধ্যমে সরকারকে ব্যতিব্যস্ত রাখে বলেও জানিয়েছে সূত্রটি।

বিএনপির এই তিন নেতার প্রভাবশালী সিন্ডিকেটের সদস্যরাই নিত্যপণ্যের বাজার অস্থিতিশীল করে সরকারের ভাবমূর্তী বিনষ্টের অপচেষ্টায় লিপ্ত। এদের বিরুদ্ধে সোচ্চার হওয়ার সময় এখনই।

রাজনীতি বিভাগের সর্বাধিক পঠিত
সর্বশেষ
জনপ্রিয়