ঢাকা, রোববার   ১৯ মে ২০২৪ ||  জ্যৈষ্ঠ ৫ ১৪৩১

বিএনপি দীর্ঘদিন ধরে নির্বাচন না করায় তৃণমূলের নেতাকর্মীরা হতাশ ও দ্বিধান্বিত

নিউজ ডেস্ক

প্রকাশিত: ১২:০১, ৭ মে ২০২৪  

বিএনপি দীর্ঘদিন ধরে নির্বাচন না করায় তৃণমূলের নেতাকর্মীরা হতাশ ও দ্বিধান্বিত

বিএনপি দীর্ঘদিন ধরে নির্বাচন না করায় তৃণমূলের নেতাকর্মীরা হতাশ ও দ্বিধান্বিত

বিএনপির কেন্দ্রীয় সিদ্ধান্ত না মেনে আসন্ন উপজেলা নির্বাচনে প্রার্থী হওয়ায় প্রায় দেড়শ নেতাকে বহিষ্কার করেছে দলটি। যারা উপজেলা নির্বাচনে চেয়ারম্যান, ভাইস চেয়ারম্যান এবং নারী ভাইস চেয়ারম্যান পদে প্রার্থী হয়েছেন তাদের বহিষ্কার করেছে দলটি।

উপজেলা নির্বাচনের প্রথম ধাপে দলীয় সিদ্ধান্ত অমান্য করায় ৮০ জনকে বহিষ্কারের পর দ্বিতীয় দফায় বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভীর স্বাক্ষরিত নোটিশের মাধ্যমে ৬১ জনকে বহিষ্কার করা হয়। তারেক রহমানের কড়া আদেশ কথা না শুনলেই বহিষ্কার।

তবে দল থেকে বহিষ্কার হলেও উপজেলা নির্বাচনের মাঠ হারতে চান না বহিষ্কৃত নেতারা। তারা নির্বাচনে জয়ের প্রত্যাশা নিয়েই ব্যাপক প্রচার প্রচারণা চালাচ্ছেন। কেউ কেউ আশা-নিরাশার দোলাচলেও রয়েছেন। কারণ জয়ী না হলে দুকূলই হারাতে হবে তাদের।

তবে কোনো কূল নিয়েই ভাবছে না দলটির বহিষ্কৃত নেতারা। তারা বলেন, বিএনপি দীর্ঘদিন ধরে নির্বাচন না করায় তৃণমূলের নেতাকর্মীরা হতাশ এবং দ্বিধান্বিত। তাছাড়া এবারের নির্বাচনে দলীয় প্রতীক না থাকায় এ সুযোগ কাজে লাগাতে পারতো শীর্ষ নেতৃত্ব। কিন্তু তারা নিশ্চুপ। আন্দোলন নেই, নতুন কোনো কর্মসূচি নেই; আছে শুধু তৃণমূলের উপর খবরদারি। যে কারণে তৃণমূলের সঙ্গে শীর্ষ নেতৃত্বে সৃষ্টি হয়েছে দূরত্ব।

চাঁপাইনবাবগঞ্জের ভোলাহাট উপজেলার চেয়ারম্যান প্রার্থী হয়েছেন বিএনপি থেকে সদ্য বহিষ্কৃত বাবর আলী বিশ্বাস। তিনি বলেন, ‘দলীয় সিদ্ধান্ত নিয়েছে দল, আমার সিদ্ধান্ত আমি নিয়েছি। এখন পর্যন্ত ভোটের পরিবেশ ভালো। আশা করছি জয়ী হব।’

অপারগতা স্বীকার করে বিএনপির ঢাকা বিভাগের সাংগঠনিক সম্পাদক আব্দুস সালাম আজাদ বলেন, ‘দলীয় সিদ্ধান্ত অমান্য করে যেসব নেতা প্রার্থী হয়েছেন, আমরা তাদের সঙ্গে কয়েক দফা যোগাযোগ ও বৈঠক করে দলের সিদ্ধান্তের কথা জানিয়েছিলাম। কোনো লাভ হয়নি। শেষ পর্যন্ত কেউই মনোনয়ন প্রত্যাহার করেননি। নিয়ন্ত্রণের বাইরে চলে গেছে তারা। তারেক রহমানের ভয় দেখিয়েও কাজ হচ্ছে না। দলের প্রতি নূন্যতম শ্রদ্ধাবোধ নেই তাদের।’

রাজনীতি বিভাগের সর্বাধিক পঠিত
সর্বশেষ
জনপ্রিয়