ঢাকা, রোববার   ১৯ মে ২০২৪ ||  জ্যৈষ্ঠ ৫ ১৪৩১

বিএনপি দলে ভাঙন, বহিষ্কারের হিড়িক চলছে

নিউজ ডেস্ক

প্রকাশিত: ১৩:১৩, ৭ মে ২০২৪  

বিএনপি দলে ভাঙন, বহিষ্কারের হিড়িক চলছে

বিএনপি দলে ভাঙন, বহিষ্কারের হিড়িক চলছে

উপজেলা নির্বাচনে দলের হাইকমান্ড ও লন্ডনী নির্দেশ ছিলো সকল নির্বাচনের মত এই নির্বাচনেও অংশ নেয়া যাবে না। তবে এই অগণতান্ত্রিক সিদ্ধান্তকে বুড়ো আঙ্গুল দেখিয়ে নির্বাচনে অংশ নেয় বিএনপির বেশ কিছু নেতাকর্মী। তাদের এই গণতান্ত্রিক সিদ্ধান্তে খুশি হতে পারেনি হাইকমান্ড। একটি মাত্র প্রজ্ঞাপনে তাদের সকলকে করা হয় দল থেকে বহিষ্কার।

দলীয় সিদ্ধান্ত অমান্য করে উপজেলা নির্বাচনের ২য় ধাপে প্রার্থী হওয়ায় দলের ৬১ জন নেতাকে বহিষ্কার করেছে বিএনপি। এ নিয়ে বিএনপি থেকে মোট বহিষ্কৃত হলেন ১৪২ নেতা। এতে করে মাঠের নেতাকর্মীদের মধ্যে চলছে তীব্র অসন্তোষ।

উপজেলা নির্বাচনে অংশ নেওয়া সদ্য বহিষ্কৃত এক বিএনপি নেতা বলেন, নির্বাচন প্রতিরোধের ডাক দিয়ে শীর্ষ নেতারা ঘুমিয়ে থাকেন, তারা নির্বাচন প্রতিরোধ করতে পারেননি। জেল, জুলুম, মামলা, হামলা সব হচ্ছে আমাদের বিরুদ্ধে। এখন যদি আমরা নির্বাচনও না করি, তাহলে এলাকায় আমাদের কোন অস্তিত্ব থাকবে না। আর দলীয় প্রতীক ছাড়া নির্বাচনেও যে দল অংশ নেয় না, তৃণমূল নেতাদেরও সুযোগ দেয় না। তাদের নতুন করে রাজনীতি শেখা উচিত।

হাইকমান্ডের কথা শুনে বারবার একই ভুল করতে চায় না বিএনপির তৃণমূল নেতারা। তাই হাইকমান্ডের নিষেধ অবজ্ঞা করে নির্বাচনে অংশ নিচ্ছেন সদ্য বহিষ্কৃত নেতারা। আর দলের এমন সিদ্ধান্তে তৃণমূল নেতাকর্মীরা ক্ষুদ্ধ। তারা বলছে, এমন অপরিপক্ক নেতৃত্ব আর চাপিয়ে দেওয়া সিদ্ধান্তের কারণেই বিএনপির এই ভঙ্গুর দশা। এই দলের হয়ে রাজনীতি করার আগ্রহ দিন দিন হারিয়ে ফেলছে অসংখ্য নেতাকর্মী। কর্মীদের এই অসন্তোষ থেকে বিএনপি কালের বিবর্তনে হারিয়ে যাবে।

রাজনীতি বিভাগের সর্বাধিক পঠিত
সর্বশেষ
জনপ্রিয়