ঢাকা, রোববার   ১৬ জুন ২০২৪ ||  আষাঢ় ২ ১৪৩১

প্রত্যেক নাগরিকের ন্যায় বিচার প্রাপ্তির অধিকার আছে : ওবায়দুল হাসান

নিউজ ডেস্ক

প্রকাশিত: ১৭:২৫, ২৩ মে ২০২৪  

প্রত্যেক নাগরিকের ন্যায় বিচার প্রাপ্তির অধিকার আছে : ওবায়দুল হাসান

প্রত্যেক নাগরিকের ন্যায় বিচার প্রাপ্তির অধিকার আছে : ওবায়দুল হাসান

প্রধান বিচারপতি ওবায়দুল হাসান বলেছেন, ন্যায় বিচার মানুষের মৌলিক অধিকার। প্রত্যেক নাগরিকের ন্যায় বিচার প্রাপ্তির অধিকার রয়েছে। আর সেই কাজটি করেন বিচারক। অনেক সময় বিচারক বিচারপ্রার্থীকে ডেকে পান না। বিশ্রামের জায়গ না থাকায় বিচারপ্রার্থীরা এদিক-ওদিক ঘোরাফেরা করেন। ‘ন্যায়কুঞ্জ’ এ সমস্যা দূর করবে এবং বিচারকার্যে আরো গতি আসবে।বৃহস্পতিবার (২২ মে) সকালে রংপুর আদালত চত্বরে বিশ্রামাগার ‘ন্যায়কুঞ্জ’ এর উদ্বোধন শেষে সাংবাদিকদের এ কথা বলেন তিনি।

প্রধান বিচারপতি বলেন, আমি রংপুরের বিচার বিভাগ কেমন চলছে তা এখানকার বিচারকদের সঙ্গে কথা বলে জানবো। আমি আশা করবো বিচারকদের অক্লান্ত পরিশ্রমে বিচারের দীর্ঘসূত্রিতাসহ অন্যান্য সমস্যা দূরীভূত হবে।

তিনি আরো বলেন, আমরা দেখেছি পুরাতন আদালতে বড় গাছের তলায় বিচারপ্রার্থীরা এসে অপেক্ষা করতো। নতুন আদালতগুলোতে তেমন গাছ নেই। বিচারপ্রার্থীদের বিশ্রামাগারের জন্য মাননীয় প্রধানমন্ত্রীকে প্রস্তাব দিলে তিনি গুরুত্বসহকারে গ্রহণ করেন। সারাদেশে ৬৪টি জেলায় ন্যায়কুঞ্জের মতো স্থাপনা নির্মাণ করা হবে। মামলার জামিনে থাকা আসামি, সাক্ষীসহ বিচারপ্রার্থীরা ন্যায়কুঞ্জে বিশ্রাম নিতে পারবেন।

এ সময় উপস্থিত ছিলেন রংপুর সিনিয়র জেলা ও দায়রা জজ ফজলে খোদা মো. নাজির, জেলা প্রশাসক মোহাম্মদ মোবাশ্বের হাসান, জেলা পুলিশ সুপার ফেরদৌস আলী চৌধুরী, আইনজীবী সমিতির সভাপতি অ্যাডভোকেট আব্দুল মালেকসহ রংপুরের বিচারকরা।

সর্বশেষ
জনপ্রিয়