ঢাকা, শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

পর্দার আড়ালে বিএনপির নির্বাচনী সমঝোতা

নিউজ ডেস্ক

প্রকাশিত: ১৬:০০, ২৯ জানুয়ারি ২০২৩  

পর্দার আড়ালে বিএনপির নির্বাচনী সমঝোতা

পর্দার আড়ালে বিএনপির নির্বাচনী সমঝোতা

প্রকাশ্যে সরকারবিরোধী আন্দোলন ও তত্ত্বাবধায়ক সরকার ছাড়া নির্বাচন না করার ঘোষণা দিলেও পর্দার আড়ালে নির্বাচন করার প্রস্তুতি নিচ্ছে বিএনপি। এ নিয়ে গোপনে চলছে সমঝোতা।

সূত্র জানিয়েছে, বিএনপি নির্বাচনে যাবে। এ লক্ষ্যে মনোনয়নপত্র বিক্রির প্রস্তুতিও নিচ্ছে দলটির হাইকমান্ড।

আরো জানা গেছে, লন্ডনে পলাতক বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান আগামী নির্বাচনকে ঘিরে কোটি কোটি টাকার মনোনয়ন বাণিজ্যের কৌশল অবলম্বন করছেন। এ নিয়ে দেশি-বিদেশি বিভিন্ন মহলের সঙ্গে গোপনে যোগাযোগও করছেন তিনি।

একাধিক সূত্রে জানা গেছে, বিএনপি প্রকাশ্যে নির্বাচন না করার ঘোষণা দিলেও দলটির কেন্দ্রীয় ও তৃণমূল পর্যায়ের অধিকাংশ নেতা নির্বাচন করার পক্ষে। এজন্য অনেকেই মনোনয়ন পেতে তারেক রহমানসহ স্থায়ী কমিটির নেতাদের সঙ্গে যোগাযোগ করছেন। এ কারণে প্রকাশ্যে আন্দোলন অব্যাহত রাখলেও পর্দার আড়ালে নির্বাচনী সমঝোতা করছে বিএনপির হাইকমান্ড।

এদিকে লন্ডন বিএনপির একটি সূত্র জানিয়েছে, নির্বাচনে জয়-পরাজয় নিয়ে ভাবছেন না ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান। তিনি মনোনয়ন বাণিজ্য ও চাঁদাবাজির মাধ্যমে আর্থিকভাবে লাভবান হওয়ার পরিকল্পনা করছেন। শুধুমাত্র মোটা অংকের টাকা আয় ও লন্ডনে বিলাসী জীবনযাপন অব্যাহত রাখার জন্য নির্বাচনে অংশগ্রহণ করবেন তারেক রহমান।

রাজনৈতিক বিশ্লেষকরা বলেন, গুজব-মিথ্যাচার আর নাশকতার কারণে বিএনপি জনসমর্থন হারিয়েছে অনেক আগেই। এখন তাদের রাজনীতির মাঠে টিকে থাকার একমাত্র উপায় নির্বাচন। সুতরাং, শেষ পর্যায়ে হলেও বিএনপি নির্বাচনে আসবে।

রাজনীতি বিভাগের সর্বাধিক পঠিত
সর্বশেষ
জনপ্রিয়