ঢাকা, বুধবার   ২২ মে ২০২৪ ||  জ্যৈষ্ঠ ৭ ১৪৩১

পরমাণু শক্তির শান্তিপূর্ণ ব্যবহারে বাংলাদেশ অঙ্গীকারবদ্ধ : হাছান মাহমুদ

নিউজ ডেস্ক

প্রকাশিত: ১০:৩২, ১ মে ২০২৪  

পররাষ্ট্রমন্ত্রী ড. হাছান মাহমুদ

পররাষ্ট্রমন্ত্রী ড. হাছান মাহমুদ

পরমাণু শক্তির শান্তিপূর্ণ ব্যবহার, বিশেষ করে জ্বালানি, খাদ্যনিরাপত্তা, ওষুধ ও স্বাস্থ্য খাতে এর প্রয়োগে বাংলাদেশ অঙ্গীকারবদ্ধ বলে জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী ড. হাছান মাহমুদ।
গত সোমবার সন্ধ্যায় ভিয়েনায় আন্তর্জাতিক পরমাণু শক্তি সংস্থার (আইএইএ) কার্যালয়ে এজেন্সির মহাপরিচালক রাফায়েল মারিয়ানো গ্রোসির সাথে সাক্ষাতে তিনি এ অঙ্গীকার ব্যক্ত করেন। পররাষ্ট্রমন্ত্রী বলেন, বাংলাদেশ স্বাধীনতার পরপরই ১৯৭২ সালে আইএইএর সদস্য হয়। এটি কোনো আন্তর্জাতিক সংস্থায় বাংলাদেশের প্রথম সদস্যপদ। পারমাণবিক নিরস্ত্রীকরণ এবং পরমাণু সামগ্রীর নিরাপত্তার বিষয়ে বাংলাদেশ অবিচল। মন্ত্রী রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র প্রকল্পে প্রয়োজনীয় সহযোগিতা দেয়ার জন্য আইএইএকে ধন্যবাদ জানান। তিনি বলেন, বাংলাদেশ পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রগুলোতে সর্বোচ্চ স্বচ্ছতা এবং নিরাপত্তা বজায় রাখবে।
জাতীয় জ্বালানি দৃষ্টিভঙ্গি তুলে ধরে ড. হাছান বলেন, বাংলাদেশ তার ভবিষ্যৎ শক্তির প্রধান সবুজ এবং পরিচ্ছন্ন উৎস হিসেবে পারমাণবিক শক্তির কথা বিবেচনা করছে। খাদ্য উৎপাদনে স্বয়ংসম্পূর্ণ হওয়ার পাশাপাশি ফার্মাসিউটিক্যালস ও স্বাস্থ্যসেবা খাতে বাংলাদেশের অতুলনীয় সাফল্য রয়েছে।
পররাষ্ট্রমন্ত্রী ‘অ্যাটমস ফর ফুড’ বা খাদ্যের জন্য পরমাণু এবং কার্বন নিঃসরণকে শূন্যের কোঠায় নামিয়ে আনতে পরমাণু শক্তির ব্যবহার বা ‘অ্যাটমস ফর নেট জিরো’ উদ্যোগের জন্য মহাপরিচালক রাফায়েল গ্রোসির প্রশংসা করেন এবং এমন মহৎ উদ্যোগে বাংলাদেশের অব্যাহত সমর্থনের আশ্বাস দেন।
আইএইএর মহাপরিচালক পরমাণু বিজ্ঞান প্রয়োগকে কাজে লাগিয়ে মানবকেন্দ্রিক উন্নয়ন ইস্যুতে বাংলাদেশকে সংস্থার টেকসই সহায়তার নিশ্চিয়তা দেন। তিনি ‘অ্যাটম ফর ফুড’ উদ্যোগে বাংলাদেশের সাথে একসাথে কাজ করার আগ্রহ প্রকাশ করেন।
পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র স্থাপনের জন্য বাংলাদেশকে অভিনন্দন জানিয়ে মারিয়ানো গ্রোসি বলেন, এই উদ্যোগ সংস্থাটির সাথে বাংলাদেশের সম্পৃক্ততায় এক অনন্য মাত্রা যোগ করেছে। পারমাণবিক নিরাপত্তা ও সুরক্ষা সংক্রান্ত বিষয়ে প্রশিক্ষণ ও সক্ষমতা বৃদ্ধির জন্য বাংলাদেশের প্রতি আইএইএর সহায়তার অব্যাহত থাকবে।
পররাষ্ট্রমন্ত্রী রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র চালুর সময় আইএইএ মহাপরিচালককে বাংলাদেশ সফরের আমন্ত্রণ জানান।
ভিয়েনায় বাংলাদেশের রাষ্ট্রদূত ও স্থায়ী প্রতিনিধি আসাদ আলম সিয়াম এবং পররাষ্ট্র মন্ত্রণালয়ের পশ্চিম ইউরোপ উইংয়ের মহাপরিচালক কাজী রাসেল পারভেজ বৈঠকে উপস্থিত ছিলেন।

সর্বশেষ
জনপ্রিয়