ঢাকা, সোমবার   ২০ মে ২০২৪ ||  জ্যৈষ্ঠ ৫ ১৪৩১

দুর্নীতি ও সন্ত্রাসবাদের কারণে জনগণের সামনে যাওয়ার উপায় নেই বিএনপির

নিউজ ডেস্ক

প্রকাশিত: ১৪:৩৩, ৯ মে ২০২৪  

দুর্নীতি ও সন্ত্রাসবাদের কারণে জনগণের সামনে যাওয়ার উপায় নেই বিএনপির

দুর্নীতি ও সন্ত্রাসবাদের কারণে জনগণের সামনে যাওয়ার উপায় নেই বিএনপির

নিজেদের শাসনামলের দুর্নীতি ও সন্ত্রাসবাদের কারণে জনগণের সামনে যাওয়ার উপায় নেই বিএনপির। রাজনীতির মাঠে বারবার হয়েছে প্রত্যাখ্যাত। দীর্ঘ দেড় যুগেরও বেশি সময় ধরে নিজেদের মধ্যে অস্থিরতা, অভ্যন্তরীণ কোন্দল আর তৃণমূলে অসন্তোষের পাশাপাশি নিজেদের কৌশলগত ভুলে ধুকছে দলটি। বিশেষ করে রাজনৈতিক যত অপকৌশল নিয়েছে, সবগুলোই জনগণের ভোগান্তির কারণ হয়েছে। এর কারণে বিএনপি আরও দুর্বল হয়ে পড়েছে।

বিএনপির একটি সূত্র বলছে, নানান ইস্যুতে বিএনপি আজ কয়েকভাগে বিভক্ত। আর শেষ ভরাডুবিটা হয়েছে- নির্বাচনে অংশ না নিয়ে, জনগণের ওপর আস্থা না রেখে তাদের বিদেশি মুরব্বিদের অন্ধবিশ্বাস করে। এই কৌশলটা বিএনপির ভুল কৌশল ছিল। যার খেসারত এখনও দিতে হচ্ছে। এখন নেতৃত্ব সংকট নিয়ে কফিনে পেরেক ঠোকার অবস্থায় রয়েছে স্বাধীনতা বিরোধী দলটি।

এদিকে দীর্ঘদিন ধরে বিএনপির রাজনৈতিক ব্যর্থতার জন্য দলীয় সমন্বয়হীনতাকে দায়ী করছেন দলটির সিনিয়র নেতারা। তাদের মতে, বিএনপি নির্বাচনে ব্যর্থ, আন্দোলনেও ব্যর্থ হয়েছে। ক্ষমতাসীনদের যতটুকু চাপ, তার চেয়ে বেশি চাপ আসছে লন্ডন থেকে। নেতৃত্ব কে দেবে? চাঁদার টাকা কে তুলবে? কেউ কাউকে বিশ্বাস করতে পারছে না। বরং আস্থাহীনতা ও আত্মবিশ্বাসের অভাবেই বিএনপি আজ রাজপথে দাঁড়াতে পারছে না।

রাজনৈতিক বিশ্লেষক আসিফ নজরুল বলেন, বিএনপিকে এখন আর দুর্বল বলা যাবে না। বিএনপি আসলে এখন নেতিয়ে পড়েছে। বারবার সহিংস আন্দোলন, আর মানুষ পোড়ানোর মতো অপকৌশল দলটিকে ধ্বংস করে দিয়েছে। আরও কৌশলী হয়ে রাজনৈতিকভাবে মাঠে মোকাবেলা করা দরকার ছিল। তা না করে নিজেদের পায়ে নিজেরাই কুড়াল মারলো।

রাজনীতি বিভাগের সর্বাধিক পঠিত
সর্বশেষ
জনপ্রিয়