ঢাকা, শনিবার   ২৭ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

দুবাইয়ের স্বর্ণ বাজারের মাফিয়া তারেক

অনলাইন ডেস্ক

প্রকাশিত: ২০:৫৫, ১৯ মার্চ ২০২৩  

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

দীর্ঘদিন ধরে দুবাই গোল্ড মার্কেট বিশ্ববাজারে এক অভিজাত নাম। স্বর্ণ নিয়ে বিশ্বের সবচেয়ে বড় বাজার এটি। প্রতিদিন মিলিয়ন থেকে বিলিয়ন ডলার লেনদেন হয় এই বাজারে। আর এই বাজারের অন্যতম মাফিয়া লন্ডনে পলাতক বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান।

দীর্ঘদিন ধরে দুবাইয়ের স্বর্ণ ব্যবসায় জড়িত সাবেক স্বৈরশাসক জিয়াউর রহমান ও সাবেক প্রধানমন্ত্রী খালেদার এই জ্যেষ্ঠপুত্র তারেক রহমান। দুর্নীতি ও অর্থপাচার মামলায় সাজাপ্রাপ্ত হয়ে বর্তমানে তিনি লন্ডনে আয়েশি জীবনযাপন করছেন।

জানা গেছে, ২০০৬ সালে মধ্যপ্রাচ্যের দুবাইয়ে কুখ্যাত মাফিয়া ডন দাউদ ইব্রাহিমের হাত ধরে দুবাইয়ের স্বর্ণের বাজারে বাংলাদেশ থেকে পাচার করা অর্থ বিনিয়োগ করেন তারেক রহমান। তখন থেকেই দুবাইয়ের স্বর্ণ ব্যবসায় যাত্রা শুরু করেন তিনি। দীর্ঘ সময় দাউদ ইব্রাহিমের সাথে সুসম্পর্ক থাকায় বর্তমানে দুবাই স্বর্ণ বাজারের মাফিয়াতে পরিণত হয়েছেন তারেক রহমান। স্বর্ণ ব্যবসায়ীদের প্রতিটি চালানেই পান কমিশন। লন্ডনে পালিয়ে থাকলেও নিয়মিত কমিশন চলে যায় তার ব্যাংক অ্যাকাউন্টে।

ভারতের শীর্ষ সন্ত্রাসী দাউদ ইব্রাহিম সম্পর্কে খোঁজ খবর রাখতে গিয়ে এমন তথ্য পায় ভারতীয় গোয়েন্দা সংস্থা- সিবিআই। যা রিপোর্ট আকারে বাংলাদেশ সরকারের কাছে পেশ করেছে সংস্থাটি।

সেই রিপোর্ট থেকে জানা যায়, মাফিয়া ডন দাউদ ইব্রাহিমের সঙ্গে ঘনিষ্ঠ যোগাযোগ রয়েছে সাবেক প্রধানমন্ত্রী খালেদা জিয়ার জ্যেষ্ঠ পুত্র তারেক রহমানের। বাংলাদেশ থেকে অবৈধভাবে অর্থ পাচারের জন্য জঙ্গিদের সঙ্গেও নিয়মিত যোগাযোগ রক্ষা করে চলেছেন বিএনপির এই শীর্ষ নেতা। জঙ্গি সংগঠন আল কায়দার মাধ্যমেও অর্থ পাচার করে থাকেন তারেক।

রাজনৈতিক বিশ্লেষকরা বলছেন, শুধু দাউদ ইব্রাহিম নয় বিশ্বের ভয়ঙ্কর সন্ত্রাসীদের সাথে সখ্যাতা রয়েছে তারেক রহমানের। বিএনপি শাসনামলে একাধিকরার দুবাই গিয়ে দাউদ ইব্রাহিমের সাথে বৈঠক করেছেন তারেক। যেহেতু তারেক কমিশন খাওয়ায় পটু। দেশে থাকতে সব ব্যবসা থেকে ১০% কমিশন নিতেন। সেহেতু তিনি দুবাইয়ের স্বর্ণ ব্যবসায় থেকেও কমিশন নেবেন এটাই স্বাভাবিক, কারণ তার পেছনে রয়েছে দক্ষিণ এশিয়ার বড় মাফিয়া দাউদ ইব্রাহিম। আর এত বড় মাফিয়ার সঙ্গে থাকতে থাকতে তারেক নিজেও মাফিয়াতে রূপান্তরিত হয়েছেন। তা না হলে লন্ডনের মতো দেশে এতো বিলাসী জীবনযাপন করতে পারতেন না তিনি।

রাজনীতি বিভাগের সর্বাধিক পঠিত
সর্বশেষ
জনপ্রিয়