ঢাকা, শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

ট্রিলিয়ন ডলার অর্থনীতির দেশ হওয়ার পথে বাংলাদেশ

নিউজ ডেস্ক

প্রকাশিত: ১৪:৩১, ২৭ নভেম্বর ২০২২  

ট্রিলিয়ন ডলার অর্থনীতির দেশ হওয়ার পথে বাংলাদেশ

ট্রিলিয়ন ডলার অর্থনীতির দেশ হওয়ার পথে বাংলাদেশ

ভোক্তা বাজার, উদীয়মান অর্থনীতির বিভিন্ন খাতে নতুন নতুন উদ্ভাবন এবং তরুণ জনশক্তিচালিত বাংলাদেশ ২০৪০ সালের মধ্যে ট্রিলিয়ন ডলারের অর্থনীতির দেশে পরিণত হতে চলেছে। 

যুক্তরাষ্ট্রভিত্তিক আন্তর্জাতিক ম্যানেজমেন্ট কনসালটিং ফার্ম বোস্টন কনসাল্টিং গ্রুপ (বিসিজি) গত শুক্রবার এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

এতে আরো বলা হয়েছে, শুধু তাই নয়, দক্ষিণ এশিয়ার এ দেশটি ২০১৬ থেকে ২০২১ সালের মধ্যে ৬ দশমিক ৪ শতাংশ গড় বার্ষিক প্রবৃদ্ধি নিয়ে ভারত, ইন্দোনেশিয়া, ভিয়েতনাম, ফিলিপাইন ও থাইল্যান্ডের মতো দেশগুলোকেও ছাড়িয়ে গেছে। 

বিসিজির প্রতিবেদনের উদ্ধৃতি দিয়ে সংবাদমাধ্যম ব্লুমবার্গ জানায়, বাংলাদেশের অভ্যন্তরীণ ভোক্তা বাজার বিশ্বের নবম বৃহত্তম বাজার হতে চলেছে। এছাড়া ২০২০ থেকে ২০২৫ সালের মধ্যে বাংলাদেশে একটি দ্রুত সম্প্রসারিত মধ্যম এবং ধনিক শ্রেণি উল্লেখযোগ্যভাবে বৃদ্ধি পেতে পারে।

প্রতিবেদনে আরো বলা হয়েছে, অর্থনীতির মজবুত ভিতের পাশাপাশি এ সময়ের মধ্যে বাংলাদেশে তরুণ একটি কর্মী বাহিনী গড়ে উঠবে, যাদের গড় বয়স হবে ২৮ বছর।

এদিকে ২০১৫ সালে বাংলাদেশ নিম্ন আয়ের থেকে নিম্নমধ্যম আয়ের দেশে উন্নীত হয়েছে। এ অর্জন ভারতের চেয়ে পাঁচ বছর পর এলেও বাংলাদেশের মাথাপিছু জিডিপি এরই মধ্যে দিল্লির চেয়ে বেশি। ২০৩১ সালের মধ্যে বাংলাদেশ উচ্চ মধ্যম আয়ের দেশে পরিণত হওয়ার লক্ষ্য নিয়েছে।

বিসিজির সমীক্ষায় অংশগ্রহণকারীদের ৫৭ শতাংশ বলেন, আমরা বিশ্বাস করি, বাংলাদেশের পরবর্তী প্রজন্ম আমাদের চেয়ে ভালো জীবন পাবে। কারণ, দেশটি এখন দক্ষতাভিত্তিক অর্থনীতিতে রূপান্তরিত হচ্ছে।

ব্যবসা বাণিজ্য বিভাগের সর্বাধিক পঠিত
সর্বশেষ
জনপ্রিয়