ঢাকা, শুক্রবার   ১৭ মে ২০২৪ ||  জ্যৈষ্ঠ ৩ ১৪৩১

জিয়া পরিবারের প্রশ্ন- খালেদা জিয়ার সিন্দুকের চাবি কোথায়?

নিউজ ডেস্ক

প্রকাশিত: ১২:৩৩, ২ মে ২০২৪  

জিয়া পরিবারের প্রশ্ন- খালেদা জিয়ার সিন্দুকের চাবি কোথায়?

জিয়া পরিবারের প্রশ্ন- খালেদা জিয়ার সিন্দুকের চাবি কোথায়?

বার্ধক্যজনিত রোগে আক্রান্ত বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়া ডায়াবেটিস, উচ্চ রক্তচাপ, লিভার সিরোসিসসহ কিছুদিন পর পরই ভর্তি হতে হচ্ছে হাসপাতালে। তবে এ নিয়ে দল তো উদ্বিগ্ন নয়ই, জিয়া পরিবারেরও নেই কোনো ভাবাবেগ। উল্টো খালেদা জিয়ার যে বিপুল পরিমাণ সম্পদ রয়েছে তার কাগজপত্র এবং তথ্যাদি কার কাছে রয়েছে- তা জানার জন্য মরিয়া হয়ে উঠেছে পরিবারের সদস্যরা।একদিকে তারেক রহমান এবং তার স্ত্রী জোবায়দা, অন্যদিকে প্রয়াত কোকোর স্ত্রী সৈয়দা শর্মিলা রহমান সিঁথি। দু’পক্ষই বেগম জিয়ার গুপ্তধনের সন্ধানে মাঠে নেমেছেন। বেগম জিয়ার ভাই-বোনরাও খোঁজ নিচ্ছেন, আসলে তার কত সম্পত্তি আছে এবং সেগুলো কোথায় কীভাবে রয়েছে। জিয়া পরিবারে এখন একটাই প্রশ্ন- খালেদার সিন্দুকের চাবি কোথায়?

জানা গেছে, বেগম খালেদার কিছু হলে এই সম্পদের মালিকানা কে কিভাবে হবেন, এনিয়ে বিভিন্নভাবে চেষ্টা তদবির করছেন জিয়া পরিবারের বিভিন্ন সদস্যরা। একাধিক সূত্র বলছে, বেগম খালেদা জিয়ার দেশের বাইরে যে বিপুল পরিমাণ সম্পত্তি রয়েছে, সেই সম্পত্তির সব হিসেব-নিকেশ আছে তার সাবেক একান্ত সচিব ও ব্যক্তিগত কর্মচারী মোসাদ্দেক আলী ফালুর কাছে। ফালু এখন সৌদি আরবে অবস্থান করছেন, একটি দুর্নীতির মামলা থেকে নিজেকে বাঁচানোর লক্ষ্যে তিনি স্থায়ীভাবে সৌদি আরবে বসবাস করছেন।

২০০৭ সালের পর জানা যায়, বেগম খালেদা জিয়ার অনেক সম্পত্তি মধ্যপ্রাচ্য এবং অন্যান্য দেশগুলোতে রয়েছে। আর ওই সম্পত্তিগুলো দেখভাল করেন মোসাদ্দেক আলী ফালু।

বিভিন্ন সূত্র থেকে প্রাপ্ত তথ্যে জানা যায়, সৌদি আরব, সংযুক্ত আরব আমিরাত এবং কাতারে বিপুল পরিমাণ সম্পত্তি রয়েছে খালেদা জিয়ার। বেনামে থাকা এই সম্পত্তিগুলো রক্ষণাবেক্ষণের দায়িত্ব একান্তই মোসাদ্দেক আলী ফালুর। যেহেতু কাগজে-কলমে কোন প্রমাণ নেই, কাজেই বেনামি সম্পত্তিগুলো খালেদা জিয়ার মৃত্যুর পর কোকোর স্ত্রী, তারেক জিয়া বা শামীম এস্কান্দার কিভাবে পাবেন, সেটি নিয়ে তাদের মধ্যে চলছে নানারকম আলোচনা।

তবে খালেদা জিয়ার সিন্দুকে আসলে কত সম্পদ রয়েছে, বেনামি সম্পত্তির পরিমাণ কত, সে সম্পর্কে কেউ কিছু জানে না। জানে একমাত্র ফালু। এখন ফালু যদি এটি অস্বীকার করে তাহলে কারো কিছু করার নেই। এখন প্রশ্ন হচ্ছে, খালেদার সিন্দুকের চাবি কি জিয়া পরিবার ফিরে পাবেন নাকি বেনামি সম্পত্তিগুলো ফালুই ভোগ করবে?

রাজনীতি বিভাগের সর্বাধিক পঠিত
সর্বশেষ
জনপ্রিয়