ঢাকা, শনিবার   ০৪ মে ২০২৪ ||  বৈশাখ ২০ ১৪৩১

কাতারের আমীরের ২ দিনের সফরে হতে পারে যে দশ চুক্তি ও সমঝোতা

নিউজ ডেস্ক

প্রকাশিত: ২০:৪২, ২০ এপ্রিল ২০২৪  

কাতারের আমীরের ২ দিনের সফরে হতে পারে যে দশ চুক্তি ও সমঝোতা

কাতারের আমীরের ২ দিনের সফরে হতে পারে যে দশ চুক্তি ও সমঝোতা

প্রথমবারের মতো রাষ্ট্রীয় সফরে বাংলাদেশে আসছেন কাতারের আমীর শেখ তামিম বিন হামাদ আল থানি। আগামী ২২ এপ্রিল দুইদিনের সফরে ঢাকায় আসছেন তিনি। কাতারের আমীরের সফরে দুই দেশের মধ্যে ১০টি চুক্তি ও সমঝোতা স্বাক্ষরের প্রস্তুতি নেয়া হয়েছে বলে জানিয়েছে পররাষ্ট্র মন্ত্রণালয়।শনিবার পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্র জানায়, কাতারের আমীরের সফরে ৪টি চুক্তি ও ৬টি সমঝোতা স্বাক্ষরের প্রস্তুতি নেয়া হয়েছে।

যে ৪টি চুক্তির প্রস্তুতি নেয়া হয়েছে সেগুলো হলো- বন্দি বিনিময়, বাণিজ্য-বিনিয়োগ, দ্বৈত কর প্রত্যাহার ও শুল্ক সুবিধা দেওয়ার জন্য সহযোগিতা।

৬টি সমঝোতার প্রস্তুতি নেয়া হয়েছে। সেগুলো হলো- কাতারে জনশক্তি রফতানি, বন্দর ব্যবস্থাপনা সহযোগিতা, ধর্মীয় সহযোগিতা, উভয় দেশের কূটনীতিকদের প্রশিক্ষণ ও উচ্চশিক্ষা সহযোগিতা।

বন্দি বিনিময় চুক্তি
বাংলাদেশের সঙ্গে ভারত ও থাইল্যান্ডের বন্দি বিনিময় চুক্তি রয়েছে। এবার তৃতীয় দেশ হিসেবে কাতারের সঙ্গে বন্দি বিনিময় চুক্তি করতে যাচ্ছে বাংলাদেশ। এই চুক্তির ফলে দুই দেশ সাজাপ্রাপ্ত বন্দিকে হস্তান্তর করতে পারবে। প্রায় শতাধিক বাংলাদেশি নাগরিক কাতারের বিভিন্ন কারাগারে বন্দি রয়েছেন। চুক্তির পর তাদের দেশে ফিরিয়ে আনতে পারবে বাংলাদেশ।

জনশক্তি রফতানিতে প্রাধান্য
মধ্যপ্রাচ্যে বাংলাদেশি কর্মীদের অন্যতম প্রধান গন্তব্য কাতার। দেশটিতে প্রায় ৩ লাখ কর্মী রয়েছেন। বাংলাদেশ থেকে কীভাবে আরো জনশক্তি কাতারে পাঠানো যায় তা নিয়ে আলোচনা প্রাধান্য পাবে। কাতারের আমীরের সফরে এ বিষয়ে একটি সমঝোতা স্বাক্ষরের প্রস্তুতি নেয়া হয়েছে।

আমীরের নামে পার্ক-সড়ক
কাতারের আমীরের নামে ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের একটি পার্ক ও উড়াল সেতুর নামকরণের সিদ্ধান্ত নেয়া হয়েছে। মিরপুরের কালশীর বালুর মাঠে নির্মিতব্য পার্ক ও মিরপুর ইসিবি চত্বর থেকে কালশী উড়াল সেতু পর্যন্ত সড়কটির নামকরণ তার নামে করা হবে।

মধ্যপ্রাচ্য সংকট
কাতারের আমীর যখন বাংলাদেশে আসছেন, ঠিক তখনই ইরান-ইসরায়েলের মধ্যে নতুন করে সংঘাত শুরু হয়েছে। কাতারের আমীরের সফরে ফিলিস্তিন ইস্যু ও ইরান-ইসরায়েল সংকট নিয়ে আলোচনা হবে। বাংলাদেশ বরাবরই ফিলিস্তিনের পক্ষে অবস্থান নিয়েছে। মধ্যপ্রাচ্যের সংকট নিয়ে বাংলাদেশের অবস্থান কাতারের কাছে তুলে ধর হবে।

দুই দেশের সম্পর্কে অবদান
কাতারের আমীরের ঢাকা সফরের মধ্যে দিয়ে দুই দেশের সম্পর্কে ইতিবাচক অবদান রাখবে বলে প্রত্যাশা করেছেন কাতারে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত নজরুল ইসলাম। তিনি জানিয়েছেন, কাতারের আমীরের সফরে দুই দেশের সম্পর্ক আরো শক্তিশালী হবে। এই সফর সুদূরপ্রসারী অবদান রাখবে।

সর্বশেষ
জনপ্রিয়