ঢাকা, বুধবার   ১৭ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৪ ১৪৩১

৭ জানুয়ারি নির্বাচনের প্রস্তুতি নিয়ে তারেকের ৪৫০ কোটি টাকার বাণিজ্য

নিউজ ডেস্ক

প্রকাশিত: ২১:১৪, ১৬ নভেম্বর ২০২৩  

তারেক রহমান

তারেক রহমান

আগামী বছরের ৭ জানুয়ারি ভোটগ্রহণের দিন রেখে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের তফসিল ঘোষণা দিয়েছে নির্বাচন কমিশন। গতকাল বুধবার সন্ধ্যা ৭টায় নির্বাচনের তফসিল ঘোষণা করেন প্রধান নির্বাচন কমিশনার কাজী হাবিবুল আউয়াল। এ ঘোষণার পর বাইরে বিরোধিতা করলেও তলে তলে নির্বাচনের জন্য প্রস্তুতি নেয়া শুরু করেছে বিএনপি। এই লক্ষ্যে মনোনয়ন বাণিজ্যের বিশাল পসরা সাজিয়েছেন বিএনপি ভারপ্রাপ্ত চেয়ারপারসন তারেক রহমান। ইতিমধ্যে মনোনয়ন বাণিজ্য করে ৪৫০ কোটি টাকা ব্যবসা করার লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছেন তিনি।

লন্ডন বিএনপির একজন সিনিয়র নেতা এমনটাই জানিয়েছেন। পরিচয় গোপন রাখার শর্তে তিনি বলেন, কেন্দ্রীয় নেতারা নির্বাচনে না যাওয়ার কথা বললেও শেষ পর্যন্ত নির্বাচনে যাবে বিএনপি। অন্তত মনোনয়ন বাণিজ্য করার জন্য হলেও সময় মতো ঠিকই তারেক সাহেবের নির্দেশে নির্বাচনে যাওয়ার ঘোষণা দেবে দলটি। কারণ এবার মনোনয়ন বেচে প্রতি আসন থেকে দেড় কোটি টাকা করে সব মিলে ৪৫০ কোটি টাকা আনতে চায় বাংলাদেশ থেকে। ইতোমধ্যে মনোনয়ন প্রত্যাশী বেশ কয়েকজন নেতা অগ্রিম টাকা পাঠিয়েও রেখেছে।

এদিকে বিএনপির কেন্দ্রীয় কার্যালয় সূত্রে জানা যায়, আওয়ামী লীগের নির্বাচনী প্রস্তুতি দেখে বসে নেই দলটির স্থায়ী কমিটির সদস্যরা। বুধবার ১৫ নভেম্বর রাতে দলের স্থায়ী কমিটির বৈঠক অনুষ্ঠিত হয়েছে। এর পরের দিন দলের সম্পাদকমণ্ডলীর সদস্য ও সহযোগী সংগঠনের শীর্ষ নেতাদের নিয়ে যৌথ সভা করেছে তারা।

আরও জানা যায়, বিএনপি ক্ষমতাসীন আওয়ামী লীগের অধীনে নির্বাচন না করার কথা বললেও ভেতরে ভেতরে নির্বাচনে অংশ নেয়ার জোর প্রস্তুতি শুরু করেছে। কারণ ২০১৪ সালের নির্বাচনে অংশ না নেওয়ার সিদ্ধান্ত সঠিক হয়নি বলে মনে করে তারা। যার জন্য পস্তাতে হচ্ছে এখনও। বিএনপির নেতারা বিভিন্ন সময় তা স্বীকারও করেছেন। তাই দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের প্রস্তুতি হিসেবে বিএনপি সরকারবিরোধী দলগুলো নিয়ে একটি জাতীয় ঐক্যমত গঠনের চেষ্টা চালাচ্ছে। পাশাপাশি তৃণমূলে সম্মেলন করার মধ্য দিয়ে নেতাকর্মীদের চাঙা করার চেষ্টাও অব্যাহত রেখেছে হাইকমাণ্ড।

রাজনীতি বিভাগের সর্বাধিক পঠিত
সর্বশেষ
জনপ্রিয়