ঢাকা, বৃহস্পতিবার   ২০ জুন ২০২৪ ||  আষাঢ় ৫ ১৪৩১

হাবিবুর রহমানই হচ্ছেন ডিএমপির নতুন কমিশনার

নিউজ ডেস্ক

প্রকাশিত: ১২:৫৬, ১৯ সেপ্টেম্বর ২০২৩  

হাবিবুর রহমানই হচ্ছেন ডিএমপির নতুন কমিশনার

হাবিবুর রহমানই হচ্ছেন ডিএমপির নতুন কমিশনার

আগামী ১ অক্টোবর চাকরি জীবনের ইতি টানবেন বর্তমানে ঢাকা মহানগর পুলিশ কমিশনার (ডিএমপি) খন্দকার গোলাম ফারুক। তার পদে কে দায়িত্ব পালন করবেন, তা নিয়ে গত কয়েক মাস ধরে চলেছে জল্পনা-কল্পনা। পুলিশে গুরুত্বপূর্ণ পদটি পেতে অতিরিক্ত আইজিপি পদমর্যাদার চার কর্মকর্তা জোর লবিং করেছেন। সর্বশেষ চারজনের মধ্যে একজনকে বেছে নিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আগামী জাতীয় সংসদ নির্বাচন সামনে রেখে মূলত একজন চৌকস ও নিষ্ঠাবান পুলিশ কর্মকর্তা ডিএমপির দায়িত্ব পেতে যাচ্ছেন। সেই ক্ষেত্রে বিসিএস ১৭ ব্যাচের কর্মকর্তা ও অতিরিক্ত আইজিপি হাবিবুর রহমানই ডিএমপির নয়া কমিশনার হচ্ছেন বলে পুলিশের একাধিক সূত্র নিশ্চিত করেছে।

জানা গেছে, জাতিসংঘ সাধারণ পরিষদের অধিবেশনে যোগ দিতে গত রবিবার প্রধানমন্ত্রী যুক্তরাষ্ট্র গেছেন। এর আগে তিনি গত বৃহস্পতিবার রাতে ডিএমপি কমিশনার হিসেবে হাবিবুর রহমানের ফাইলে সম্মতি জানিয়ে স্বাক্ষর করে গেছেন। এ সংক্রান্ত একটি প্রজ্ঞাপন আগামী বৃহস্পতিবার জারি করার কথা রয়েছে। অতিরিক্ত আইজিপি হাবিবুর রহমান ট্যুরিস্ট পুলিশের প্রধান হিসেবে কর্মরত।

পুলিশ সূত্র জানায়, ২০২২ সালের ২৩ অক্টোবর স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের একটি প্রজ্ঞাপনে ডিএমপি কমিশনার হিসেবে নিয়োগ পান খন্দকার গোলাম ফারুক। আগামী ১ অক্টোবর তিনি অবসরে যাচ্ছেন। তার স্থলাভিষিক্ত হতে বেশ কয়েকজন পুলিশ কর্মকর্তার নাম আলোচনায় আসে। তারা কমিশনার হিসেবে নিয়োগ পেতে সরকারের হাইকমান্ডের কাছে জোর লবিং করেন। যাদের নাম আলোচনা বেশি হচ্ছিল তার মধ্যে তিনজনই ১৫ ব্যাচের কর্মকর্তা। আর একজন ১৭ ব্যাচের। তারা হলেন ইন্ডাস্ট্রিয়াল পুলিশের চৌকস কর্মকর্তা মাহাবুবর রহমান, সিআইডির প্রধান মোহাম্মদ আলী মিয়া, রাজারবাগ পুলিশ টেলিকম সংস্থার প্রধান ওয়াই এম বেলালুর রহমান ও ট্যুরিস্ট পুলিশের প্রধান হাবিবুর রহমান। তাদের মধ্যে মাহাবুবর রহমান চট্টগ্রাম মহানগর পুলিশ কমিশনার (সিএমপি) হিসেবে দীর্ঘদিন দায়িত্ব পালন করেছেন। তবে এ চারজনের মধ্যে মাহাবুবর রহমান বা হাবিবুর রহমানের মধ্যে একজন ডিএমপির নতুন কমিশনার হচ্ছেন তা নিয়ে পুলিশের মধ্যে আলোচনা চলছিল কয়েক মাস ধরে। শেষ পর্যন্ত হাবিবুর রহমানকে এ পদে নিয়োগের সিদ্ধান্ত হয়েছে। ২ অক্টোবর তিনি দায়িত্ব নেবেন বলে জানা গেছে।

পুলিশ সদর দপ্তরের ঊর্ধ্বতন এক কর্মকর্তা নাম প্রকাশ না করার শর্তে গতকাল সোমবার বলেন, ডিএমপির কমিশনার কে হচ্ছেন এ জল্পনা-কল্পনার অবসান হতে চলেছে। ট্যুরিস্ট পুলিশের প্রধান হাবিবুর রহমান পরবর্তী কমিশনার নিয়োগ পেতে যাচ্ছেন তা নিশ্চিত। জাতিসংঘের সাধারণ পরিষদের অধিবেশনে যোগ দিতে গত রবিবার প্রধানমন্ত্রী শেখ হাসিনা যুক্তরাষ্ট্র গেছেন। সেখান থেকে তিনি লন্ডন যাবেন। ৪ অক্টোবর দেশে ফিরবেন। এ কারণে গত বৃহস্পতিবার রাতে হাবিবুর রহমানকে ডিএমপির কমিশনার নিয়োগ দিতে সম্মতি জ্ঞাপন করে ফাইলে স্বাক্ষর করেছেন প্রধানমন্ত্রী। আগামী বৃহস্পতিবার স্বরাষ্ট্র মন্ত্রণালয় থেকে এ সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করার কথা রয়েছে।

জানা গেছে, অতিরিক্ত আইজিপি হাবিবুর রহমান ট্যুরিস্ট পুলিশের আগে ডিএমপির উপকমিশনার (সদর দপ্তর), ঢাকা জেলার পুলিশ সুপার, পুলিশ সদর দপ্তরের ডিআইজি (প্রশাসন) ও ঢাকা রেঞ্জের ডিআইজি হিসেবে দায়িত্ব পালন করেছেন। কর্মক্ষেত্রে ভালো কাজের স্বীকৃতি হিসেবে তিনি তিনবার বাংলাদেশ পুলিশ পদক (বিপিএম) ও দুবার রাষ্ট্রপতি পুলিশ পদক (পিপিএম) পেয়েছেন। সমাজের সুবিধাবঞ্চিত মানুষ, বেদে সম্প্রদায় ও তৃতীয় লিঙ্গের মানুষকে নিয়ে তার কাজ প্রশংসিত। তাছাড়া ক্রীড়া সংগঠক হিসেবে তার সুখ্যাতি রয়েছে। ১৯৬৭ সালে গোপালগঞ্জের চন্দ্রদিঘলিয়া গ্রামে জন্ম নেওয়া হাবিবুর রহমান ১৭তম বিসিএস পুলিশ ক্যাডারে যোগ দেন সহকারী পুলিশ সুপার (এএসপি) হিসেবে।

আরও পড়ুন
সর্বশেষ
জনপ্রিয়