ঢাকা, বুধবার   ১৭ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৪ ১৪৩১

সারা দেশে ভর্তুকি মূল্যে পণ্য পাচ্ছে ১ কোটি পরিবার

নিউজ ডেস্ক

প্রকাশিত: ১১:৫৫, ২ এপ্রিল ২০২৪  

সারা দেশে ভর্তুকি মূল্যে পণ্য পাচ্ছে ১ কোটি পরিবার

সারা দেশে ভর্তুকি মূল্যে পণ্য পাচ্ছে ১ কোটি পরিবার

ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশ (টিসিবি) সারা দেশে প্রায় এক কোটি পরিবারকে ভর্তুকি মূল্যে নিত্যপ্রয়োজনীয় পণ্য সরবরাহ করছে। টিসিবির এই কার্যক্রমকে সাধুবাদ জানিয়েছে সরকারি প্রতিষ্ঠান সম্পর্কিত সংসদীয় কমিটি। কমিটির বৈঠকে টিসিবির উপকারভোগী পরিবার নির্বাচন প্রক্রিয়া জানতে চাওয়া হয়েছে। এসংক্রান্ত হালনাগাদ তথ্য কমিটিতে পাঠানোর নির্দেশনা দেওয়া হয়েছে।

গতকাল সোমবার (১ এপ্রিল) জাতীয় সংসদ ভবনে অনুষ্ঠিত ওই বৈঠকে সভাপতিত্ব করেন সংসদীয় কমিটির সভাপতি মো. আবুল কালাম আজাদ। বৈঠকে কমিটির সদস্য মো. আশরাফ আলী খান খসরু, সৈয়দ মুহাম্মদ ইবরাহিম, আলাউদ্দিন আহম্মদ চৌধুরী, মো. সিদ্দিকুর রহমান পাটোয়ারী, আনোয়ারুল আশরাফ খান ও নাজমা আক্তার এবং সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

কমিটি সূত্র জানায়, বৈঠকে টিসিবির সর্বশেষ বার্ষিক রিপোর্ট; টিসিবির ওপর সিএজি কর্তৃক প্রণীত ও সংসদে পেশকৃত অডিট রিপোর্টের অনিষ্পন্ন অডিট আপত্তি; টিসিবির বিগত তিন বছরের স্থিতিপত্র, আয়-ব্যয় ও লাভ-লোকসান হিসাব এবং হিসাবের বিষয়ে কোনো বিশেষ প্রবণতা থাকলে সে বিষয়ে; টিসিবির সর্বশেষ হিসাব (আর্থিক ও কনফিডেনশিয়াল ম্যানেজমেন্ট) এবং মধ্যমেয়াদি বাজেট কাঠামোর আওতায় আগামী তিন অর্থবছরের গৃহীতব্য অনুমিত হিসাবের বিবরণী এবং এর সাথে বিগত ২০২২-২৩ অর্থবছরের অর্জনের তুলনামূলক চিত্রসহ টিসিবির ভবিষ্যৎ কর্মপরিকল্পনা সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হয়।

বৈঠকে টিসিবি ও সিঅ্যান্ডএজি কার্যালয়ের অডিট আপত্তিসমূহের কোনো মিল না থাকায় একটি সভার মাধ্যমে নির্দিষ্ট সময়ের মধ্যে চূড়ান্ত তালিকা তৈরি করে কমিটিকে অবহিত করতে বলা হয়।

এ ছাড়া বাজেট ডকুমেন্টের সরকারি প্রতিষ্ঠানের তালিকা ও সিজিএ কর্তৃক সরকারি প্রতিষ্ঠানের তালিকার সাথে কার্যপ্রণালি বিধির চতুর্থ তফসিলে বর্ণিত প্রতিষ্ঠানসমূহের তালিকা মিল রেখে একটি পূর্ণাঙ্গ তালিকা প্রস্তুত করে তা সকলকে অবহিত করার নির্দেশনা দেওয়া হয়।

সর্বশেষ
জনপ্রিয়