ঢাকা, মঙ্গলবার   ২৭ ফেব্রুয়ারি ২০২৪ ||  ফাল্গুন ১৫ ১৪৩০

ভারতীয় মুদ্রায় ব্যবসা-বাণিজ্য করতে পারবে বাংলাদেশ : খালিদ মাহমুদ

নিউজ ডেস্ক

প্রকাশিত: ১৭:১২, ১২ ফেব্রুয়ারি ২০২৪  

ভারতীয় মুদ্রায় ব্যবসা-বাণিজ্য করতে পারবে বাংলাদেশ : খালিদ মাহমুদ

ভারতীয় মুদ্রায় ব্যবসা-বাণিজ্য করতে পারবে বাংলাদেশ : খালিদ মাহমুদ

নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী জানিয়েছেন, বাংলাদেশি ব্যবসায়ীরা ভারতীয় মুদ্রায় ব্যবসা-বাণিজ্য করতে পারবেন।সোমবার দুপুরে রাজশাহীর গোদাগাড়ীতে সুলতানগঞ্জ নৌবন্দর উদ্বোধন শেষে সুলতানগঞ্জ উচ্চ বিদ্যালয় মাঠে আয়োজিত সুধী সমাবেশে সাংবাদিকদের তিনি একথা জানান।নৌপ্রতিমন্ত্রী বলেন, ভারতের সঙ্গে আমাদের চুক্তি হয়ে গেছে। আমরা ভারতীয় মুদ্রায় ব্যবসা-বাণিজ্য করতে পারবো।

গোদাগাড়ী-সুলতানগঞ্জ নৌবন্দর বন্দরটি এ অঞ্চলের অর্থনীতির জন্য নতুন দিগন্ত উন্মোচন করলো মন্তব্য করে প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী বলেন, ভারত-বাংলাদেশের সম্পর্ক অন্য উচ্চতায় নিয়ে গেলো। সুলতানগঞ্জ নৌবন্দরটি ভারতের সঙ্গে বাংলাদেশের ২৩তম নৌবন্দর। খুব শিগগির অবকাঠামোসহ সার্বিক উন্নয়নের মাধ্যমে পূর্ণাঙ্গ বন্দরে রূপান্তরিত হবে।

এর আগে সুধী সমাবেশে প্রধান অতিথির বক্তব্যে খালিদ মাহমুদ চৌধুরী বলেন, বাংলাদেশ যেন পাকিস্তান, আফগানিস্তান, লিবিয়ার মতো বিচ্ছিন্নতাবাদী রাষ্ট্রে পরিণত হয় সেই ষড়যন্ত্র চালানো হয়েছিল। সেখান থেকে কারো সঙ্গে বৈরিতা নয়, সবার সঙ্গে বন্ধুত্বের জায়গায় নিয়ে এসেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আজ প্রতিবেশী রাষ্ট্র ভারতের সঙ্গে বন্ধুত্বের সম্পর্ক বিদ্যমান রয়েছে। এরইমধ্যে তাদের সঙ্গে পর্যটন পরিবহনেও অভাবনীয় একটি জায়গায় চলে এসেছি।

নৌপ্রতিমন্ত্রী বলেন, বাংলাদেশে ২৪টি স্থলবন্দর রয়েছে, যার ২৩টিই বন্ধুরাষ্ট্র ভারতের সঙ্গে। অপরটি মিয়ানমারের সঙ্গে। এরইমধ্যে ১৭টি স্থলবন্দর চালু হয়েছে।

এর আগে বেলা সোয়া ১১টার দিকে দীর্ঘ ৫৯ বছরের অপেক্ষা শেষে রাজশাহীর সুলতানগঞ্জ ও মুর্শিদাবাদের মায়া বন্দরের আনুষ্ঠানিক উদ্বোধন করেন নৌপ্রতিমন্ত্রী খালেদ মাহমুদ চৌধুরী।

এ সময় বাংলাদেশে নিযুক্ত ভারতীয় হাইকমিশনার প্রণয় ভার্মা, আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য ও রাজশাহী সিটি মেয়র এএইচএম খায়রুজ্জামান লিটন, রাজশাহী-১ আসনের সংসদ সদস্য ওমর ফারুক চৌধুরী, চাঁপাইনবাবগঞ্জ-৩ আসনের সংসদ সদস্য আব্দুল ওদুদ, রাজশাহী-৪ আসনের সংসদ সদস্য আব্দুল কালাম আজাদ, রাজশাহী-৫ আসনের সংসদ সদস্য আব্দুল ওয়াদুদ দারা, বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন কর্তৃপক্ষের (বিআইডব্লিউটিএ) চেয়ারম্যান কমোডর আরিফ আহমেদ মোস্তফা, বিআইডব্লিউটিএর যুগ্মসচিব সেলিম ফকির প্রমুখ উপস্থিত ছিলেন।

সর্বশেষ
জনপ্রিয়