ঢাকা, শনিবার   ২৭ জুলাই ২০২৪ ||  শ্রাবণ ১১ ১৪৩১

ফার্মগেট থেকে উত্তরা ২১ মিনিটে

নিউজ ডেস্ক

প্রকাশিত: ১২:৫২, ১৯ সেপ্টেম্বর ২০২৩  

ফার্মগেট থেকে উত্তরা ২১ মিনিটে

ফার্মগেট থেকে উত্তরা ২১ মিনিটে

ঢাকা এলিভেটেড এক্সপ্রেসওয়েতে পরীক্ষামূলকভাবে বাস চলাচল শুরু হয়েছে। গতকাল সোমবার সকাল ১১টায় ফার্মগেটের খামারবাড়ি থেকে এই বাস চলাচলের উদ্বোধন করেন সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের সচিব এ বি এম আমিন উল্লাহ নুরী। এ সময় বিআরটিসির চেয়ারম্যান মো. তাজুল ইসলামসহ অন্যরা উপস্থিত ছিলেন। গতকাল চলাচল করা বাসগুলো আধা ঘণ্টারও কম সময়ে এক প্রান্ত থেকে আরেক প্রান্তে যাতায়াত করেছে। এর মধ্যে একটি বাস মাত্র ২১ মিনিটে ফার্মগেট উত্তরার জসীমউদ্দীনে পৌঁছায়।

এলিভেটেড এক্সপ্রেসওয়েতে নিজস্ব আটটি দ্বিতল বাস পরিচালনা করবে বাংলাদেশ সড়ক পরিবহন করপোরেশন (বিআরটিসি)। সকাল ৭টা থেকে রাতে যতক্ষণ যাত্রী থাকবে এই বাস চলাচল করবে। বিআরটিসির বাসগুলো উত্তরার জসীমউদ্দীন, বিমানবন্দর রেলওয়ে স্টেশন ও কাওলা থেকে যাত্রীদের তুলে এলিভেটেড এক্সপ্রেসওয়ে দিয়ে সরাসরি ফার্মগেট আসবে। অন্যদিকে ফার্মগেটে যাত্রী নামিয়ে মানিক মিয়া অ্যাভিনিউর খেজুরবাগান গোলচত্বর, খামারবাড়ি ও বিজয় সরণি থেকে বিমানবন্দর অভিমুখী যাত্রী নেবে বিশেষ এই বাস সার্ভিস।

গতকাল খেজুরবাগান এলাকা থেকে বিমান বন্দরে বিআরসিটি বাসে ঘুরে দেখা যায়, নতুন এই সেবা চালু হওয়ায় যাত্রীরা বেশ উচ্ছ্বসিত। খেজুরবাগান এলাকা থেকে বাসে চড়ে আধা ঘণ্টারও কম সময়ে যাওয়া আসা করা যাচ্ছে।

বিআরটিসি বাসে শাহিন আলম নামে এক যাত্রী বলেন, গতকাল (রবিবার) রাতে খবর পেয়েছি বাস চলাচলের কথা। তাই এখন আসলাম বাসে উঠতে। এলিভেটেড এক্সপ্রেসওয়েতে এসে অনেক ভালো লাগছে। সেই সঙ্গে যাতায়াতে অনেক সময় বাঁচবে। আগে ফার্মগেট থেকে উত্তরা যেতে প্রায় দুই ঘণ্টারও বেশি সময় লাগত। এখন ২১ মিনিটেই পৌঁছে যাওয়া যাচ্ছে।

মোস্তাফিজুর রহমান নামের আরেক যাত্রী বলেন, এলিভেটেড এক্সপ্রেসওয়েতে বাস চালু হওয়ায় এখন থেকে আমার মতো সাধারণ যাত্রীরাও এই এলিভেটেড ব্যবহার করতে পারবে। এটা খুবই আনন্দের খবর। তবে বাসের সংখ্যা সামনে আরও বাড়ানোর দাবি করেন এই যাত্রী।

বিআরটিসির চেয়ারম্যান মো. তাজুল ইসলাম বলেন, এলিভেটেড এক্সপ্রেসওয়েতে গাড়ি চললেও যাত্রীদের কাছ থেকে বিআরটিএর নির্ধারিত ভাড়াই নেওয়া হবে। আপাতত টোলের টাকা ভাড়ার সঙ্গে যুক্ত হচ্ছে না। ফার্মগেট প্রান্তের খেজুরবাগান থেকে বিমানবন্দর পর্যন্ত ১৫ কিলোমিটারের ভাড়া ৩৫ টাকা। আর উত্তরার জসীমউদদীন অ্যাভিনিউ পর্যন্ত ১৭ কিলোমিটারের ভাড়া ৪০ টাকা। অর্থাৎ কিলোমিটারপ্রতি ভাড়া ২ টাকা ৪৫ পয়সা। ই-টিকিটিং ব্যবস্থার কারণে বেশি ভাড়া নেওয়ার সুযোগও থাকছে না। পরে টোল যোগ করে যে ভাড়া হবে, সেই ভাড়া নেওয়া হবে।

এর আগে ২ সেপ্টেম্বর ঢাকা এলিভেটেড এক্সপ্রেসওয়ের প্রথম অংশ বিমানবন্দরে এলাকার কাউলা থেকে ফার্মগেট উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। উদ্বোধনের পরের দিন সকাল থেকে দুই চাকা ও তিন চাকার যান ছাড়া অন্যান্য চার চাকার যান চলাচল করছিল। তবে গতকাল প্রথমবারের মতো গণ-পরিসরে এই সেবা চালু করা হয়েছে।

সর্বশেষ
জনপ্রিয়