ঢাকা, বৃহস্পতিবার   ২০ জুন ২০২৪ ||  আষাঢ় ৫ ১৪৩১

তাসখন্দ স্টেট ইউনিভার্সিটির আলোচনা অনুষ্ঠানে বাংলাদেশি রাষ্ট্রদূত মনিরুল ইসলাম

নিউজ ডেস্ক

প্রকাশিত: ১৫:৫০, ১২ ফেব্রুয়ারি ২০২৪  

তাসখন্দ স্টেট ইউনিভার্সিটির আলোচনা অনুষ্ঠানে বাংলাদেশি রাষ্ট্রদূত মনিরুল ইসলাম

তাসখন্দ স্টেট ইউনিভার্সিটির আলোচনা অনুষ্ঠানে বাংলাদেশি রাষ্ট্রদূত মনিরুল ইসলাম

উজবেকিস্তানের তাসখন্দ স্টেট ইউনিভার্সিটি অব ওরিয়েন্টাল স্টাডিজে ‘সাসটেইনেবল ডেভেলপমেন্ট: ওয়েম্যানস ইনিশিয়েটিভ ইন সায়েন্স অ্যান্ড বিজনেস’ শীর্ষক এক আলোচনা অনুষ্ঠান হয়েছে। এতে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উজবেকিস্তানে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মোহাম্মদ মনিরুল ইসলাম।তিনি তার বক্তব্যে বিজ্ঞানের অগ্রগতি ও ব্যবসা-বাণিজ্য সম্প্রসারণে নারীদের সম্পৃক্ততা, উদ্যোগ ও সফলতার কথা কৃতজ্ঞতার সঙ্গে স্মরণ করেন।

মোহাম্মদ মনিরুল ইসলাম বাংলাদেশের সামগ্রিক উন্নয়নে নারীদের অর্থপূর্ণ অংশগ্রহণ নিশ্চিত করার জন্য সরকারের গৃহীত নীতি ও কর্মসূচির ওপর আলোকপাত করেন। প্রধানমন্ত্রী শেখ হাসিনার দূরদর্শী নেতৃত্বে বাংলাদেশ যে অভাবনীয় আর্থসামাজিক অগ্রগতি অর্জন করেছে, তা তুলে ধরে তিনি বাংলাদেশের অর্থনৈতিক সাফল্য ও প্রবৃদ্ধিতে নারীদের অভূতপূর্ব অবদান ও ভূমিকা সম্পর্কে সবাইকে অবহিত করেন।আঞ্চলিক পরিসরে জেন্ডার ইকুয়ালিটির তুলনামূলক চিত্র তুলে ধরে তিনি বলেন, বাংলাদেশ বর্তমানে আন্তর্জাতিক সম্প্রদায়ের কাছে নারীর ক্ষমতায়নের ক্ষেত্রে, বিশেষ করে রাজনৈতিক, সামাজিক ও অর্থনৈতিক ক্ষেত্রে একটি রোল মডেল হিসেবে স্বীকৃতি পাচ্ছে। তিনি বাংলাদেশকে একটি দারিদ্র্যমুক্ত, ক্ষুধামুক্ত, শান্তিপূর্ণ ও সমৃদ্ধ দেশে রূপান্তরিত করার লক্ষ্যে ‘রূপকল্প ২০৪১’ বাস্তবায়নে সমাজের সর্বক্ষেত্রে নারীর ক্ষমতায়ন এবং নারীর অধিকারকে আরও এগিয়ে নিতে সরকারের অঙ্গীকার ও দৃঢ়তার কথা পুনর্ব্যক্ত করেন।

তাসখন্দ স্টেট ইউনিভার্সিটি অব ওরিয়েন্টাল স্টাডিজের রেক্টর অধ্যাপক গুলচেহারা রিখসিইয়েভসহ বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের রেক্টর, অধ্যাপক ও গবেষক অনুষ্ঠানে বক্তব্য দেন।

আরও পড়ুন
সর্বশেষ
জনপ্রিয়