ঢাকা, শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

হজযাত্রীদের জন্য তৈরি করা হয়েছে স্বাস্থ্য নির্দেশিকা

নিউজ ডেস্ক

প্রকাশিত: ১৫:৪১, ২১ মার্চ ২০২৩  

হজযাত্রীদের জন্য তৈরি করা হয়েছে স্বাস্থ্য নির্দেশিকা

হজযাত্রীদের জন্য তৈরি করা হয়েছে স্বাস্থ্য নির্দেশিকা

২০২৩ সালের হজযাত্রীদের জন্য হজে যাওয়ার আগে করণীয় বিষয় এবং হজব্রত পালনে সৌদি আরবে অবস্থানকালীন সময়ে স্বাস্থ্য সেবা সংক্রান্ত ‘হজ স্বাস্থ্য নির্দেশিকা’ প্রস্তুত করেছে স্বাস্থ্য সেবা বিভাগ।
 
প্রস্তুত করা হজ স্বাস্থ্য নির্দেশিকায় সৌদি আরবে অবস্থানকালীন হজযাত্রীদের স্বাস্থ্য বিষয়ে প্রয়োজনীয় দিক নির্দেশনা, হজ পালনের সময় হাজিদের ভোগান্তি দূর করা, হজের আগে প্রয়োজনীয় প্রস্তুতি নেওয়া, যেমন-হজের আগে চূড়ান্ত মেডিকেল চেকআপ, প্রয়োজনীয় ওষুধের তালিকা এবং মেডিকেল সেন্টার ব্যবহারে হজযাত্রীদের করণীয় বিষয় উল্লেখ করা হয়েছে।

‘হজ স্বাস্থ্য নির্দেশিকা’টি ধর্ম মন্ত্রণালয়ের ওয়েবসাইট, ঢাকার আশকোনায় হজ অফিসের পরিচালক এবং হজ এজেন্সিজ অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (হাব)-এর কার্যালয়ে পাওয়া যাবে।

এদিকে গতকাল সোমবার (২০ মার্চ) এক বিজ্ঞপ্তিতে ধর্মবিষয়ক মন্ত্রণালয় জানিয়েছে, এবার হজ পালনের ক্ষেত্রে সর্বনিম্ন বয়স ১২ বছর হতে হবে বলে যে শর্ত দেওয়া হয়েছিল, তা তুলে নিয়েছে সৌদি আরব সরকার। ফলে হজে যেতে বয়সের বাধা থাকছে না।

চাঁদ দেখা সাপেক্ষে চলতি বছরের ২৭ জুন (৯ জিলহজ্ব) পবিত্র হজ অনুষ্ঠিত হবে। সৌদি আরবের সঙ্গে হজচুক্তি অনুযায়ী, এবার বাংলাদেশ থেকে এক লাখ ২৭ হাজার ১৯৮ জন হজ করতে পারবেন। এর মধ্যে সরকারি ব্যবস্থাপনায় ১৫ হাজার ও অবশিষ্ট ১ লাখ ১২ হাজার ১৯৮ জন বেসরকারি ব্যবস্থাপনায় হজ করার সুযোগ পাবেন।

সর্বশেষ
জনপ্রিয়