ঢাকা, শুক্রবার   ২৯ মার্চ ২০২৪ ||  চৈত্র ১৫ ১৪৩০

হজ নিবন্ধন এখনও বাকি ২৬৩৮৩ জনের

ধর্ম ডেস্ক

প্রকাশিত: ১৬:৪০, ১৬ মার্চ ২০২৩  

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

ধর্ম মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মো. মতিউল ইসলাম জানিয়েছেন, সরকারিভাবে ৯ হাজার ৫৬৯ জন এবং বেসরকারি ব্যবস্থাপনায় ৯১ হাজার ২৪৬ জন এ পর্যন্ত হজের নিবন্ধন করেছেন। আর কোটা পূরণ হতে এখনও বাকি ২৬ হাজার ৩৮৩ জন।

বৃহস্পতিবার (১৬ মার্চ) দুপুরে সচিবালয়ে সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের জবাবে এসব তথ্য জানান তিনি।

হজ প্যাকেজের মূল্য কমানোর কোনো সুযোগ নেই জানিয়ে মতিউল ইসলাম বলেন, মূলত সৌদি রিয়েলের মূল্য ও বিমানভাড়াসহ নানা ধরনের খরচ বৃদ্ধি পাওয়ায় প্যাকেজ মূল্য বাড়ানো হয়েছে। বিমানভাড়া কমানোর জন্য বেশ কয়েকবার উদ্যোগ নেয়া হয়েছে। কিন্তু বিমানভাড়া কমানোর জন্য নতুন করে আর কিছু করারও নেই।

চলতি বছর হজ প্যাকেজ মূল্য ঘোষণার পর থেকেই অতিরিক্ত উল্লেখ করে তা কমানোর দাবি উঠেছিল। বিষয়টি আমলে নিয়ে প্যাকেজ মূল্য কমাতে আলোচনা হয়েছে সংসদীয় কমিটি থেকে শুরু করে উচ্চ আদালত পর্যন্ত। কিন্তু কোনো কাজ হয়নি, মন গলেনি ধর্ম মন্ত্রণালয়ের।

হজ নিবন্ধনের শেষ দিন বৃহস্পতিবার সকালে ধর্ম মন্ত্রণালয়ের উপসচিব আবুল কাশেমও জানান, হজ প্যাকেজ মূল্য কমানোর কোনো সুযোগ নেই সরকারের। কারণ হিসেবে বলা হচ্ছে, ডলারের দাম ও বিমানভাড়া, বাসাভাড়া এবং মোয়াল্লেম ফি বেড়েছে। তাই হজ প্যাকেজ মূল্য বাড়ানো হয়েছে।

এর আগে বুধবার (১৫ মার্চ) হাইকোর্টকেও এমনই তথ্য জানিয়েছিল ধর্ম মন্ত্রণালয়। বলা হয়েছে, হজ প্যাকেজ মূল্য কমানো সম্ভব নয়।

গত মঙ্গলবার (১৪ মার্চ) চলতি মৌসুমে ধর্ম মন্ত্রণালয় ঘোষিত হজ প্যাকেজকে অমানবিক বলে মন্তব্য করেন হাইকোর্ট। আদালত বলেন, ‘বিশ্বের অন্যান্য দেশে হজের জন্য সরকার আলাদা বাজেট রাখে; কিন্তু বাংলাদেশে তা নেই। হজের প্যাকেজ মূল্য অনেক বেশি হওয়ায় আমরাই হজে যাওয়ার বিষয়ে সিদ্ধান্ত নিতে পারি না। আর সেখানে গরিব মানুষ কীভাবে যাবে!’

একইভাবে বুধবারও হজযাত্রীদের বিমানভাড়া কমানোর সুপারিশ করে সংসদীয় কমিটি। তারা বলেছে, বিমানভাড়া ১ লাখ ৯৭ হাজার ৭৯৭ টাকা থেকে কমিয়ে ১ লাখ ৫০ হাজার টাকা করতে।

এসব প্রেক্ষাপটে ধর্ম মন্ত্রণালয়ের উপসচিব আবুল কাশেম জানান, বৃহস্পতিবার (১৬ মার্চ) শেষ হচ্ছে নিবন্ধনের সময়। যারা নিবন্ধন করতে চান, তাদের রাত ১১টা পর্যন্ত নিবন্ধন করার সুযোগ আছে। এরপর কোটা পূর্ণ হওয়ার সঙ্গে সঙ্গে নিবন্ধন সার্ভার স্বয়ংক্রিয়ভাবে বন্ধ হয়ে যাবে। নিবন্ধন ভাউচার প্রস্তুতের পরবর্তী দুই কার্যদিবসের মধ্যে অর্থ ব্যাংকে জমা দিয়ে নিবন্ধন নিশ্চিত না করলে ওই ভাউচার স্বয়ংক্রিয়ভাবে বাতিল হয়ে যাবে।‌

কোটা পূরণ না হওয়ায় এ বছর সরকারি ও বেসরকারি পর্যায়ে হজ নিবন্ধনের সময়সীমা আগেও কয়েক দফা বাড়ানো হয়েছিল। আজকের (বৃহস্পতিবার) পর আর সময় বাড়ানো হবে না বলেও গত ৭ মার্চ এক বিজ্ঞপ্তিতে উল্লেখ করেছিল ধর্ম মন্ত্রণালয়।

আগামী ২৭ জুন (৯ জিলহজ) পবিত্র হজ অনুষ্ঠিত হবে (চাঁদ দেখা সাপেক্ষে)। সৌদি আরবের সঙ্গে হজচুক্তি অনুযায়ী, এবার বাংলাদেশ থেকে ১ লাখ ২৭ হাজার ১৯৮ জন হজ করতে পারবেন। এর মধ্যে সরকারি ব্যবস্থাপনায় ১৫ হাজার এবং অবশিষ্ট ১ লাখ ১২ হাজার ১৯৮ জন বেসরকারি ব্যবস্থাপনায় হজ করার সুযোগ পাবেন।

চলতি বছর সরকারিভাবে হজ পালনে খরচ হবে ৬ লাখ ৮৩ হাজার ১৮ টাকা। আর বেসরকারিভাবে হজ পালনে সর্বনিম্ন খরচ ধরা হয়েছে ৬ লাখ ৭২ হাজার ৬১৮ টাকা।

সর্বশেষ
জনপ্রিয়