ঢাকা, শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

স্বপ্নের ঠিকানায় নেত্রকোণার কেন্দুয়ার আরো ১২০ ভূমিহীন ও গৃহহীন পরিবার

অনলাইন ডেস্ক

প্রকাশিত: ১০:১০, ২২ মার্চ ২০২৩  

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

লাঞ্ছনা বঞ্চনার দিন অবসান ঘটিয়ে নেত্রকোণার কেন্দুয়ায় আরো ১২০ ভূমিহীন ও গৃহহীন পরিবারের মাথাগোঁজার ঠাঁই হয়েছে।

মুজিববর্ষ উপলক্ষে আশ্রয়ণ প্রকল্প-২ এর আওতায় চতুর্থ পর্যায়ে নির্মিত ১২০টি ঘর আজ ২২ মার্চ প্রধানমন্ত্রী শেখ হাসিনা গণভবন থেকে ভার্চ্যুয়ালি যুক্ত হয়ে সারা দেশের সঙ্গে কেন্দুয়া উপজেলার ১২০টি ঘরের উদ্বোধন করবেন।

যার মাধ্যমে এসব অসহায় পরিবারগুলো উঠবেন তাদের স্বপ্নের ঠিকানায়। এদিন কেন্দুয়া উপজেলাকে ভূমিহীন ও গৃহহীন মুক্তও ঘোষণা করা হবে।

এর আগে তিন ধাপে কেন্দুয়া উপজেলায় মাথাগোঁজার ঠাঁই হয়েছে ২০৩ পরিবাবের।

উপজেলা নির্বাহী অফিসার কাবেরী জালাল জানান,আশ্রয়ণ প্রকল্প-২ এর আওতায় চতুর্থ পর্যায়ে পাইকুড়া ইউনিয়নে ৪৮ টি,চিরাং ইউনিয়নে ২২টি, মোজাফরপুর ইউনিয়নে ৬ কান্দিউড়া ইউনিয়নে ১৮টি, গড়াডোবা ইউনিয়নে৬ টি, গন্ডা ইউনিয়নে ১১টি, সান্দিকোনা ইউনিয়নে ৭টি ঘর নির্মাণ করা হয়েছে এবং প্রতিটি ঘর একটি করে পরিবারকে বরাদ্দ দেওয়া হয়েছে।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার উদ্বোধনকে ঘিরে ঘরের নির্মাণ কাজ ইতিমধ্যে সম্পন্ন করা হয়েছে। বাকি ঘরের কাজ চলমান।

এসব ঘর নির্মাণের জন্য বরাদ্দ রয়েছে ২ লাখ ৫৯ হাজার টাকা। ঘরের সুবিধাভোগী বাসিন্দারা পাচ্ছেন ২ শতক ভূমির মালিকানা ও আধা একটি পাকাঘর। তাদের জন্য থাকবে বিদ্যুৎ, সুপেয় পানি ও যাতায়াতের সড়কের ব্যবস্থা। কেবল ঘরই নয়, এসব অসহায় ভূমিহীন ও গৃহহীন পরিবারগুলোকে সরকারি বিভিন্ন সুযোগ-সুবিধার মাধ্যমে স্বাবলম্বী করে তোলা হবে বলেও জানান তিনি।

এদিকে সুবিধাভোগীদের সাথে কথা হয় প্রতিবেদকের। লাঞ্ছনা বঞ্চনার দিনের অবসান হওয়ার খবরে উচ্ছ্বসিত তারা। যাদের একসময় মাথা গোঁজার ঠাঁই ছিল অন্যের বাড়ি ঝুপড়ি ঘর। এখন থাকবেন তারা পাকা বসতঘরে।

যে ঘর এসব মানুষের কাছে ছিল কেবল স্বপ্ন। তবে প্রধানমন্ত্রী শেখ হাসিনা সেসব ভূমিহীন ও গৃহহীন পরিবারের স্বপ্নকে বাস্তবে পরিণত করেছেন। তারা প্রধানমন্ত্রীর প্রতি কৃতজ্ঞতা প্রকাশসহ তাঁর সুস্বাস্থ্য ও দীর্ঘায়ু কামনা করেন।

উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) কাবেরী জালাল বলেন, মুজিববর্ষ উপলক্ষে প্রধানমন্ত্রীর উপহারের আরো ১২০টি ঘর আজ ২২শে প্রধানমন্ত্রী শেখ হাসিনা উদ্বোধন করবেন। সেই সাথে ভূমিহীন ও গৃহহীন পরিবারের মাঝে ঘরের চাবি হস্তান্তর করা হবে। এই গৃহ প্রদান কার্যক্রমে গুণগত মান ঠিক রেখে ঘরগুলোর কাজ সম্পন্ন করা হয়েছে। প্রকৃত অসহায় ব্যক্তিরা যেন এসব ঘর পান, সেজন্য নেত্রকোণা-আসনের সংসদ সদস্য অসীম কুমার উকিল মহোদয় আমাদের সব ধরনের সহযোগিতা করেছেন।

এ বিষয়ে জানতে চাইলে সংসদ সদস্য অসীম কুমার উকিল বলেন, জাতির পিতা বঙ্গবুন্ধ শেখ মুজিবুর রহমান এঁর জন্মশতবার্ষিকী পালন উপলক্ষে মানবতার মা প্রধানমন্ত্রী শেখ হাসিনা সারাদেশর গৃহহীন ও ভূমিহীনদের ঠিকানা করে দেওয়ার প্রকল্প গ্রহণ করেন। আশ্রয়ণ প্রকল্প-২ এর আওতায় সারাদেশে এই প্রকল্প বাস্তবায়িত হচ্ছে। প্রধানমন্ত্রীর এই মহতি উদ্যোগ বিশ্বব্যাপী সম্বর্ধিত হয়েছে। দেশের ভূমিহীন ও গৃহহীন পরিবারের জন্য অতীতের কোনো সরকার এমন উদ্যোগ নেয়নি।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বাধীন আওয়ামী লীগ সরকার সারাদেশের অসহায় ভূমিহীন ও গৃহহীন পরিবারগুলোকে উন্নয়নের মূল ধারায় ফিরিয়ে আনতে এই সাহসিক উদ্যোগ গ্রহণ করেছেন। আমার নির্বাচনী এলাকা কেন্দুয়া-আটপাড়া এসব সুবিধাভোগী ভূমিহীন ও গৃহহীন পরিবারের পক্ষ থেকে প্রধানমন্ত্রীর কাছে কৃতজ্ঞতা প্রকাশ করছি। প্রধানমন্ত্রীর এই মহতি উদ্যোগের ফলে ঠিকানা পাওয়া অসহায় পরিবারগুলোর জীবনমানের ব্যাপক উন্নয়ন হবে বলেও তিনি মনে করেন।

সারাদেশ বিভাগের সর্বাধিক পঠিত
সর্বশেষ
জনপ্রিয়