ঢাকা, শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

স্বপ্ন না দেখেও সফল জাতিসংঘের পুরস্কার প্রাপ্ত প্রথম নেপালি নারী

ফিচার ডেস্ক

প্রকাশিত: ১১:৩৬, ৫ জুলাই ২০২২  

ডা. সাঙ্গ্যা মাল্লা

ডা. সাঙ্গ্যা মাল্লা

নেপালের পুলিশ সুপারিনটেনডেন্ট ডা. সাঙ্গ্যা মাল্লা, জাতিসংঘের শান্তি অপারেশন বিভাগ কর্তৃক ২০২১ সালের জাতিসংঘের নারী পুলিশ অফিসার অফ দ্য ইয়ার পুরস্কারে ভূষিত হয়েছেন। তিনি এই পুরস্কার প্রাপ্ত প্রথম নেপালি নারী।  ডা. মাল্লাকে কঙ্গো গণতান্ত্রিক প্রজাতন্ত্রে জাতিসংঘের শান্তিরক্ষী হিসেবে অবদানের জন্য আন্তর্জাতিক পুরস্কারের জন্য নির্বাচিত করা হয়েছিল। সম্মান প্রাপ্তির পর, তিনি বলেছিলেন যে মিশনের সময় তার কঠোর পরিশ্রমের জন্য তিনি প্রশংসা বোধ করেছেন।

তিনি একজন ডাক্তার এবং নেপাল পুলিশের সুপারিনটেনডেন্ট। জাতিসংঘ মিশনের সময় পুলিশ এবং ডাক্তারের ভূমিকা পালন করছেন। অথচ শৈশবকালে, দুটি পেশার একটিতে ক্যারিয়ারের স্বপ্ন দেখেননি- তিনি কর্পোরেট হাউসে কাজ করার স্বপ্ন দেখেছিলেন।

ডা. মাল্লা বলেছেন, ‘আমি সবসময় একটি বড় কোম্পানিতে কাজ করতে চেয়েছিলাম কারণ আমি সেখানে কর্মীদের আড়ম্বরপূর্ণ আচরণ এবং সুন্দর কাজের পরিবেশ দ্বারা অনুপ্রাণিত হয়েছিলাম। যাইহোক, বড় হয়ে, আমি স্বাস্থ্য খাতে জড়িত হওয়ার গুরুত্ব বুঝতে পেরেছি যেখানে আমি আমার জ্ঞান এবং পরিসেবার মাধ্যমে অনেক লোককে সাহায্য করতে পারি। এটি আমাকে চিকিৎসা ক্ষেত্রে একটি পেশা বেছে নিতে পরিচালিত করেছে’

নেপাল পুলিশে যোগদানের সিদ্ধান্ত নিয়ে ডা. মাল্লা বলেছেন, ‘যেহেতু আমি ইতিমধ্যেই আমার চিকিৎসা পেশার মাধ্যমে লোকেদের সাহায্য করছিলাম, তাই বিশ্বাস করি যে আমি আমার জ্ঞান দিয়ে পুলিশ বাহিনীকে সাহায্য করতে পারব।’

ডা. মাল্লার মতে, বিশ্ব যেমন কোভিড-১৯ মহামারির বড় প্রভাবের সাথে ঝাঁপিয়ে পড়েছিল, কঙ্গোও এর দ্বারা প্রভাবিত হয়েছিল। তিনি তার মিশনের সময় ভাইরাসের বিস্তার কমাতে কাজ করেছিলেন এবং তার দলকেও নিরাপদ রাখার বিষয়টি নিশ্চিত করেছিলেন।

ডা. মাল্লার মতে, কঙ্গো কয়েক দশক ধরে যুদ্ধে জর্জরিত ছিল এবং এটি এখনও রাজনৈতিক অস্থিতিশীলতার মুখোমুখি। সেখানে স্থিতিশীলতা প্রয়োজন।

ডা. মাল্লা বলেছেন, তিনি বিদেশে থাকার সময় বাড়ি এবং স্থানীয় খাবার অনেক মিস করেছেন কিন্তু আন্তর্জাতিক অঙ্গনে দেশকে গর্বিত করার আনন্দ অনেক-অনেক বেশি।

তথ্যসূত্র : দ্য হিমালয়া টাইমস

সর্বশেষ
জনপ্রিয়