ঢাকা, শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

সুন্দরী মেয়েদের জন্যই দিন দিন আয়ু কমে যাচ্ছে ছেলেদের

লাইফস্টাইল ডেস্ক:

প্রকাশিত: ১০:২৪, ১ অক্টোবর ২০২২  

সুন্দরী মেয়েদের জন্যই দিন দিন আয়ু কমে যাচ্ছে ছেলেদের

সুন্দরী মেয়েদের জন্যই দিন দিন আয়ু কমে যাচ্ছে ছেলেদের

সুন্দরী মেয়েদের জন্যই দিন দিন আয়ু কমে যাচ্ছে ছেলেদের? সম্প্রতি একটি গবেষণায় প্রকাশ পেয়েছে এমন তথ্য। আর তা দেখে চক্ষু চড়কগাছ পুরুষদের। পুরুষদের ‘চোখ খুলে দেওয়ার’ এই কাজটি করেছেন স্পেনের একদল গবেষক। তাদের দাবি, সুন্দরী মেয়েদের দেখলেই হৃদস্পন্দন বেড়ে যায় ছেলেদের। আর তখনই ঘটে অঘটন। হার্ট অ্যাটাকের আশঙ্কা তৈরি হয়। 

এছাড়া সুন্দরীদের দেখলে বাড়ে মানসিক চাপও। এটাও অসুস্থতার অন্যতম কারণ। দীর্ঘ নয় বছরের গবেষণার পর এই সিদ্ধান্তে এসেছেন স্পেনের ভ্যালেন্সিয়া বিশ্ববিদ্যালয়ের গবেষকরা।

তবে গল্পের শেষ এখানেই নয়। গবেষকরা আরো অনেক তথ্যই জানিয়েছেন, যা শুনলে ভিরমি থেকে হবে ছেলেদের। তাদের মতে, সুন্দরী মেয়েরা কাছাকাছি এলেই হৃদকম্প শুরু হয় ছেলেদের। এর জন্য সময় লাগে মাত্র ৫ মিনিট। মোট ৮৪ জন পুরুষের উপর পরীক্ষা করে এই সিদ্ধান্তে উপনীত হয়েছে তারা। পুরুষের ‘কোর্ট্রিসল’ নামে একপ্রকার বিশেষ হরমোন থাকে। সবকিছুর জন্য এই হরমোনই দায়ি। এর নিঃসরণ বেশি হলে হৃদযন্ত্রের ক্ষতির আশঙ্কা বেড়ে যায়। শুধু হৃদযন্ত্রের সমস্যা নয়। এই হরমোনের সঙ্গে জড়িয়ে রয়েছে ডায়াবেটিসের মতো রোগও। এছাড়া স্নায়ুর রোগও দেখা দিতে পারে।

এর থেকে মুক্তির কী তবে কোনো উপায়ই নেই? অবশ্যই আছে।

গবেষকরা সেই উপায়ও বাতলে দিয়েছেন। বলেছেন, সুন্দরী মেয়েদের দেখলেই আবেগাপ্লুত হওয়ার কোনো মানেই হয় না। তারাও আর পাঁচজনের মতো সাধারণ মানুষ। না হয় প্রকৃতি তাদের মধ্যে রূপ একটু বেশিই ঢেলে দিয়েছে। কিন্তু তা দেখে মুগ্ধ হওয়ার থেকে নিজের প্রাণ বাঁচানো শ্রেয় নয় কী?

সর্বশেষ
জনপ্রিয়