ঢাকা, বৃহস্পতিবার   ১৮ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৫ ১৪৩১

সুনামগঞ্জের হাওরে ফসল রক্ষা বাঁধ নির্মাণের কাজ শেষ হয়েছে ৬২ শতাংশ

নিউজ ডেস্ক

প্রকাশিত: ১১:৪১, ৪ মার্চ ২০২২  

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

সুনামগঞ্জের হাওরে ফসল রক্ষা বাঁধ নির্মাণ ও সংস্কারের সবগুলো প্রকল্পের কাজ এ পর্যন্ত মোট ৬২ শতাংশ কাজ শেষ হয়েছে। পানি উন্নয়ন বোর্ডের তত্বাবধানে ২০২১-২২ অর্থবছরে সুনামগঞ্জ জেলার ১১টি উপজেলায় ফসল রক্ষার জন্য মোট ৭২৪টি ছোট বড় বাঁধ নির্মাণ ও সংস্কারের জন্য ১২০ কোটি টাকা বরাদ্দ দেয় সরকার।

সম্প্রতি সুনামগঞ্জ জেলার বিভিন্ন উপচেলায়  দৈবচয়ন পদ্মতিতে ১০৮টি বাঁধের উপর এক জরিপ কার্যক্রম পরিচালনা করা হয়। এতে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের পরিবেশ বিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. মিজানুর রহমান ও পরিবেশ ও হাওর উন্নয়ন সংস্থার সভাপতি কাসমির রেজাসহ পরিবেশ বিশেষজ্ঞরা অংশ নেন। 

জরিপের ফলাফল অনুযায়ী, মাত্র ৮ ভাগ বাঁধে মাটির কাজ সম্পন্ন হয়েছে। ঘাস লাগানো হয়েছে ৩ ভাগ বাঁধে। সংশোধিত কাবিটা নীতিমালা অনুযায়ী ৫০ মিটার দূর থেকে বাঁধের মাটি আনার কথা থাকলেও ৩৫ ভাগ বাঁধে এই নিয়ম মানা হয়নি। যেসব বাঁধে মাটির কাজ সম্পন্ন করার হয়নি এসব বাঁধে মাটি দুরমুজ (কম্পেকশন) ও ঢাল বজায় রাখার কাজ এখনো সম্পন্ন হয়নি। যার ফলে যে লক্ষ্যে এ সকল বাঁধ নির্মাণ বা সংস্কার করা হচ্ছে- সেগুলো কতটুকু সফল হবে, সে নিয়ে হাওরের কৃষকদের মধ্য যথেষ্ট শঙ্কা রয়েছে বলে তারা জানান। 

সারাদেশ বিভাগের সর্বাধিক পঠিত
সর্বশেষ
জনপ্রিয়