ঢাকা, শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

সুইস ব্যাংক বন্ধ হওয়ায় কতো কোটি টাকা ক্ষতি হলো তারেক রহমানের

নিউজ ডেস্ক

প্রকাশিত: ১১:৪৩, ২১ মার্চ ২০২৩  

সুইস ব্যাংক বন্ধ হওয়ায় কতো কোটি টাকা ক্ষতি হলো তারেক রহমানের

সুইস ব্যাংক বন্ধ হওয়ায় কতো কোটি টাকা ক্ষতি হলো তারেক রহমানের

সুইজারল্যান্ডের বার্ন শহরে ১৯ মার্চ দেশটির অন্যতম ক্রেডিট সুইস ব্যাংক ও বৃহৎ ব্যাংক ইউবিএস-এর চেয়ারম্যান যারা চিরপ্রতিদ্বন্দ্বী ছিলেন তারা একত্রে কাজ করার ঘোষণা দিলেন। বিষয়টি সুখকরও নয় বটে। কিন্তু এই বিকল্প ছাড়া ক্রেডিট সুইস ব্যাংকের কোনো উপায় ছিল না।

এক সপ্তাহজুড়ে হতাশায় নিমজ্জিত এবং একীভূতকরণ ক্রেডিট সুইসের মূল্য এখন প্রায় ৩ দশমিক ২ বিলিয়ন বা ৩২০ কোটি ডলার। সেটি ইউবিএস এজি এখন ৩২৩ কোটি ডলারে কিনে নিচ্ছে। একই সঙ্গে ক্রেডিট সুইসের ৫ হাজার ৪০০ কোটি ডলার ঋণের দায়ও নিচ্ছে ইউবিএস।

দ্য ইকোনমিস্ট বলছে, ১৬৭ বছরের পুরনো ব্যাংক ক্রেডিট সুইস অস্তিত্ব হারালো। যুক্তরাষ্ট্রের পর ইউরোপের ব্যাংকগুলোতে বিপর্যয় ঘটতে থাকায় বৈশ্বিক ব্যাংকিং ব্যবস্থাও গোলযোগের মধ্যদিয়ে যাচ্ছে।

তবে এর চেয়ে বেশি হতাশার মধ্য দিয়ে যাচ্ছে তারেক রহমানের জীবন। কারণ দুর্নীতি করে তার অর্জিত অংশের চার ভাগের এক ভাগ অর্থ অর্থাৎ এগারো’শ ৭২ কোটি ডলার রাখা ছিলো সুইস ব্যাংকে।

বর্তমানে সেই সুইস ব্যাংক বন্ধ হওয়ায় হতাশার মধ্য দিয়ে দিন পার করছেন তারেক। লন্ডনের একটি নির্ভরযোগ্য সূত্র বিষয়টি নিশ্চিত করেছে।

এ প্রসঙ্গে লন্ডন বিএনপির সাধারণ সম্পাদক কয়ছর এম আহমেদ বলেন, একটা মানুষের সুইস ব্যাংকে টাকা থাকতেই পারে। দেশের অনেকেরই টাকাই সুইস ব্যাংকে আছে। তাহলে তারেক রহমানের টাকা থাকলে সমস্যা কি? একজন মানুষ কতো কষ্ট করে মাথার ঘাম পায়ে ফেলে সুইস ব্যাংকে ১১’শ কোটি ডলার রেখেছে। এখন মানুষের সেই টাকার দিকে নজর পড়েছে। যারা তারেক রহমানের টাকা নিয়ে সমালোচনা করছেন, আল্লাহ তাদের বিচার করবে। মনে রাখবেন, তারেক রহমানের টাকা এতো সহজে হারিয়ে যাবে না। সুইস ব্যাংকে থাকা তারেক রহমানের টাকা ফিরিয়ে আনতে দরকার হয় আমরা উচ্চ আদাললের শরণাপন্ন হবো। তবুও সুইস ব্যাংকে থাকা সব টাকা আমরা বের করে আনতে সক্ষম হবো।

রাজনীতি বিভাগের সর্বাধিক পঠিত
সর্বশেষ
জনপ্রিয়