ঢাকা, শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৫ ১৪৩১

সাবধান! প্রতি সেকেন্ডে ৯২১টি পাসওয়ার্ড অ্যাটাক হয় বিশ্বে

তথ্যপ্রযুক্তি ডেস্ক

প্রকাশিত: ১১:৫৯, ৮ নভেম্বর ২০২২  

প্রতীকী ছবি

প্রতীকী ছবি

বিশ্বে প্রতি সেকেন্ডে ৯২১টি পাসওয়ার্ড অ্যাটাক হচ্ছে বলে জানিয়েছে প্রযুক্তি জায়ান্ট মাইক্রোসফট। সংস্থাটির এক সমীক্ষা বলছে, গত এক বছরে পাসওয়ার্ড অ্যাটাকের পরিমাণ ৯৪ শতাংশ বেড়েছে।

মাইক্রোসফটের ‘ডিজিটাল ডিফেন্স রিপোর্ট ২০২২’-এ তথ্য বলা হয়েছে।

প্রতিবেদন মতে, প্রতিদিনই নতুন নতুন প্রযুক্তি আবিষ্কার হচ্ছে। যার কারণে পাসওয়ার্ড অ্যাটাক ঘিরে বাড়ছে জটিলতা। চলতি বছরের মে মাস পর্যন্ত যাবতীয় তথ্যে দেখা গেছে, রিমোট ম্যানেজমেন্ট ডিভাইসে এই আক্রমণ বাড়ছে। শুধুমাত্র গত মে মাসেই অ্যাটাক হয়েছে ১০ লাখ।

সমীক্ষা বলছে, ‘নিজের প্রযুক্তিগত ক্ষমতা ব্যবহার করে তারা ক্রিপ্টোকারেন্সির খনিতেও হাত বাড়াচ্ছে।’ বলা হচ্ছে, মানবচালিত র‍্যানসামওয়্যার এসব অ্যাটাকারদের অন্যতম হাতিয়ার।

বলা হয়, র‍্যানসামওয়্যারের মাধ্যমে অন্তত এক তৃতীয়াংশ পাসওয়ার্ড অ্যাটাক হয়ে থাকে। এটি থেকে দূরে থাকতে সবচেয়ে বেশি কার্যকরী প্রতিকার হচ্ছে মাল্টিফ্যাক্টর অথেনটিকেশন। এছাড়াও বারবার সিকিউরিটি প্যাচ, নেটওয়ার্কের মধ্যে সহজে বিশ্বাস করার রাস্তায় না হাঁটারও পরামর্শ দিচ্ছে সমীক্ষার পর্যবেক্ষণ।

এই সমস্যা থেকে বের হতে মাইক্রোসফট এখন পর্যন্ত ১০ হাজার ডোমেইন বাতিল করেছে। যেগুলো সাইবার অপরাধীদের দ্বারা নিয়ন্ত্রিত ছিল।

সর্বশেষ
জনপ্রিয়