ঢাকা, শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

সহজ হচ্ছে ভুটান ভ্রমণ, নতুন নিয়ম `টেস্ট অ্যান্ড গো`

ভ্রমণ ডেস্ক

প্রকাশিত: ১৩:১০, ৫ জুলাই ২০২২  

সংগৃহীত

সংগৃহীত

বাঙালিরা খাদ্য রসিক হওয়ার পাশাপাশি ভ্রমণপিপাসু। বছরে বিভিন্ন সময় তারা এক জায়গা থেকে অন্য জায়গা বেরিয়ে পড়েন ভ্রমণের জন্য। হাতে ছুটি ছাটা অর্থাৎ সময় মিললেই বাঙ্গালীদের আর ধৈর্য ধরে না।

ভ্রমণ পিপাসু বাঙ্গালীদের সবচেয়ে বেশি ভ্রমণের জন্য বাইরে ঘুরতে দেখা যায় গরমের ছুটি অথবা পূজোর ছুটিতে। গরমের ছুটি ইতিমধ্যেই পার হয়ে গিয়েছে, তবে এখন থেকেই প্ল্যান তৈরি হচ্ছে পুজোর ছুটিতে ঘুরতে যাওয়ার। এই প্ল্যান যখন তৈরি হচ্ছে সেই সময় সুখবর দিল ভুটান সরকার। ফলে যারা ভুটান ঘুরতে যাওয়ার জন্য পরিকল্পনা গ্রহণ করছেন তাদের ভুটান ভ্রমণ অনেক সহজ হতে চলেছে।

ভুটান সরকারের তরফ থেকে আগত পর্যটকদের জন্য কোয়ারেন্টাইন অথবা নিভৃতাবাস বাধ্যতামূলক করে রেখেছিল। এবার তা তুলে নেওয়া হচ্ছে। সরকারের নতুন নির্দেশিকায় বলা হয়েছে, আর ভুটানে যাওয়ার পরে পর্যটকদের ৫দিনের কোয়ারেন্টাইনে বা নিভৃতবাসে থাকতে হবে না। কাল ৪ জুলাই থেকে এই নির্দেশ কার্যকরী হচ্ছে। ভুটান সরকারের নয়া নির্দেশ, টেস্ট অ্যান্ড গো।

পর্যটন ব্যবসার সঙ্গে যুক্ত থাকা ব্যবসায়ীরা ভুটান সরকারের এই নির্দেশের পরিপ্রেক্ষিতে জানিয়েছেন, পর্যটকদের জন্য এবার এই নির্দেশিকা ভ্রমণের ক্ষেত্রে সুবিধা প্রদান করবে। সেখানে পৌঁছানোর পর লালা রস পরীক্ষার জন্য পাঠানো হবে এবং সেই রিপোর্ট আশা করা যায় ২৪ ঘন্টার মধ্যে চলে আসবে। রিপোর্ট না আসা পর্যন্ত অবশ্য পর্যটকদের হোটেল অথবা হোম স্টেতে থাকতে হবে। এই সময় এদিক-ওদিক কোথাও ঘোরাফেরা খুব একটা করা যাবে না।

ভুটান সরকারের তরফ থেকে জানানো হয়েছে, পাঁচ দিনের বাধ্যতামূলক কোয়ারেন্টাইন তুলে দেওয়া হলেও যদি কোন পর্যটকের করোনা পজেটিভ ধরা পড়ে তাহলে তাকে পাঁচ দিন কোয়ারেন্টাইনে থাকতে হবে। রেজাল্ট নেগেটিভ এলে নিশ্চিন্তে ভুটান ভ্রমণ করতে পারবেন তারা।

সর্বশেষ
জনপ্রিয়