ঢাকা, বৃহস্পতিবার   ২৮ মার্চ ২০২৪ ||  চৈত্র ১৪ ১৪৩০

সরকারি খরচে ৬ মাসে ৫৭ হাজার মানুষ পেলেন আইনি সহায়তা

নিউজ ডেস্ক

প্রকাশিত: ২০:৩১, ২৪ সেপ্টেম্বর ২০২২  

সরকারি খরচে ৬ মাসে ৫৭ হাজার মানুষ পেলেন আইনি সহায়তা

সরকারি খরচে ৬ মাসে ৫৭ হাজার মানুষ পেলেন আইনি সহায়তা

জাতীয় আইনগত সহায়তা সংস্থার (লিগ্যাল এইড) মাধ্যমে সরকারি খরচে ছয় মাসে ৫৬ হাজার ৮৭৭ জন আইনি সহায়তা পেয়েছেন। 

সংস্থাটির ওয়েবসাইটে প্রকাশিত এক প্রতিবেদনে এ তথ্য জানা গেছে। ২০২১-২০২২ অর্থ বছরের জুলাই থেকে ডিসেম্বর পর্যন্ত গরিব ও অসহায় ৫৬ হাজার ৮৭৭ জন সরকারি খরচে আইনি সহায়তা পেয়েছেন বলে ঐ প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে।

এতে আরো বলা হয়েছে, এ সময়ে জাতীয় আইনগত সহায়তা দেওয়া সংস্থার নির্ধারিত হটলাইন কলসেন্টার ১৬৪৩০ নম্বরে (টোল ফ্রি) ১২ হাজার ৭৯৭ জন বিনামূল্যে আইনি সহায়তা পেয়েছেন।

সুপ্রিম কোর্টের হাইকোর্ট ও আপিল বিভাগ, দেশের সব নিম্ন আদালত, শ্রম আাদালতে সরকারি খরচে অসচ্ছল জনগোষ্ঠীকে লিগ্যাল এইড দেওয়া হয়। ক্ষুদ্র নৃ-গোষ্ঠী বা ক্ষুদ্র জাতিসত্তা সম্প্রদায়ের দেশের সর্বোচ্চ আদালতে আইনি সহায়তা পাওয়ার ক্ষেত্রে যোগ্যতা আইনগত সহায়তা দেয়া নীতিমালায় নিশ্চিত করা হয়েছে।

২০০০ সালে প্রণীত এই আইন অনুযায়ী, ‘জাতীয় আইনগত সহায়তা প্রদান সংস্থা’ গঠন করা হয়। রাজধানীর ১৪৫, নিউ বেইলি রোডে এ সংস্থার প্রধান কার্যালয় স্থাপন করা হয়েছে। এর ব্যাপ্তি সুপ্রিম কোর্ট, দেশের সব জেলা, অধস্তন আদালত, শ্রম আদালত, জেলা, উপজেলা ও ইউনিয়ন পর্যায় পর্যন্ত এখন প্রতিষ্ঠিত।

জেলা কমিটি গঠন, প্রতিটি জেলা জজ আদালতে এর কার্যালয় রয়েছে। নানা প্রচার, প্রচারণা, সেমিনার-কর্মশালা ও প্রকল্পের মধ্য দিয়ে এ সেবা এখন মানুষের দোড়গোড়ায়। তথ্য-প্রযুক্তি ব্যবহার করে এখন এ সেবাকে আরো সহজ করা হয়েছে। 

এ বিষয়ে বিস্তারিত জানতে জাতীয় আইনগত সহায়তা প্রদান সংস্থার নিজস্ব ওয়েবসাইট রয়েছে। এ ওয়েবসাইটে জাতীয় আইনগত সহায়তা প্রদান বিষয়ে বিস্তারিত সব তথ্য জানা যায়।

সর্বশেষ
জনপ্রিয়