ঢাকা, শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

সন্ত্রাসের চেয়েও ভয়াবহ হচ্ছে প্রেম!

ফিচার ডেস্ক

প্রকাশিত: ১১:২৩, ৮ মার্চ ২০২৩  

প্রতীকী ছবি

প্রতীকী ছবি

বিশ্বব্যাপী একটি জ্বলন্ত সমস্যা হচ্ছে সন্ত্রাসবাদ। প্রতিদিনই এই অভিশাপের বলি হচ্ছে সাধারণ মানুষ। কিন্তু এক নতুন সমীক্ষা বলছে, সন্ত্রাসের চেয়েও ভয়াবহ হচ্ছে প্রেম! প্রেম সেখানে সন্ত্রাসের চেয়ে ভয়াবহ না হলেও সন্ত্রাসী হামলার চেয়ে ছ’গুন বেশি মানুষ মারা যায় ‘প্রেমের আঘাতে’।

নতুন এক সমীক্ষা অনুসারে, গত পনেরো বছরে সন্ত্রাসী হামলায় শুধুমাত্র ভারতে যত মানুষ প্রাণ হারিয়েছে তার চেয়ে বেশি মানুষ মারা গেছে প্রেমঘটিত ব্যাপারে। ২০১৮ থেকে ২০২১ সালের মধ্যে দেশটিতে প্রেমের কারণে ৩৮ হাজার ৫৮৫ টি খুনের ঘটনা ঘটেছে এবং আত্মহত্যার ঘটনা ঘটেছে ৭৯ হাজার ১৮৯টি।

এছাড়া ২ লাখ ৬০ হাজার অপহরণের ঘটনা ঘটেছে প্রেমের কারণে। এসব নারীদের অধিকাংশকেই অপহরণ করা হয়েছে বিয়ের উদ্দেশ্যে। একই সময়ে সন্ত্রাসী হামলায় ২০ হাজার মানুষের মৃত্যু হয়েছে।

এসব মৃত্যুর বেশিরভাগই ঘটেছে ভারতের অন্ধ্রপ্রদেশে। এরপরের অবস্থানে রয়েছে উত্তরপ্রদেশ, মহারাষ্ট্র, তামিলনাড়ু ও মধ্যপ্রদেশ। প্রেমের কারণে সবচেয়ে বেশি খুনের ঘটনা ঘটেছে এসব এলাকায়। তদন্তে দেখা গেছে, প্রেমে ব্যর্থ হয়ে প্রেমিক নৃশংস হয়ে উঠেছেন। অনেক সময় প্রেমিকাকে ক্ষোভে খুন করেছেন। আবার কখনো নিজেকেও শেষ করে দিয়েছেন।

তবে প্রেমে ব্যর্থতা হয়ে সবচেয়ে বেশি আত্মহত্যার ঘটনা ঘটেছে পশ্চিমবঙ্গে। গত ১৪ বছরে ১৫ হাজার আত্মহত্যার ঘটনা ঘটিয়েছে বাঙালিরা। আত্মহত্যায় দ্বিতীয় স্থানে রয়েছে তামিলনাড়ু। ১৫ বছরে ৯ হাজার ৪০৫টি আত্মহত্যার ঘটনা ঘটেছে সেখানে।

সর্বশেষ
জনপ্রিয়