ঢাকা, মঙ্গলবার   ১৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৩ ১৪৩১

শেরপুরের নালিতাবাড়ীতে ভিন্ন আয়োজনে কৃষি মেলা অনুষ্ঠিত

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ১৫:৪৩, ১১ আগস্ট ২০২২  

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

শেরপুরের নালিতাবাড়ীতে ভিন্ন আয়োজনে অনুষ্ঠিত হয়েছে কৃষি মেলা। "মহীয়সী বঙ্গমাতার চেতনা; অদম্য বাংলাদেশের প্রেরণা" এমন ভিন্ন স্লোগানে বঙ্গমাতা বেগম ফজিলাতুন নেছা মুজিবের ৯২তম জন্মবার্ষিকীকে স্মরণীয় রাখতে ১০০ জন নারীর মাঝে মূল্যবান ফলের চারা বিতরণের মাধ্যমে মেলা অনুষ্ঠিত হয়।

বৃহত্তর ময়মনসিংহ অঞ্চলের ফসলের নিবিড়তা বৃদ্ধি করণ প্রকল্পের আওতায় গতকাল ১০ আগস্ট সন্ধ্যায় শেষ হলো তিন দিনব্যাপী কৃষি মেলা-২০২২। মেলা বাস্তবায়ন করছে শেরপুরের নালিতাবাড়ী কৃষি সম্প্রসারণ অধিদপ্তর

কৃষি মেলা-২০২২ এ ২০টি সুসজ্জিত স্টলে আধুনিক কৃষি প্রযুক্তি প্রদর্শন করা হয়েছে। প্রদর্শিত আধুনিক কৃষি প্রযুক্তিসমূহের মাঝে সমন্বিত বালাই ব্যবস্থাপনা প্রযুক্তি, খামার যান্ত্রিকীকরণ প্রযুক্তি, উন্নয়ন সহায়তায় (৫০% ভর্তুকি) বিভিন্ন কৃষি যন্ত্রপাতি ক্রয়ের জন্য আবেদন প্রক্রিয়া, ৭টি কম্পোনেন্টের (ভার্মি কম্পোস্ট, খামারজাত সার, মিশ্রণ শেড, পারিবারিক পুষ্টি বাগান, ফল বাগান, ঔষধি গাছের বেড, চারা উৎপাদন বেড) সমন্বয়ে আদর্শ বাড়ির ধারণা, জনগণের পুষ্টির চাহিদা পূরণে আশ্রয়ণ-২ প্রকল্পের ঘরের সামনে পারিবারিক পুষ্টি বাগান তৈরি, নিরাপদ খাদ্য উৎপাদনের লক্ষ্যে জৈব বালাইনাশক ব্যবহারে উদ্বুদ্ধকরণ, কৃষককে পরামর্শ প্রদানে মেলায় খোলা হয়েছিল ফিয়াক এবং কৃষক প্রশিক্ষণ কেন্দ্র, ভেষজ উদ্ভিদের গুণাগুণ সম্পর্কিত স্টল, আধুনিক ও উন্নত জাতের চারার স্টল, ফলেন স্টল, কীটনাশকের ক্ষতিকর প্রভাব সম্পর্কিত, ভুট্টা ও কাসাভা থেকে প্রক্রিয়াজাত খাবারের স্টল এবং বিভিন্ন নার্সারির স্টল। মেলায় প্রাচীন কৃষিতে ব্যবহৃত লাঙ্গল, জোয়াল, মই, মাতুল, পল, বাঁশের জোয়াল, কুলা, খালই, চালুন, হাসকি ,আঙ্গুলি উইভার, ধান চাল রাখার মটকাসহ নাম না জানা অনেক যন্ত্রপাতি। চমৎকার সাজসজ্জা, সাংস্কৃতিক অনুষ্ঠান,পরিচ্ছন্নতা এবং সকল শ্রেণীর স্বতঃস্ফূর্ত অংশগ্রহণে কৃষি মেলাটি ছিল বেশ আলোচিত। তিন দিনের মেলায় উপজেলা কৃষি কর্মকর্তা নিজস্ব অর্থায়ানে শিশু ও নারীদের ২০ হাজার টাকার নানা প্রজাতির গাছ উপহার দিয়ছেন।

মেলার আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন উপজেলা চেয়ারম্যান মোঃ মোকছেদুর রহমান লেবু ,সভাপতিত্ব করেন উপজেলা নির্বাহী কর্মকর্তা হেলেনা পারভীন,বক্তব্য রাখেন উপজেলা কৃষি কর্মকর্তা মোঃ আলমগীর কবীর কৃষি সম্প্রসারণ কর্মকর্তা ওয়াসিফ রহমান ও মওদুদ আহমেদ। মেলা শেষে আলোচনা সভা ও রাফেল ড্র পরিচালনা করেন জৈষ্ঠ সাংবাদিক হাকাম হিরা।

সারাদেশ বিভাগের সর্বাধিক পঠিত
সর্বশেষ
জনপ্রিয়