ঢাকা, বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

শিশুদের মৌলিক চাহিদা নিশ্চিতে কাজ করছে সরকার

নিউজ ডেস্ক

প্রকাশিত: ২০:১১, ২১ মার্চ ২০২৩  

শিশুদের মৌলিক চাহিদা নিশ্চিতে কাজ করছে সরকার

শিশুদের মৌলিক চাহিদা নিশ্চিতে কাজ করছে সরকার

ডেপুটি স্পিকার মো. শামসুল হক টুকু বলেছেন, শিশুদের সব সুযোগ সুবিধা নিশ্চিত করতে হলে তাদের জন্ম নিবন্ধন জরুরি। আজকের শিশুরা জন্মগ্রহণের সঙ্গে সঙ্গেই দেশের নাগরিক পরিচয় পাচ্ছে। আর নিবন্ধিত শিশুদের রাষ্ট্রের সব মৌলিক চাহিদা নিশ্চিত করতে কাজ করছে সরকার।

মঙ্গলবার পাবনার বেড়া পৌরসভার উদ্যোগে ৩০ দিনের মধ্যে জন্ম নিবন্ধনকারী শিশুদের নগদ অর্থ, বৃক্ষ ও স্মার্ট নাগরিক সনদ বিতরণ কর্মসূচির উদ্বোধনী অনুষ্ঠানে এসব কথা বলেন তিনি।

ডেপুটি স্পিকার বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার উন্নয়ন ভাবনায় শিশুদের বিষয়টি বেশ জোরালোভাবে রয়েছে। তাদের শিক্ষা, স্বাস্থ্য ও পুষ্টি নিশ্চিত করা সরকারের অন্যতম দায়িত্ব। শিশুদের দক্ষ মানবসম্পদ হিসেবে গড়ে তুলতে পারলে ভবিষ্যতে বাংলাদেশে ডেল্টা প্রকল্প বাস্তবায়ন সম্ভব হবে।

তিনি আরো বলেন, আজকের শিশুরাই আগামী দিনের সুনাগরিক। স্মার্ট বাংলাদেশের দায়িত্ব তারা গ্রহণ করবে।

শামসুল হক টুকু বলেন, সারাবিশ্বে প্রতিনিয়ত বিভিন্ন ধরনের ক্ষতিকর গ্যাসের ব্যবহার করায় জলবায়ুর ক্ষতি হচ্ছে। দিনদিন বৈশ্বিক তাপমাত্রা বৃদ্ধি পাচ্ছে, ঋতুর পরিবর্তন হচ্ছে। জলবায়ুর এই ক্ষতি রোধ করতে, পৃথিবীকে বাসযোগ্য রাখতে ও সবুজ বাংলাদেশ বিনির্মাণে গাছ লাগানোর বিকল্প নেই। শিশুদের লালন পালনের সঙ্গে সঙ্গে গাছের পরিচর্যা করলে সবুজ-শ্যামল ও সুন্দর বাংলাদেশ গড়ে উঠবে।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন- বেড়া উপজেলা আওয়ামী লীগের সভাপতি এস এম আসিফ শামস রঞ্জন, বেড়া উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. সবুর আলী প্রমুখ।

সর্বশেষ
জনপ্রিয়