ঢাকা, বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১১ ১৪৩১

শখে জোঁক পোষেন তরুণী, খাওয়ান প্রেমিকের রক্ত!

ফিচার ডেস্ক

প্রকাশিত: ১০:৩৫, ৩ নভেম্বর ২০২২  

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

পোষা প্রাণী বলতে আমরা সাধারণত কুকুর কিংবা বিড়ালই বুঝি। তবে এছাড়াও, মাছ, টিয়া, পায়রা বা বিভিন্ন পাখিও অনেকে পোষেন। পোষা প্রাণী আমাদের শরীর ও মস্তিষ্কের মধ্যে ভারসাম্য বজায় রাখতে সাহায়্য করে। আবার খেলাধুলোর সঙ্গীও হয়ে উঠতে পারে এই পোষ্য। কিন্তু সেই পোষা প্রাণী যদি জোঁক হয়; তাহলে অবাক তো হতেই হয়!

আমেরিকার তরুণী সোমার সিলে বাড়িতে ৫টি জোঁক পুষেছেন। প্রতিটির আবার আলাদা আলাদা নামও আছে। পাঁচটির মধ্যে কোনো জোঁক তার কাছে আছে ৪ বছর ধরে; আবার কোনোটি আবার আছে মাত্র ২ বছর। সব মিলিয়ে জোঁকেদের নিয়ে রীতিমতো খুশি তিনি। 

পোষ্যদের শরীর স্বাস্থ্য ভালো রাখতে নিজের রক্ত খাওয়ান তাদের। তবে তিনি একা নন, এই কাজে সঙ্গী হয়েছেন তার প্রেমিকও। দু’জনে মিলে রক্ত পান করান জোঁকেদের। তবে শুনে ঘাবড়ে যাবেন না। কারণ সোমার জানিয়েছেন রোজই জোঁকদের রক্ত পান করাতে হয়, এমনও নয়। বছরে মাত্র কয়েক বার পান করালেই হয়ে যায়।

সোশ্যাল মিডিয়ায় সোমার জানিয়েছেন, জোঁক কীভাবে রক্ত খায়, সে সম্পর্কে এক সময়ে জানতে আগ্রহ হয়েছিল তার। তখনই জোঁকদের রক্ত খাওয়াতে যান। আর সেখান থেকেই এই শখ জাগে। ঠিক করেন, ওদেরই পোষ্য হিসাবে রাখবেন। এইভাবেই শুরু হয় তাঁর জোঁক পোষা। 

সোমারের মতে, জোঁক এমন এক পোষ্য, যেটি পোষার জন্য আলাদা করে কোনো খরচ করতে হয় না। তাছাড়া সঙ্গে করে কোথাও নিয়ে যেতেও অসুবিধা নেই। ব্যাগে করে নিয়ে চলে গেলেই হল। আর খাওয়াদাওয়া নিয়ে তো কোনো সমস্যাই নেই। আর যদি ওঠে নিরাপত্তার প্রশ্ন? তাতেও জোঁককে এমন কিছু বিপজ্জনক পোষ্য ভাবতে রাজি নন তিনি। তার বক্তব্য, জোঁক কাউকে নিজে থেকে আক্রমণ করে না। তার চাহিদা পূরণের মতো ‘খাবার’ পেলেই সে খুশি। সারা বছর দিব্যি আনন্দে থাকে তারা।

সর্বশেষ
জনপ্রিয়