ঢাকা, শুক্রবার   ২৯ মার্চ ২০২৪ ||  চৈত্র ১৫ ১৪৩০

ল্যাবে প্রস্তুত করা মাংস খাওয়ার পথ খুলছে যুক্তরাষ্ট্রে

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: ১৮:৩৯, ১৭ নভেম্বর ২০২২  

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

গবেষণাগারে প্রস্তুত করা মাংসকে খাদ্যপণ্য হিসেবে উপযোগী ও ঝুঁকিমুক্ত বলে রায় দিয়েছে যুক্তরাষ্ট্রের খাদ্য ও ওষুধ সম্পর্কিত নিয়ন্ত্রণ সংস্থা ইউএস ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশন (এফডিএ)। 

এফডিএর কমিশনার রবার্ট এম. ক্যালিফ এবং সংস্থাটির খাদ্য নিরাপত্তা ও ব্যবহারিক পুষ্টি বিভাগের পরিচালক বুধবার এক যৌথ বিবৃতিতে এ সম্পর্কে বলেন, ‘বিশ্বে চলমান খাদ্য সংকটের পরিপ্রেক্ষিতে ল্যাবে উৎপাদিত এই মাংস রীতিমতো একটি বিপ্লব। খাদ্য উৎপাদন ও সরবরাহের ক্ষেত্রে যে কোনো নতুন আবিষ্কারকে এগিয়ে নিতে এফডিএ প্রতিশ্রুতিবদ্ধ।’

ল্যাবে প্রস্তুত করা এই মাংস প্রস্তুত করা হয়েছে জীবিত প্রাণী দেহের কোষ ব্যবহার করে। জীবিত প্রাণী থেকে কোষ সংগ্রহ করে সেটিকে একটু একটু করে পরিণত করা হয়েছে মাংসের স্টেকে।

এই মাংস প্রস্তুতের কৃতিত্ব মার্কিন খাদ্যপণ্য প্রস্তুতকারী কোম্পানি আপসাইড ফুডের। এর আগে জীবন্ত মুরগির কোষ ব্যবহার করে কৃত্রিম মুরগি তৈরি করে সাড়া ফেলে দিয়েছিল এই কোম্পানি।

এফডিএর কর্মকর্তারা জানিয়েছেন, কোম্পানির যেসব ল্যাবে প্রস্তুত করা হয়েছে মাংস— যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় সরকারের কৃষি মন্ত্রণালয়ের (ইউএস ডিপার্টমেন্ট অব এগ্রিকালচার— ইউএসডিএ) সেসব সরেজমিনে পরিদর্শন করবেন। তাদের অনুমোদনের পরই এই মাংস বাজারে আসার চুড়ান্ত ছাড়পত্র পাবে।

আপসাইড ফুডের কমিউনিকেশন বিভাগের পরিচালক ডেভিড কে এক বার্তায় বলেন, ‘এফডিএ-র এ ঘোষণায় আমরা আপ্লুত। ঐতিহাসিক এ পদক্ষেপ আমাদের বাজারে যাওয়ার পথ সুগম করেছে।’

এফডিএর বিবৃতির বরাত দিয়ে রয়টার্সের প্রতিবেদনে বলা হয়েছে, সংস্থার এই পর্যালোচনা আপাতত কেবল আপসাইড ফুডের ক্ষেত্রেই প্রযোজ্য হবে।

‘তবে এফডিএ প্রাণী কোষ দিয়ে খাদ্যপণ্য বানানো অন্যান্য কোম্পানির সঙ্গেও কাজ করতে আগ্রহী,’ বিবৃতিতে উল্লেখ করেছে সংস্থাটি।

সর্বশেষ
জনপ্রিয়