ঢাকা, শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৫ ১৪৩১

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে ভর্তির প্রাথমিক আবেদন করবেন যেভাবে

নিউজ ডেস্ক

প্রকাশিত: ১৪:১৯, ১৬ মার্চ ২০২৩  

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে ভর্তির প্রাথমিক আবেদন করবেন যেভাবে

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে ভর্তির প্রাথমিক আবেদন করবেন যেভাবে

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষার প্রাথমিক আবেদন শুরু হয়েছে। গতকাল বুধবার (১৫মার্চ) দুপুর ১২টা থেকে এই আবেদন প্রক্রিয়া শুরু হয়েছে চলবে ২৭ মার্চ রাত ১২টা পর্যন্ত। ভর্তিচ্ছুদের অবশ্যই ওয়েবসাইটে আবেদন করতে হবে। বিস্তারিত (http//:admission.ru.ac.bd) ওয়েবসাইটে পাওয়া যাবে।

অনলাইনে যে প্রক্রিয়ায় প্রাথমিক আবেদন করতে হবে :

ওয়েবসাইটের হোম পেজে ‘Start Preliminary Application’ বাটনে ক্লিক করলে পরবর্তী পেজে প্রার্থীকে তার SSC/সমমান এবং HSC/সমমান উভয় পরীক্ষার রোল, শিক্ষাবোর্ড ও পাসের বছর প্রদান করতে হবে। সেই সঙ্গে পেজে প্রদত্ত একটি ছবিতে দৃশ্যমান সংখ্যা ও অক্ষর (Captcha) যথাস্থানে ইনপুট দিতে হবে। 

কারিগরি শিক্ষা বোর্ডের শিক্ষার্থীদের শিক্ষা বোর্ডের স্থলে প্রযোজ্য ক্ষেত্রে Technical Vocational অথবা Technical-HBM/DIC (Diploma in Commerce অথবা Business Management-এর ক্ষেত্রে) সিলেক্ট করতে হবে। GCE (A লেভেল, O লেভেল), ডিপ্লোমা-ইন-ইঞ্জিনিয়ারিং ও BFA এর শিক্ষার্থীরা বোর্ডের স্থলে Others (GCE-A Level/BFA) সিলেক্ট করবে। সব তথ্য সঠিকভাবে পূরণ করে “Submit" বাটনে ক্লিক করলে প্রার্থীর মোবাইল নম্বর প্রদানের পেজ পাওয়া যাবে।

প্রাথমিক আবেদন প্রক্রিয়া:

আবেদন প্রক্রিয়ার শুরুতেই প্রার্থীর মোবাইল নম্বরটি নিশ্চিত করতে হবে। প্রার্থীর ভর্তি সংক্রান্ত সব তথ্য প্রদাণের জন্য প্রদত্ত নম্বরে যোগাযোগ করা হবে। এরপর ‘submit’- এ ক্লিক করলে প্রদত্ত মোবাইল ফোনে চার ডিজিটের একটি PIN নম্বর পাঠানো হবে। প্রাপ্ত PIN নম্বরটি নির্ধারিত বক্সে লিখে ‘Verify PIN’ এ ক্লিক করলে মোবাইল নম্বরটি নিশ্চিত হবে। মোবাইল নম্বর ভুল হলে ‘Edit Mobile No.’ লিংকে গিয়ে নম্বরটি সংশোধন করা যাবে। মোবাইল নম্বর নিশ্চিত করলে প্রার্থীর SSC/সমমান এবং HSC/সমমান পরীক্ষার তথ্যসহ প্রাথমিক আবেদনযোগ্য ইউনিটসমূহের তালিকা প্রদর্শিত হবে। আবেদনকারী যে যে ইউনিটে প্রাথমিক আবেদন করতে ইচ্ছুক তাদের পাশে টিক (√) চিহ্ন দিয়ে ‘submit’-এ ক্লিক করতে হবে।

আবেদনকারীকে সদ্য তোলা একটি 300x400 পিক্সেল সাইজের স্পষ্ট রঙ্গিন JPG ফরমেটের ছবি আপলোড করতে হবে। ছবির ফাইল সাইজ কোনো মতেই ১০০ কিলোবাইটের বেশি হতে পারবে না।
সঠিকভাবে ছবি আপলোডের পর আবেদনকারীকে তার ঈপ্সিত কোটা/কোটাসমূহ (সংশ্লিষ্ট কোটার সুবিধা নিতে আগ্রহী হলে) সিলেক্ট করতে হবে। FFQ- এর আবেদনকারীকে অতিরিক্ত দুটি অপশন (পুত্র/কন্যা,নাতি/নাতনী)-এর একটি অবশ্যই সিলেক্ট করতে হবে। যে কোটায় আবেদন করতে ইচ্ছুক তার পাশে টিক চিহ্ন দিয়ে সংশ্লিষ্ট কাগজপত্রের স্ক্যান কপি (সর্বোচ্চ ২ মেগাবাইট) একটি মাত্র JPG/PDF ফাইলের মাধ্যমে আপলোড করতে হবে। 

প্রয়োজনীয় তথ্যাদি সঠিকভাবে প্রদানের পর ‘Next’ বাটনে ক্লিকের মাধ্যমে পরবর্তী ধাপে আবেদনকারীর তথ্যাবলি প্রদর্শিত হবে। কোন তথ্য ভুল থাকলে ‘Back’ বাটনে ক্লিক করে পূর্ববর্তী ধাপে ফিরে গিয়ে তা সংশোধন করা যাবে। ‘submit Preliminary Application’ বাটনে ক্লিক দিলে প্রার্থীর প্রাথমিক আবেদনের তথ্যাদি প্রদান সম্পন্ন হবে এবং একটি স্লিপ পাওয়া যাবে। স্লিপে আবেদনকারীর Application ID, Bill Number এবং ফি এর পরিমাণ ৫৫ টাকা মুদ্রিত থাকবে। 

ফ্লিপটির নিচের দিকে অবস্থিত ‘Download Payslip’ বাটনে ক্লিক করে ক্লিপটি প্রিন্ট বা সংরক্ষণ করা যাবে। এই স্লিপে প্রদত্ত তথ্য পরবর্তীতে প্রয়োজন হবে। OK বাটনে ক্লিকের মাধ্যমে প্রক্রিয়াটি সমাপ্ত হবে। প্রাপ্ত Bill Number ব্যবহার করে মোবাইল ব্যাংকিং- এর মাধ্যমে ফি প্রদান করতে হবে।

ফি প্রদান ও প্রাথমিক আবেদন নিশ্চিতকরণ:

স্লিপে প্রদত্ত Bill Number ব্যবহার করে রকেট এর মাধ্যমে প্রাথমিক আবেদনের ফি (সার্ভিস চার্জসহ ৫৫টাকা) প্রদান করার মাধ্যমে প্রাথমিক আবেদন নিশ্চিত করতে হবে। প্রদানের পরবর্তী ৪৮ ঘণ্টার মধ্যে সংশ্লিষ্ট আবেদনের তথ্য ওয়েবসাইটে আপডেট করা হবে।

বিশেষ প্রার্থীদের আবেদন পদ্ধতি:

GCE (A লেভেল, O লেভেল) ও BFA এর আবেদনকারীদের ওয়েবসাইটের হোমে ‘Start Preliminary Application’ বাটনে ক্লিকের মাধ্যমে পরবর্তী পেজে প্রবেশ করে পরীক্ষা সংক্রান্ত সকল তথ্য (বোর্ডের স্থলে Others (GCE-A Level/BFA সিলেক্ট করতে হবে) সহ HSC ও SSC এর সমমান পরীক্ষার মার্কসিটের Scan Copy আপলোড করতে হবে। পরবর্তী ৭২ ঘণ্টার মধ্যে আবেদনকারীর প্রদত্ত মোবাইল ফোনে আবেদনের যোগ্যতার বিষয়টি অবহিত করা হবে।

সর্বশেষ
জনপ্রিয়