ঢাকা, শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

রংপুরে ১৯২৬ কোটি টাকা ব্যয়ে বিভিন্ন উন্নয়ন প্রকল্প বাস্তবায়ন

নিউজ ডেস্ক

প্রকাশিত: ১৪:২৯, ২৪ মার্চ ২০২২  

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

গত এক যুগে গ্রামীণ অবকাঠামো উন্নয়নে স্থানীয় সরকার প্রকৌশল বিভাগ (এলজিইডি) রংপুরের ৮টি উপজেলায় ব্যাপক সাফল্য অর্জন করেছে। ২০১০ সাল থেকে ২০২২ সাল পর্যন্ত রংপুর জেলায় ১ হাজার ৯২৬ কোটি টাকা ব্যয়ে বিভিন্ন উন্নয়ন প্রকল্প বাস্তবায়ন করা হয়েছে।

এলজিইডি রংপুর অফিস সূত্রে জানা গেছে, ২০১০ সাল থেকে চলতি বছরের ফেব্রুয়ারি পর্যন্ত রংপুর সদর, কাউনিয়া, মিঠাপুকুর, গংগাচড়া, পীরগাছা, পীরগঞ্জ, তারাগঞ্জ ও বদরগঞ্জ উপজেলায় ৭৪৬ কোটি টাকা ব্যয়ে ১ হাজার ৪৯২ কিলোমিটার গ্রামীণ সড়ক, ১৮৪ কোটি টাকা ব্যয়ে ২ হাজার ৩১০ মিটার সেতু এবং ১৬৩ কোটি ২৫ লাখ টাকা ব্যয়ে ৩ হাজার ২৬৫ মিটার কালভার্ট নির্মাণ করা হয়েছে।

এছাড়া ১৬ কোটি ৫০ লাখ টাকা ব্যয়ে জেলার ৪টি উপজেলায় নির্মাণ করা হয়েছে উপজেলা পরিষদ কমপ্লেক্স। ১০ কোটি ৮০ লাখ টাকা ব্যয়ে নির্মাণ করা হয়েছে ৪০টি ইউনিয়ন পরিষদ কমপ্লেক্স। ৪৪টি হাটবাজার উন্নয়ন ও গ্রোথ সেন্টার নির্মাণে ব্যয় হয়েছে ১১ কোটি টাকা। রংপুর সদর, গংগাচড়া, তারাগঞ্জ, কাউনিয়া, পীরগাছা, মিঠাপুকুর, বদরগঞ্জ ও পীরগঞ্জ উপজেলায় ৭৫৫টি প্রাথমিক বিদ্যালয় ও শিক্ষা অবকাঠামো নির্মাণে ব্যয় হয়েছে ৩৭৭ কোটি ৫০ লাখ টাকা।

গ্রামীণ অবকাঠামোর উন্নয়নের পাশাপাশি স্থানীয় সরকার প্রকৌশল বিভাগ (এলজিইডি) বিভাগ কৃষকদের ফসল উৎপাদনে বিভিন্নভাবে সহযোগিতা করে আসছে। এতে কৃষকরা লাভবান হচ্ছেন।

রংপুর এলজিইডি’র সিনিয়র সহকারী প্রকৌশলী বাদশা আলমগীর বলেন, রংপুর জেলায় প্রচুর ধান ও সবজি উৎপাদন হয়। এ কথা চিন্তা করে আমরা জেলার ৮টি উপজেলায় কৃষকদের স্বল্পমূল্যে সেচ সুবিধা দেওয়ার লক্ষ্যে ১০ কোটি ৬ লাখ টাকা ব্যয়ে ১২ হাজার ৯০০ হেক্টর জমি সেচ সুবিধার আওতায় নিয়ে এসেছি। এছাড়া ১৩টি স্লুইচ গেট, রাবার ড্যাম ও রেগুলেটর নির্মাণ করা হয়েছে। এতে ব্যয় হয়েছে ৬ কোটি ৫০ লাখ টাকা। ৬ কোটি ৬০ লাখ টাকা ব্যয়ে ৭২ কিলোমিটার খাল খনন ও ৪ কোটি টাকা ব্যয়ে ৩৫ কিলোমিটার বাঁধ নির্মাণ করা হয়েছে।

তিনি আরো বলেন, সরকারের নির্দেশে এলজিইডি’র পক্ষ থেকে রংপুর জেলার ৮টি উপজেলায় ১৮ কোটি ৬০ লাখ টাকা ব্যয়ে উপজেলা মুক্তিযোদ্ধা কমপ্লেক্স ও ২ কোটি ৩০ লাখ টাকা ব্যয়ে অসচ্ছল মুক্তিযোদ্ধাদের জন্য ২৩টি বাসভবন নির্মাণ করা হয়েছে। ৯ কোটি ৬০ লাখ টাকা ব্যয়ে ১৬টি ইউনিয়ন ভূমি অফিস নির্মাণ করা হয়েছে। প্রাকৃতিক দুর্যোগসহ বিভিন্ন কারণে ক্ষতিগ্রস্ত ১ হাজার ৪৪ কিলোমিটার গ্রামীণ সড়ক রক্ষণাবেক্ষণে ব্যয় হয়েছে ২৬১ কোটি টাকা।

২০২১-২২ অর্থবছরে ১২০ কিলোমিটার নতুন সড়ক, ৮৪১ মিটার ব্রিজ, ৮টি হাটবাজার, ২০০ কিলোমিটার সড়ক মেরামতসহ ২২০ কোটি টাকার উন্নয়নমূলক কর্মকাণ্ড চলমান রয়েছে বলেও জানান রংপুর এলজিইডি’র এ প্রকৌশলী।

সারাদেশ বিভাগের সর্বাধিক পঠিত
সর্বশেষ
জনপ্রিয়