ঢাকা, বুধবার   ২৪ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১১ ১৪৩১

ময়মনসিংহ বোর্ডে ১৫ হাজারের বেশি জিপিএ ৫

নিউজ ডেস্ক

প্রকাশিত: ১৫:০২, ২৮ নভেম্বর ২০২২  

ময়মনসিংহ বোর্ডে ১৫ হাজারের বেশি জিপিএ ৫

ময়মনসিংহ বোর্ডে ১৫ হাজারের বেশি জিপিএ ৫

চলতি বছরের এসএসসি পরীক্ষায় ময়মনসিংহ বোর্ডে জিপিএ-৫ পেয়েছে ১৫ হাজার ২১৬ জন পরীক্ষার্থী। এ বোর্ডে পাস করেছে ৮৯ দশমিক ০২ শতাংশ শিক্ষার্থী পাস করেছে। গতবছর পাসের হার ছিল ৯৭ দশমিক ৫২ শতাংশ। গতবার মোট জিপিএ-৫ পেয়েছিলেন ১০ হাজার ৯২ জন। ময়মনসিংহ বোর্ডের পাসের হার কমলেও জিপিএ-৫ বেড়েছে।সোমবার সকালে এসএসসি ও সমমান পরীক্ষার ফল প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাতে তুলে দেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। প্রধানমন্ত্রীর কার্যালয়ে আয়োজিত অনুষ্ঠানে উপস্থিত ছিলেন শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেলসহ শিক্ষা মন্ত্রণালয় ও শিক্ষা বোর্ডগুলো কর্মকর্তারা। পরে আন্তর্জাতিক মাতৃভাষা  ইনস্টিটিউটে আয়োজিত সংবাদ সম্মেলনে ফলের বিস্তারিত তথ্য তুলে ধরেন শিক্ষামন্ত্রী।

জানা গেছে, চলতি বছর ময়মনসিংহ বোর্ড থেকে এসএসসি পরীক্ষায় অংশ নিয়েছিলেন ১ লাখ ১২ হাজার ৯৪৮ জন শিক্ষার্থী।

চলতি বছরের এসএসসি ও সমমানের পরীক্ষায় মোট জিপিএ-৫ পেয়েছেন ২ লাখ ৬৯ হাজার ৬০২ জন। গতবার জিপিএ-৫ পেয়েছিলেন ১ লাখ ৮৩ হাজার ৩৪০ জন। গড় পাস করেছে ৮৭ দশমিক ৪৪ শতাংশ শিক্ষার্থী। গতবার এই পাসের হার ছিল ৯৩ দশমিক ৫৮ শতাংশ। এবার এসএসসিতে পাসের হার কমলেও জিপিএ-৫ বেড়েছে। 

জানা গেছে, চলতি এসএসসি পরীক্ষায় নয়টি সাধারণ বোর্ডে গড় পাস করেছে ৮৮ দশমিক ১০ শতাংশ শিক্ষার্থী। গতবার এ পাসের হার ছিল ৯৪ দশমিক ০৮ শতাংশ। 

শুধু এসএসসিতে জিপিএ-৫ পেয়েছেন ২ লাখ ৩৫ হাজার ৪৯০ জন শিক্ষার্থী। গতবার শুধু এসএসসিতে পাসের হার ছিল ৯৪ দশমিক ০৮ শতাংশ। গতবার শুধু এসএসসিতে জিপিএ-৫ পেয়েছিল ১ লাখ ৬৩ হাজার ৮৪০ জন পরীক্ষার্থী।

মাদরাসা শিক্ষা বোর্ডের অধীনে ২০২২ খ্রিষ্টাব্দের দাখিল পরীক্ষায় ৮২ দশমিক ২২ শতাংশ শিক্ষার্থী পাস করেছে। গতবার এই পাসের হার ছিল ৯৩ দশমিক ২২ শতাংশ। এবার মোট জিপিএ-৫ পেয়েছেন ১৫ হাজার ৪৫৭ জন। গতবার জিপিএ-৫ পেয়েছিলেন ১৪ হাজার ৩১৩ জন পরীক্ষার্থী। 

কারিগরি শিক্ষা বোর্ডের অধীনে এসএসসি ও দাখিল ভোকেশনাল পরীক্ষায় ৮৯ দশমিক ৫৫ শতাংশ শিক্ষার্থী পাস করেছে। গতবার এই পাসের হার ছিল ৮৮ দশমিক ৪৯ শতাংশ। এবার মোট জিপিএ-৫ পেয়েছেন ১৮ হাজার ৬৫৫ জন। গতবার জিপিএ-৫ পেয়েছিলেন ৫ হাজার ১৮৭ জন পরীক্ষার্থী। 

চলতি বছর এসএসসি ও সমমানের পরীক্ষায় ২০ লাখ ২১ হাজার ৮৬৮ জন পরীক্ষার্থী অংশ নেয়ার কথা ছিলো। অংশ নিয়েছিলেন ১৯ লাখ ৯৪ হাজার ১৩৭ জন। এরমধ্যে উত্তীর্ণ হয়েছেন ১৭ লাখ ৪৩ হাজার ৬১৯ জন। গতবছর এসএসসি ও সমমান পরীক্ষায় মোট পরীক্ষার্থী ছিলেন ২২ লাখ ৪০ হাজার ৩৯৫ জন।

সর্বশেষ
জনপ্রিয়