ঢাকা, বুধবার   ২৪ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১১ ১৪৩১

মেসি এখন আর আর্জেন্টিনায় সবচেয়ে দামি খেলোয়াড় নন

স্পোর্টস ডেস্ক

প্রকাশিত: ০৯:৪৪, ৫ জুলাই ২০২২  

সংগৃহীত

সংগৃহীত

আর্জেন্টিনায় তিনি কী, সেটি নতুন করে বলার কিছু নেই। আর্জেন্টিনার অধিনায়ক তিনি, বয়স ৩৫ হয়ে গেলেও এখনো দলের প্রাণভোমরাও তিনি। এমনই যে, আর্জেন্টিনার ভক্ত নন, এমন অনেকে কাতার বিশ্বকাপে আর্জেন্টিনার জয় দেখতে চান শুধু তাঁর হাতে একটা বিশ্বকাপ দেখার আশা থেকেই।

কিন্তু যদি বলা হয়, সেই লিওনেল মেসিই আর্জেন্টিনার সবচেয়ে দামি তারকা নন!

ফুটবলবিষয়ক ওয়েবসাইট ট্রান্সফারমার্কেটের হিসাব তো তা-ই বলছে। দলবদলের বাজারে খেলোয়াড়দের সম্ভাব্য দাম কেমন হতে পারে, ট্রান্সফারমার্কেটের সে হিসাব অনুযায়ী মেসি এই মুহুর্তে আর্জেন্টিনার সবচেয়ে দামি ফুটবলার নন।

মূলত খেলোয়াড়ের চুক্তিতে বাকি থাকা সময়, তাঁর বয়স, পারফরম্যান্স-সবকিছুর ভিত্তিতেই একজন খেলোয়াড়ের সম্ভাব্য দলবদল মূল্য নির্ধারিত হয়। সে হিসাবে মেসির সবচেয়ে দামি আর্জেন্টাইন না থাকাটা খুব বড় কোনো চমকও নয়।

বয়স হয়ে গেছে ৩৫, পিএসজির সঙ্গে চুক্তি আর বাকি আছে এক বছরের (দুই পক্ষের সম্মতির শর্তসাপেক্ষে আরও এক বছর বাড়িয়ে নেওয়ার সুযোগ আছে)। পিএসজির হয়ে প্রথম মৌসুমটা খুব একটা ভালো না কাটলেও আর্জেন্টিনার জার্সিতে একেবারে খারাপ খেলছেন না মেসি। এই তো, ইতালির বিপক্ষে লা ফিনালিসিমা জয়ের পথে ম্যাচসেরা নির্বাচিত হওয়ার দিন চারেক পরই এস্তোনিয়ার বিপক্ষে প্রীতি ম্যাচে করেছেন পাঁচ গোল।

তা সব হিসেবে নিয়ে মেসির সম্ভাব্য মূল্য কত? ট্রান্সফারমার্কেট জানাচ্ছে, কোনো ক্লাব এই মুহূর্তে পিএসজির কাছ থেকে মেসিকে কিনতে গেলে তাদের শুধু দলবদলের খরচ হিসেবেই ৫ কোটি ইউরোর মতো খরচের পরিকল্পনা নেওয়া উচিত।

আর্জেন্টাইন খেলোয়াড়দের মধ্যে মেসি যে সবচেয়ে দামি নন, সে তো আগেই বলা হয়েছে। সবচেয়ে দামি তাহলে কে, মেসিই-বা কততম? দ্বিতীয়টির উত্তর আগে দেওয়া যাক, মেসি খুব বেশি পিছিয়ে পড়েননি। তিনি তালিকায় দ্বিতীয়।

আর প্রথমটির উত্তর, লাওতারো মার্তিনেজ। ইন্টার মিলানের ২৫ বছর বয়সী আর্জেন্টাইন স্ট্রাইকারের দলবদলে সম্ভাব্য মূল্য ট্রান্সফারমার্কেট দেখাচ্ছে ৭ কোটি ৫০ লাখ ইউরো। বিশ্বজুড়ে সবচেয়ে দামি খেলোয়াড়দের তালিকার সেরা ২৫-এ একমাত্র আর্জেন্টাইন।

তা মেসি আর্জেন্টিনায় সবচেয়ে দামি নন শুনে স্বাভাবিকভাবেই ক্রিস্টিয়ানো রোনালদোকে নিয়েও প্রশ্ন চলে আসার কথা। প্রশ্ন হতে পারে নেইমারের দাম এবং ব্রাজিলিয়ানদের মধ্যে তাঁর অবস্থান নিয়েও। গত ৫ ফেব্রুয়ারি ৩০তম জন্মদিন পালন করা নেইমারের দাম ট্রান্সফারমার্কেট দেখাচ্ছে সাড়ে ৭ কোটি ইউরো, ব্রাজিলিয়ানদের মধ্যে তাঁর চেয়ে বেশি দামি শুধু রিয়াল মাদ্রিদের ভিনিসিয়ুস জুনিয়র।

নেইমারের মতো ৫ ফেব্রুয়ারিতেই জন্মদিন পালন করা রোনালদোর সম্ভাব্য দলবদল মূল্য দেখে অবশ্য তাঁর ভক্তরা একটু হতাশ হওয়ার কথা। ৩ কোটি ইউরো দাম নিয়ে পর্তুগিজদের মধ্যে তিনি ১৪তম! অবশ্য ম্যানচেস্টার ইউনাইটেডের ফরোয়ার্ডের বয়স যে ৩৭ হয়ে গেছে।

মেসি, রোনালদো, নেইমারকে বাদ রেখে বিশ্বজুড়ে সবার ওপরে কারা আছেন, সেদিকে নজর ফেরানো যাক। তালিকায় সবার ওপরে কিলিয়ান এমবাপ্পে। পিএসজিতে মেসি-নেইমারদের সতীর্থ ফরাসি ফরোয়ার্ডের দাম দেখানো হচ্ছে ১৬ কোটি ইউরো।

দুই নম্বরে ম্যানচেস্টার সিটিতে যোগ দেওয়া নরওয়েইজিয়ান স্ট্রাইকার আর্লিং হরলান্ড, তাঁর দাম ১৫ কোটি। তিন নম্বরে রিয়ালের ভিনিসিয়ুস, দাম ১০ কোটি।

তবে এসব তো শুধুই বিশ্লেষণ করে কাগজে-কলমে দামের হিসাব। বাস্তবে ভিনিসিয়ুসকে কিনতে গেলে ১০ কোটিতে রিয়ালকে কোনো দল রাজি করাতে পারলে তাদের নিশ্চিন্তে নিউমার্কেটে বাজার করতে পাঠিয়ে দেওয়া যাবে।

সর্বশেষ
জনপ্রিয়