ঢাকা, বৃহস্পতিবার   ২৮ মার্চ ২০২৪ ||  চৈত্র ১৪ ১৪৩০

মুন্সিগঞ্জে প্রাচীন প্রত্নতাত্ত্বিক খনন ও গবেষণা কাজ শুরু

নিউজ ডেস্ক

প্রকাশিত: ১১:০৭, ৮ জানুয়ারি ২০২২  

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

মুন্সিগঞ্জের টঙ্গিবাড়ী উপজেলার নাটেশ্বর গ্রামে নবমবারের মতো প্রাচীন প্রত্নতাত্ত্বিক খনন ও গবেষণা কাজ শুরু হয়েছে। গত শুক্রবার বেলা ১১টার দিকে অগ্রসর বিক্রমপুর ফাউন্ডেশনের উদ্যোগ্যে ‌বিক্রমপুর অঞ্চলে প্রত্নতাত্ত্বিক অনুসন্ধান ও খনন কর্মসূচি ২০২১-২২ এর আওতায় এ খননকাজের উদ্ধোধন করা হয়। 

নতুন করে খননকাজে স্থানটির মাটির নিচ থেকে আগের মতো বহু প্রাচীন ও বৌদ্ধ নিদর্শন উদ্ধার করা যাবে বলে আশাবাদী উদ্যোক্তারা। 

উদ্ধোধন অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিতি ছিলেন, সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের সচিব মো. আবুল মনসুর। বিক্রমপুর অঞ্চলের প্রত্নতাত্ত্বিক খনন ও গবেষণা কর্মসূচির পরিচালক নূহ-উল-আলম লেনিনের সভাপতিত্বে ও গবেষণা পরিচালক অধ্যাপক ড. সুফি মোস্তাফিজুর রহমানের সঞ্চালনায় এ সময় অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন, প্রত্নতত্ত্ব অধিদফতরের মহাপরিচালক শ্রী রতন চন্দ্র পণ্ডিত, টঙ্গিবাড়ী উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) রুমানা তানজিন অন্তরা প্রমুখ।

পরে রঘুরামপুর বৌদ্ধ বিহারে ভোজনালয় উদ্ধোধন ও ঘুরে দেখেন অতিথিরা।

২০১৩ সাল থেকে প্রত্নতাত্ত্বিক গবেষণা কেন্দ্র ‘ঐতিহ্য অন্বেষণ’ নাটেশ্বরের দেউলে প্রত্নতাত্ত্বিক খনন ও গবেষণা কাজ শুরু করে। প্রায় ১০ একর ঢিবিতে উৎখনন শুরু করে। এতে ইট-নির্মিত একাধিক বৌদ্ধ মন্দির, অষ্টকোণাকৃতির স্তূপ, রাস্তা, বিভিন্ন পরিমাপের ও কাজের কক্ষ, স্থাপত্যিকসহ এক হাজার থেকে ১২০০ বছরের প্রাচীন নিদর্শন আবিষ্কৃত হয়।

সারাদেশ বিভাগের সর্বাধিক পঠিত
সর্বশেষ
জনপ্রিয়