ঢাকা, শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

মিশরে রহস্যময় মূর্তি উদ্ধার

ফিচার ডেস্ক

প্রকাশিত: ১১:০৪, ১১ মার্চ ২০২৩  

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

বয়সে প্রায় দুই হাজার বছর, তবে মুখে এখনও হাসি লেগে। সম্প্রতি এমনই হাসি খুশি স্ফিংক্স মূর্তির খোঁজ পেলেন বিজ্ঞানীরা। মিশরে একদল প্রত্নতাত্ত্বিক খনন করতে করতেই আবিষ্কার করে এমন স্ফিংক্সের মতো দেখতে গালে টোল পড়া এক মূর্তি।

বিশেষজ্ঞদের দাবি, ২ হাজার বছর আগে রোমান যুগে এই মূর্তি গড়া হয়েছে। ইতিমধ্যে মিশরের মন্ত্রক থেকে মূর্তিটির ছবিও প্রকাশ্যে আনা হয়েছে। দক্ষিণ মিশরের কোয়েনা গর্ভনোরেটে দেনদেরা মন্দির চত্বরে এই খননকাজ শুরু হয়েছিল। সেখান থেকেই উদ্ধার হল বিশেষ মূর্তিটি।

মূর্তিটি উদ্ধারের পর বিশেষজ্ঞরা জানান, আনুমানিক ৪১ থেকে ৫৪ খ্রিষ্টপূর্বে চুনাপাথর দিয়ে স্ফিংক্স মূর্তিটি তৈরি করা হয়। সেই রোমে ক্লডিয়াসের রাজত্বকাল চলছে। এছাড়াও ছবি অনুযায়ী দেখা যাচ্ছে, নেমেসের মতো মাথায় একটি শিরস্ত্রাণ পরে রয়েছে ওই মূর্তিটি। অভিনব কায়দায় তৈরি করা হয়েছে সেটি। শিরস্ত্রাণটির সামনের দিকে রয়েছে একটি কোবরা সাপের মূর্তি।

নেমেস কী? 

মিশরের ফারাওদের একটি বিশেষ পোশাক বলা যেতে পারে এটিকে। যা মাথায় শিরোস্ত্রাণের মতো করে পরা হত। দেন্দেরা মন্দির চত্বর থেকে উদ্ধার হওয়া মূর্তির মাথাতেও সেই নেমেস পরানো ছিল।

রোমে যেই সময় ক্লডিয়াসের শাসন চলছে, তখন অনেকটাই পরিধি বেড়েছিল রোমান সাম্রাজ্যের। সেই মতো, আফ্রিকাতেই অনেকটা এলাকা জুড়ে ছড়িয়ে পড়েছিল রোমান সম্রাটের আধিপত্য। বিশেষজ্ঞদের দাবি, সেই সময়েই তৈরি হয় চুনাপাথরের বিশেষ মূর্তিটি।

কীভাবে পাওয়া গেল মূর্তিটি?

মন্দিরটির কাছেই ইটের একটি উপত্যকায় চলছিল খননকাজ‌। কাদা-ইটে তৈরি এই উপত্যকা বিশেষজ্ঞদের অনুমান অনুযায়ী বাইজানটাইন সভ্যতার সময় তৈরি করা হয়েছিল। সেখান থেকেই মেলে এই চুনাপাথরের নেমেস পরিহিত মূর্তি।

সর্বশেষ
জনপ্রিয়