ঢাকা, বৃহস্পতিবার   ২৮ মার্চ ২০২৪ ||  চৈত্র ১৪ ১৪৩০

মক্কার একটি অবিশ্বাস্য দৃশ্য

ধর্ম ডেস্ক

প্রকাশিত: ২০:১৪, ৩ জুন ২০২৩  

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

সৌদি আরবের প্রথম নারী নভোচারী রায়না বার্নাভি তার মহাকাশ যাত্রার সময় আন্তর্জাতিক মহাকাশ স্টেশন (আইএসএস) থেকে মক্কার একটি অবিশ্বাস্য দৃশ্য শেয়ার করেছেন।

শুক্রবার (২৬ মে) বার্নাভি টুইটারে একটি ভিডিও শেয়ার করেছেন যাতে গ্র্যান্ড মসজিদের উজ্জ্বল আলোকসজ্জাসহ মক্কার রাতের দৃশ্য দেখানো হয়েছে।

আন্তর্জাতিক গণমাধ্যম জিও নিউজের এক প্রতিবেদনে বলা হয়, বার্নাভি একজন স্তন ক্যান্সার গবেষক। গত ২১ মে ফ্লোরিডার কেনেডি স্পেস সেন্টার থেকে তিনি এবং আলী আল কার্নি স্পেস এক্সের ফ্যালকন ৯ রকেটে চড়ে আন্তর্জাতিক মহাকাশ স্টেশনে যান। সেখানে তারা মাইক্রোগ্রাভিটি পরিবেশে ১৪টি অত্যাধুনিক বৈজ্ঞানিক গবেষণা পরীক্ষা পরিচালনা করছেন।

মহাকাশে থাকাকালীন প্রায়ই বার্নাভিকে বিভিন্ন ভিডিও শেয়ার করতে দেখা যায়। সর্বশেষ টুইটে তিনি মহাকাশ থেকে মসজিদ আল-হারামের একটি ঝকঝকে ভিডিও পোস্ট করেছেন।

ভিডিওর ক্যাপশনে বার্নাভি লেখেন, ‘আজকের জন্য আমার পরীক্ষা-নিরীক্ষা শেষ করে, আমরা মক্কা আল-মুকাররামা অতিক্রম করেছি’।

মহাকাশযানটি সৌদি আরবের উপর দিয়ে যাওয়ার সময় ভিডিওতে বার্নাভি বলেন, ‘দেখুন, আমি আপনাদেরকে দেখানোর চেষ্টা করছি। আমরা এরইমধ্যে  মদিনা অতিক্রম করেছি। আপনারা মক্কা দেখতে পাচ্ছেন। দেখুন মক্কা কত উজ্জ্বল, পুরো রাজ্য যেন জ্বলজ্বল করছে। সব প্রশংসার মালিক আল্লাহ’।

পৃথিবী থেকে মাইল দূরে মহাকাশ থেকে ধারণ করা তার ভিডিওতে, গ্র্যান্ড মসজিদটিকে চকচকে এবং শিরার মতো শহরটিকে উজ্জ্বল দেখা গেছে।

এর আগে রমজান মাসে পবিত্র দুই নগরীর চিত্র সামাজিক মাধ্যমে শেয়ার করেছিলেন আন্তর্জাতিক মহাকাশ স্টেশনে থাকা আমিরাতের সংযুক্ত আরব আমিরাতের নভোচারী সুলতান আল নেয়াদি।

সর্বশেষ
জনপ্রিয়