ঢাকা, শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

ভূমি ও গৃহহীনমুক্ত হতে যাচ্ছে রাজশাহী বিভাগের ৩ জেলা

নিউজ ডেস্ক

প্রকাশিত: ১৫:৪৪, ২০ মার্চ ২০২৩  

ভূমি ও গৃহহীনমুক্ত হতে যাচ্ছে রাজশাহী বিভাগের ৩ জেলা

ভূমি ও গৃহহীনমুক্ত হতে যাচ্ছে রাজশাহী বিভাগের ৩ জেলা

রাজশাহী বিভাগের রাজশাহী, চাঁপাইনবাবগঞ্জ ও জয়পুরহাট জেলাসহ ৩২টি উপজেলা ভূমিহীন ও গৃহহীনমুক্ত হতে যাচ্ছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা আগামী বুধবার (২২ মার্চ) আশ্রয়ণ-২ প্রকল্পের আওতায় সারাদেশের উপকারভোগী পরিবারগুলোর কাছে জমিসহ গৃহ প্রদানের কার্যক্রমের উদ্বোধন করবেন।

সোমবার দুপুর সাড়ে ১২টার দিকে রাজশাহী বিভাগীয় কমিশনারের কার্যালয়ের সম্মেলনকক্ষে আয়োজিত প্রেস ব্রিফিংয়ে এসব কথা জানান বিভাগীয় কমিশনার জিএসএম জাফরউল্লাহ।

তিনি জানান, রাজশাহী বিভাগের ‘ক’ শ্রেণির মোট ভূমিহীন ও গৃহহীন পরিবারের সংখ্যা ৩১ হাজার ৯৩০টি। এরই মধ্যে প্রথম, দ্বিতীয় ও তৃতীয় পর্যায়ে ২১ হাজার ৭৬১টি পরিবারকে পুনর্বাসিত করা হয়েছে। চতুর্থ পর্যায়ে রাজশাহী বিভাগে আট হাজার ৩১৪টি ঘর বরাদ্দ দেওয়া হয়েছে।

এর মধ্যে রাজশাহীতে এক হাজার ৪৫১টি, চাঁপাইনবাবগঞ্জে ২৩০টি, নওগাঁয় এক হাজার ৪৯২টি, নাটোরে এক হাজার ২৮৯টি, পাবনায় এক হাজার ৫১৮টি, সিরাজগঞ্জে ৭৮৩টি, বগুড়ায় এক হাজার ৪১২টি এবং জয়পুরহাটে ১৩৯টি গৃহ বরাদ্দ দেওয়া হয়েছে। আগামী ২২ মার্চ প্রধানমন্ত্রী শেখ হাসিনা রাজশাহীর তিনটি জেলাসহ ৩২টি উপজেলা ‘ক’ শ্রেণিভুক্ত ভূমিহীন ও গৃহহীন পরিবার ঘোষণা করবেন।

রাজশাহী বিভাগে চতুর্থ পর্যায়ে ‘ক’ শ্রেণিভুক্ত ভূমিহীন ও গৃহহীনমুক্ত জেলাগুলো হচ্ছে- রাজশাহী, চাঁপাইনবাবগঞ্জ ও জয়পুরহাট। উপজেলাগুলো হলো- রাজশাহী জেলার পবা, গোদাগাড়ী, তানোর, দুর্গাপুর, পুঠিয়া ও বাগমারা। চাঁপাইনবাবগঞ্জ জেলার সদর, গোমস্তাপুর, ভোলাহাট ও নাচোল। জয়পুরহাট জেলার সদর, আক্কেলপুর, কালাই ও ক্ষেতলাল উপজেলা।  

এছাড়া বগুড়া জেলার কাহালু, ধুনট, শাজাহানপুর, সোনাতলা ও শিবগঞ্জ। নওগাঁ জেলার ধামইরহাট, মহাদেবপুর ও পত্নীতলা উপজেলা। সিরাজগঞ্জ জেলার সদর, উল্লাপাড়া, কাজিপুর ও রায়গঞ্জ উপজেলা। পাবনা জেলার সদর, আটঘরিয়া ও সাঁথিয়া উপজেলা এবং নাটোর জেলার গুরুদাসপুর, বড়াইগ্ৰাম ও লালপুর উপজেলা রয়েছে।

সারাদেশ বিভাগের সর্বাধিক পঠিত
সর্বশেষ
জনপ্রিয়