ঢাকা, শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

ভারতকে তুলোধুনো করে অস্ট্রেলিয়ার বিশাল জয়

স্পোর্টস ডেস্ক

প্রকাশিত: ২০:২৩, ১৯ মার্চ ২০২৩  

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

ভারত ব্যাট করার সময় যে পিচ দেখে মনে হচ্ছিল পেসারদের স্বর্গ, সেই পিচেই ১১ ওভারে কোনো উইকেট না হারিয়ে ১২১ রান তুলে নিল অস্ট্রেলিয়া। যার মাধ্যমে স্বাগতিক দলকে ব্যাট ও বল দুই বিভাগেই তুলোধুনো করে রীতিমতো বিশাল এক জয় তুলে নিয়েছে অজিরা।

মিচেল স্টার্কদের বিরুদ্ধে ভারত ব্যাট করার চেষ্টা করেছে বলা যায়। তবে তাতে ২৬ ওভারে বেশি টিকতে পারেনি। ১১৭ রানে শেষ হয়ে যায় বিরাট কোহলিদের ইনিংস। সেই লক্ষ্য তাড়া করতে নেমে টি-২০র মেজাজে রান তুলে পুরো ম্যাচটাই ৩৭ ওভারে শেষ করে দিয়েছে অস্ট্রেলিয়া।

বিশাখাপত্তমে স্থানীয় সময় রোববার বিকেল ৫টা থেকে বৃষ্টি হওয়ার কথা ছিল। সম্ভাবনা ছিল ম্যাচের ওভার কমার। কিন্তু সে সব ম্যাচ শুরুর আগের কথা। খেলাটাই যে শেষ হয়ে গেল ৫.৩০ মিনিটে। আকাশে মেঘ সাজতে শুরু করার আগেই খেলা শেষ করে দিল অস্ট্রেলিয়া। বৃষ্টি নিয়ে ভাবার প্রয়োজনই হল না।

অবশ্য অস্ট্রেলিয়ার ইনিংসে কিছু ছয়ের বৃষ্টি ছিল, তা কিন্তু বলাই যায়। তা-ও খুব বেশি হওয়ার সুযোগ দেয়নি ভারত। কারণ ১১৮ রানের লক্ষ্যে কতই বা বাউন্ডারি মারা যায়। ১২১ রানের লক্ষ্য তাড়ায় শুধু বাউন্ডারি মেরেই অস্ট্রেলিয়ার দুই ওপেনার মিচেল মার্শ এবং ট্রেভিস হেড তুলেছেন ১০০ রান। বাকি ২১ রান নিয়েছেন দৌড়ে।

ভারতের ব্যাটারদের ব্যাটিং নিয়ে প্রশ্ন উঠবেই। শুভম গিল এবং সূর্যকুমার যাদব পর পর দু’টি ম্যাচেই প্রায় একভাবে আউট হয়েছেন। অফস্টাম্পের বাইরের বলে ব্যাট বাড়িয়ে দেওয়ার লোভ সামলাতে পারছেন না গিল। আর সূর্যকুমার তো স্টার্কের বলই বুঝতে পারলেন না। কিছু বোঝার আগেই ফিরেছেন সাজঘরে।

বাঁহাতি পেসারদের বিরুদ্ধে ভারতীয় ব্যাটারদের দুর্বলতা অনেক দিনের। তা থেকে বেরোতেই পারছেন না রোহিতরা। আর সেই পেসার যদি স্টার্কের মতো অভিজ্ঞ কেউ হন, তা হলে তো কথাই নেই। ম্যাচ শেষে স্টার্ক বলছিলেন যে, তিনি ভারতীয় ব্যাটারদের নিয়ে হোমওয়ার্ক করে নেমেছিলেন।

স্টার্ক ব্লেছিলেন, তিনি বুঝে নিয়েছেন সূর্যকুমারের দুর্বলতা। সেই বুঝেই বিশাখাপত্তমে বল করেছিলেন। তাতেই এসেছে সাফল্য। কিন্তু ভারতীয় ব্যাটাররা কি সেই হোমওয়ার্কটা করেছিলেন? স্টার্ককে খেলতে হলে যে মুন্সিয়ানা প্রয়োজন তা দেখা গেল না শুভমদের মধ্যে।

অস্ট্রেলিয়ার জয়ে সিরিজ এখন ১-১ ব্যবধানে ড্র। শেষ ম্যাচ চেন্নাইয়ে। ২২ মার্চ সেই ম্যাচের মাধ্যমে জানা যাবে সিরিজ কে জিতবে। আপাতত লক্ষ্যটা সেদিকেই।

সর্বশেষ
জনপ্রিয়