ঢাকা, শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

ব্রাজিলের আগেই হেক্সা জিতেছে আর্জেন্টিনা!

স্পোর্টস ডেস্ক

প্রকাশিত: ২১:২২, ২৮ জানুয়ারি ২০২৩  

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

২০০২ সালের পর প্রতি ফুটবল বিশ্বকাপ এলেই হেক্সা রবে মেতে ওঠেন ব্রাজিল সমর্থকরা। বিশ্ব ফুটবলের সর্বোচ্চ আসরে পাঁচবার শিরোপা জিতেছে তারা। ফলে আরেকবার শিরোপা জিতলেই হেক্সা জয়ের স্বাদ পাবে সেলেসাওরা।

তবে জানেন কি, ফুটবল বিশ্বকাপেই ব্রাজিলের আগে হেক্সা জয় করেছে আর্জেন্টিনা? বিস্ময়কর হলেও এটা সত্যি।

মূলত অনূর্ধ্ব-২০ ফিফা বিশ্বকাপে সর্বোচ্চ ছয়বার শিরোপা জিতেছে আর্জেন্টিনা। ২০০৭ সালে সবশেষ শিরোপা জয়ের আগে ১৯৭৯, ১৯৯৫, ১৯৯৭, ২০০১ ও ২০০৫ সালে এই টুর্নামেন্টের শিরোপা জিতেছে আলবিসেলেস্তেরা। যার মাধ্যমে হেক্সা জয়ের স্বাদ পেয়েছে দলটি।

দুটি অনূর্ধ্ব-২০ ফিফা বিশ্বকাপের শিরোপা জয়ের স্বাদ পেয়েছেন আর্জেন্টিনার সার্জিও অ্যাগুয়েরো। এছাড়া লিওনেল মেসিও পেয়েছেন এই বিশ্বকাপের শিরোপা জয়ের স্বাদ। 

দ্বিতীয় সর্বোচ্চ পাঁচবার অনূর্ধ্ব-২০ ফিফা বিশ্বকাপের শিরোপা জিতেছে ব্রাজিল। অর্থাৎ, মূল বিশ্বকাপের মতো বয়সভিত্তিক এ আসরেও হেক্সা জয়ের অপেক্ষায় তারা। লাতিন আমেরিকার দেশটি যথাক্রমে ১৯৮৩, ১৯৮৫, ১৯৯৩, ২০০৩ ও ২০১১ সালে শিরোপা জিতেছে।

পর্তুগাল (১৯৮৯ ও ১৯৯১) এবং সার্বিয়া (১৯৮৭ ও ২০১৫) দুইবার করে অনূর্ধ্ব-২০ ফিফা বিশ্বকাপের শিরোপা জিতেছে। এছাড়া ঘানা, স্পেন, সোভিয়েত ইউনিয়ন, পশ্চিম জার্মানি, ইংল্যান্ড ও ফ্রান্স একবার করে এই টুর্নামেন্টের শিরোপা জিতেছে। 

আগামী ২০ মে ইন্দোনেশিয়ায় শুরু হবে ফিফা অনূর্ধ্ব-২০ বিশ্বকাপের ২৩তম আসরের চূড়ান্ত পর্ব। যেখানে বিশ্ব ফুটবল সংস্থা ফিফার অন্তর্ভুক্ত ২৪টি জাতীয় অনূর্ধ্ব-২০ ফুটবল দল প্রতিযোগিতা করবে। এই আসরটি ২০২৩ সালে ইন্দোনেশিয়ার ৬টি শহরে অনুষ্ঠিত হবে।

সর্বশেষ
জনপ্রিয়